Thursday, October 15, 2009

মানুষখেকো গাছ

0 comments

প্রাণীরা জীবন ধারণের জন্য বিভিন্ন প্রাণী শিকার করে। তারপর কোনও প্রকার রান্না বান্না ছাড়াই শিকার করা প্রাণীটিকে খেয়ে ফেলে তারা। সবাই মাংসখেকো উদ্ভিদের নাম শুনে থাকবেন এটাই স্বাভাবিক। কিন্তু সত্যি কথা হলো মানুষ খেয়ে ফেলে এমন কোন উদ্ভিদের দেখা এখনো পায়নি উদ্ভিদ বিজ্ঞানীরা। তবে কিছু উদ্ভিদ আছে যারা ছোট ছোট পোকামাকড় খেয়ে বেঁচে থাকে । এদের বলে মাংসখেকো উদ্ভিদ।
মাংসখেকো উদ্ভিদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি উদ্ভিদ হলো কলস উদ্ভিদ, ফ্লাইপেপার ট্র্যাপ, স্ন্যাপ ট্র্যাপ, ব্লাডার ট্র্যাপ, লবস্টার-পট ট্র্যাপ, ভেনাস ফ্লাইট্র্যাপ ইত্যাদি।
বাংলাদেশের বিশেষ করে সিলেট অঞ্চলে খুঁজলেও এই উদ্ভিদ খুঁজে পাওয়া যায় (ফজল ভাই, মাকবুহ ভাই, সজলদাকে জিজ্ঞেস করতে হবে)। সেখানে সূর্য শিশির, ভেনাস ফ্লাই ট্র্যাপ নামের একাধিক মাংসখেকো উদ্ভিদ আছে।
সাধারণত যেসব এলাকার মাটিতে পুষ্টি উপাদান কম (বিশেষ করে নাইট্রোজেন) এবং মাটি ভেজা সেখানে মাংসখেকো এই উদ্ভিদগুলোকে জন্মাতে দেখা যায়। কারণ মাটি থেকে পুষ্টি না পাওয়ায় এর অভাবটা এরা পোকামাকড় খেয়ে মিটিয়ে থাকে। দক্ষিণ আমেরিকাতে মাংসখেকো উদ্ভিদ সবচে বেশী দেখা যায়। এছাড়া এশিয়ার কিছু দেশেও এর দেখা পাওয়া যায়।
এই উদ্ভিদগুলো পোকামাকড়কে ধরার জন্য নানা ধরনের ফাঁদ পাতে। আর পোকামাকড়ও সেই ফাঁদে সহজেই ধরা পড়ে।

কলস উদ্ভিদ দেখতে অনেকটা কলসের মতো। তাই এর নাম কলস উদ্ভিদ। এই কলসের উপরের দিকে ফুলের মতো দেখতে লাল রঙের চমৎকার একটি অংশ থাকে। এই অংশে মধুর মতো রস নিংসৃত হয় যা পোকামাকড়কে আকৃষ্ট করে। মধুলোভী পোকামাকড় এই কলসের উপরে বসে মধু সংগ্রহ করতে গেলেই ঘটে যায় বিপত্তি। কারণ পিচ্ছিল কলসের উপর বসার কিছুক্ষনের মধ্যেই সে পা পিছলে কলসের মধ্যে পড়ে যায়। এরপর কলসের ভেতরের এক ধরনের রস এসে পোকাটিকে আটকে ফেলে। তারপর কলস উদ্ভিদ আরও কিছু রসের সাহায্যে পোকাটাকে হজম করে ফেলে। তবে সেরা মাংসখেকো উদ্ভিদ সম্ভবত ভেনাস ফ্লাইট্র্যাপ। আমেরিকার সাউথ ও নর্থ ক্যারোলিনায় এই উদ্ভিদগুলো ব্যাপকভাবে বিভিন্ন প্রকারে পাওয়া যায়। উদ্ভিদগুলো প্রায় এক ফিটের মতো লম্বা হয়। ভেনাস ফ্লাইট্র্যাপের পাতাগুলো দেখতে অনেকটা মুখের চোয়ালের মতো। এই পাতাগুলো তিন থেকে ছয় ইঞ্চির মতো লম্বা হয় এবং এতে ছোট ছোট অনেকগুলো লোম থাকে।


পোকামাকড় যদি কখনো এই পাতার উপর বসে তাহলে এই পাতা মুহুর্তের মধ্যে বন্ধ হয়ে যায়। কারণ ভেনাস ট্র্যাপের পাতা খুবই সংবেদনশীল। তাই আধ সেকেন্ডেরও কম সময়ের মধ্যে সে তার পাতা বন্ধ করে ফেলতে পারে। ঠিক এই সময় আবার পাতার লোমগুলোও পোকাকে বাইরে বের হতে বাধা দেয়। ফলে পাতার মাঝখানে পোকা আটকা পড়ে। এর পর আর কী, পাতা থেকে বিশেষ এক রস বের হয়ে পোকাকে হজম করতে শুরু করে। এভাবে একটা পোকা হজম করতে ভেনাস ট্র্যাপের ১০ দিনের মতো সময় লাগে। একটি পোকা হজম শেষ হলে ওই পাতাটা আবার খুলে যায় নতুন কোন পোকাকে ধরার আশায়। একটি পাতা তিন থেকে চারটি পোকা ধরতে পারে, তারপর তার কার্যকারিতা নষ্ট হয়ে যায়, নতুন পাতা শুরু করে শিকারের কাজ।


কিছু কিছু বিজ্ঞানী বিশ্বাস করেন, পরিবর্তিত পরিবেশে টিকে থাকতে গিয়ে বিবর্তনের মাধ্যমে এই সব উদ্ভিদ মাংসভূক হয়েছে। কিন্তু অনেকেই বিজ্ঞানীদের এই মতবাদ সম্পর্কে দ্বিমত পোষণ করেন।
এখন তো মানুষ শখ করে বাড়িতে টবে চাষ করছে মাংসখেকো বা মাংসভূক উদ্ভিদ।
যেখান খেকে সাহায্য নিয়েছিঃ
(ক) মানুষ আবার খায় নাকি গাছ? (এজাজুল করিম)
(খ) বিডি কিডস
(গ) ভয়ংকার আফ্রিকা
(সৃংগৃহীত লেখায় সামন্য পরিবর্তিত)
writer সুজন

0 comments:

Post a Comment