Wednesday, October 7, 2009

ত্বক পরিচর্যায় স্ক্রাব

0 comments
ত্বক পরিষ্কার করা বলতে আমরা ক্লিনজিংই বুঝি। নিয়মিত তা করলেও গুরুত্বপূর্ণ একটা ধাপ কিন্তু প্রায়ই বাদ পড়ে যায়। তা হলো স্ক্রাবিং।

‘আমরা নিয়মিত যে ফেইস ওয়াশ ব্যবহার করে ত্বক পরিষ্কার করি তা মূলত ত্বকের উপরিভাগকেই পরিষ্কার করে, ত্বকের লোমকূপ পর্যন্ত পৌঁছাতে পারে না। স্ক্রাব ব্যবহারের ফলে ত্বকে লোমকূপের রন্ধ্রে যে ময়লা জমে তা ভালোভাবে পরিষ্কার করা যায়। পাশাপাশি ত্বকও পায় প্রয়োজনীয় পুষ্টি।’ ত্বক পরিচর্যায় স্ক্রাবের প্রয়োজনীয়তা সম্পর্কে এভাবেই বলছিলেন রূপবিশেষজ্ঞ ফারজানা আরমান।
ঘরে বসে ভেষজ উপাদান দিয়ে আপনি নিজেই তৈরি করে নিতে পারেন আপনার ত্বকের উপযোগী স্ক্রাবটি। স্ক্রাব তৈরিতে যে পানি ব্যবহার করবেন তা ফুটিয়ে ঠান্ডা করে নিন। ফলমূল বা শাকসবজি ছেঁচে রস করার আগে পরিষ্কার পানিতে ধুয়ে নিন এবং এগুলো টাটকা দেখে বেছে নিন। বিভিন্ন প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি করে নিতে পারেন স্ক্রাবটি।


 মুলতানি মাটির গুঁড়ো ২ চামচ, ১ চামচ গোলাপ জল, পাকা পাতি লেবুর রস এক চামচ, ১০ ফোঁটা ওডিকোলন মিশিয়ে তুলোর প্যাডের সাহায্যে মুখমণ্ডলে লাগান। ২০ মিনিট পর প্রথমে ঠান্ডা পানি ও পরে কুসুম গরম পানিতে ধুয়ে ফেলুন।

 দুই চামচ শসার রস, একটি মুরগির ডিমের সাদা অংশ, পাতি লেবুর রস আধা চামচ একসঙ্গে মিশিয়ে মুখে লাগাতে পারেন।

 তিন চামচ মসুর ডাল, এক চামচ শসার রস, এক চামচ মধু একসঙ্গে মেশান। তারপর মুখমণ্ডলে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

 টমেটোর রসও স্ক্রাব হিসেবে খুব উপকারী। এটি মুখের রোদে পোড়া কালো দাগ দূর করে।

 চার চামচ দুধ, দুই চামচ ময়দা, তিন চামচ গোলাপ জল ব্যবহার করতে পারেন স্ক্রাব হিসেবে।

 চার চামচ বেসন, এক চামচ চিনাবাদাম বাটা, দুই চামচ গাজরের রস মিশিয়ে তৈরি করে নিতে পারেন স্ক্রাব।

 দুই চামচ চন্দন বাটা, এক চামচ মুলতানি মাটি, সঙ্গে মধু মিশিয়ে ব্যবহার করতে পারেন।

 যাদের ত্বক শুষ্ক ওপরের যে উপাদানটিই স্ক্রাব হিসেবে ব্যবহার করতে চান তারা এর সঙ্গে এক চামচ গ্লিসারিন মিশিয়ে নিন।
স্ক্রাব মুখে থাকা অবস্থায় কথা বলবেন না। এতে ত্বকের ক্ষতি হয়। স্ক্রাব ব্যবহারের পর খুব ভালোভাবে মুখমণ্ডল ধুয়ে ফেলুন। হালকাভাবে ঘড়ির কাঁটার দিকে অথবা বিপরীতে ম্যাসাজ করতে পারেন। এতে ত্বকে রক্ত সঞ্চালন ঠিকমতো হবে এবং ত্বক আরও বেশি সজীব হবে।
যারা অনেক বেশি ব্যস্ত থাকেন, তারা কাজ সেরে নিজের জন্য একটু সময় বের করে নিন। এ ক্ষেত্রে বেছে নিতে পারেন বাজারে পাওয়া বিভিন্ন ধরনের স্ক্রাব।
বাজারে এই সময়ে যেসব স্ক্রাব পাওয়া যাচ্ছে তার মধ্যে এপ্রিকট ফেসিয়াল স্ক্রাব পাবেন ৫৫০ টাকায়। সিকে ওয়ান ফেসিয়াল স্ক্রাব ১৮০ টাকায়, অয়েল ফ্রি একনে ওয়াশ (নিউট্রেজিনা) ৭১০ টাকায়, ইয়ং চিন ডার্ক স্পট ফেস স্ক্রাব ২২০ টাকায়, লরিয়েল ৫৫০ টাকায়, লেডি ডায়না ১৮০ টাকায়, ওলে টোটাল ইফেক্ট ২৭৫ টাকায়।

0 comments:

Post a Comment