Thursday, November 19, 2009

কানাবগি

0 comments

নামটি আমার বলি - কানাবগি

ইংরেজিতে বলি - Indian Pond Heron
বৈঙ্জানিক নাম - Ardeola grayii
আমার যত নাম - কানাবগি, দেশী কানিবক
দেখতে আমি যেমন - আকারে আমি প্রায় ৪৬ সে.মি লম্বা। হলুদ চোখ,লম্বা তীক্ষ্ণ ঠোঁট,ধুসর বাদামী পিঠ। মাথা,গলা এবং বুকে বাদামী আর সাদা ডোরা আছে। বুকের নিচে পেট থেকে লেজ বরাবর সাদা। লম্বা হলুদ পা। ছবিতে আমায় ভাল করে দেখে নাও।
যেথায় আমার বাস-নিবাস - পুকুর,বিল-ঝিল,ডোবায় বা যেকোন জলাশয়ে আমায় দেখতে পাবে ,আমি সাধারনত একা শিকার করতে পছন্দ করি।
আমার খাবার মেন্যু - ছোট ব্যাঙ,মাছ আর জলজ পোকা।


ছোট্টবেলায় ছড়ায় ছড়ায় যে কানাবগির কথা তোমরা জেনেছ,আমিই সেই কানাবগি।

ঐ দেখা যায় তালগাছ ঐ আমাদের গাঁ
ঐখানেতে বাস করে কানা বগির ছাঁ
ও বগি তুই খাসকি ? পানতা ভাত চাসকি ?
পান্তা আমি খাইনা পুঁটি মাছ পাইনা
একটা যদি পাই,অমনি ধরে ঘাপুশ ঘুপুশ খাই

0 comments:

Post a Comment