Tuesday, November 24, 2009

মেটেপ্যাঁচা

0 comments

নামটি আমার বলি - মেটেপ্যাঁচা
ইংরেজিতে বলি - Large-tailed Nightjar
বৈজ্ঞানিক নাম -Caprimulgus macrurus
আমার যত নাম - চরপ্যাঁচা, নলপিতানি দিনকানা, নলপিতানি রাতচরা,ল্যাঞ্জা রাতচরা

দেখতে আমি যেমন - আপদামস্তক প্রায়৩০সে.মি লম্বা।আমার গায়ের পালক অন্য প্যাঁচা ভায়াদের মতোই অদ্ভুত।কালো,বাদামী,হালকা বাদামীর ফুটি,লম্বা লেজ,ছোট্ট মাথা আর ছোট্ট এক জোড়া ঠোঁট,গোল কালো চোখ।নিজের পায়ে দাঁড়াই খুব কম সময়ই,গায়ের সাথে ডানা লেপ্টে পা গুটিয়ে বসে সারদিন ঝিমুই।

যেথায় আমার বাস-নিবাস - আমি অন্যসব প্যাঁচা ভায়াদের মতোই নিশাচর।শক্ত পাথুরে মাটি, নুড়ি মিশ্রিত বা মাটির শক্ত ঢ্যালা মিশ্রিত ভূমিতে শুকনো পাতা আর ডালপালা জড়ো করে বাসা বানাই।হালকা জঙ্গল বা পুরনো পরিত্যাক্ত বাড়ির আশেপাশে আমায় দেখতে পাবে। আমার গায়ের রং মাটির সাথে এতোটা মিলে যায় যে হঠাৎ করে কেউ আমার বাসা আর আমাকে ঠাহর করতে পারে না।
আমার খাবার মেন্যু - প্রধানত পোকা-মাকড়,ছোট সাপ।



0 comments:

Post a Comment