Thursday, December 24, 2009

মাইকেল মুর

0 comments
ফারেনহাইট ৯/১১-এর নির্মাতাআশরাফুল হক


দৃশ্য-১
যুক্তরাষ্ট্রের ২০০০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগাম খবর—জর্জ বুশ প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। প্রচারিত হচ্ছে ফক্স নিউজ চ্যানেলে।
দৃশ্য-২
২০০১ সালের ১১ সেপ্টেম্বর। নারকীয় ঘটনার ভয়াবহ দৃশ্য। বুশকে জানানো হয়, একটু আগে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে একটি বিমান আঘাত করেছে। দেখা যায়, এ খবর পেয়ে বাচ্চাদের একটি স্কুলে অবস্থানরত বুশ একটুও বিচলিত হননি। আরও একটি বিমান আঘাত করেছে—এ খবর পেয়েও তিনি নির্বিকার। শুধু তা-ই নয়, ওই সময় প্রায় সাত মিনিট ধরে বুশ বাচ্চাদের একটি কবিতা আবৃত্তি করে শোনান।
দৃশ্য দুটি এ পর্যন্ত সবচেয়ে আলোচিত, সমালোচিত ও ব্যবসাসফল রাজনৈতিক প্রামাণ্য চলচ্চিত্র ফারেনহাইট ৯/১১-এর। উল্লিখিত প্রথম দৃশ্যটিতে যুক্তরাষ্ট্রের ২০০০ সালের প্রেসিডেন্ট নির্বাচন যে স্বচ্ছ ছিল না, তা-ই বোঝাতে চেয়েছেন নির্মাতা। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের হামলাকে একমাত্রিকভাবে দেখার কোনো সুযোগ নেই। দ্বিতীয় দৃশ্যের মাধ্যমে সেদিকে ইঙ্গিত করেছেন নির্মাতা। ১২২ মিনিটের ফুটেজভিত্তিক প্রামাণ্য এ চলচ্চিত্রে নির্মাতা গণমাধ্যমের বিতর্কিত ভূমিকাসহ আরও অনেক বিষয়ের অবতারণা করেছেন। রাজনীতিসচেতন চলচ্চিত্রপ্রেমীমাত্রই ছবিটি দেখে থাকবেন। এ প্রামাণ্য চলচ্চিত্রটির নির্মাতা মাইকেল ফ্রান্সিস মুর, যিনি চলচ্চিত্রজগতে মাইকেল মুর নামে অধিক পরিচিত। মাইকেল মুর একই সঙ্গে অভিনেতা, চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার, প্রযোজক, লেখক ও উদারপন্থী রাজনৈতিক ভাষ্যকার। তিনি ১৯৫৪ সালের ২৩ এপ্রিল যুক্তরাষ্ট্রের মিশিগানে জন্মগ্রহণ করেন। ফারেনহাইট ৯/১১ ছাড়াও মাইকেল মুর নির্মিত আরও বেশ কয়েকটি আলোচিত ও ব্যবসাসফল প্রামাণ্য চলচ্চিত্র রয়েছে। এর মধ্যে বোলিং ফর কলম্বাইন (২০০২), সিকো (২০০৭), ক্যাপিটালিজম: এ লাভ স্টোরি (২০০৯) অন্যতম।
মাইকেল মুর বিভিন্ন সময় বিশ্বায়ন, বেশ কয়েকটি বৃহত্ করপোরেট প্রতিষ্ঠান, মারণাস্ত্র, ইরাক যুদ্ধ, সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যসেবা প্রভৃতি বিষয়ে খোলাখুলি মন্তব্য করে আলোচিত হয়েছেন। এসবই তাঁর নির্মিত বেশির ভাগ চলচ্চিত্রের প্রতিপাদ্য বিষয়।
মাইকেল মুর নির্মিত বোলিং ফর কলম্বাইন ২০০৩ সালে শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র হিসেবে অস্কার জয় করে। ২০০৭ সালে শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্রের মনোনয়ন লাভ করে সিকো। এ ছাড়া তিনি আরও অনেক গুরুত্বপূর্ণ পুরস্কার ও সম্মানে ভূষিত হন। ২০০৪ সালে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে ফারেনহাইট ৯/১১ ছবিটি প্রদর্শিত হয়। তখন সবাই ২০ মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করে। উত্সবের ইতিহাসে এটিই সর্বোচ্চ সময়। বিশ্ববিখ্যাত টাইম ম্যাগাজিনের (২০০৫) মতে, মাইকেল মুর বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির অন্যতম।
 তথ্যসূত্র: ইন্টারনেট

0 comments:

Post a Comment