Sunday, December 13, 2009

লাল মুনিয়া

0 comments

নামটি আমার বলি - লাল মুনিয়া

ইংরেজিতে বলি - Red Munia
বৈজ্ঞানিক নাম - estrilda amandava
দেখতে আমি যেমন - আপদামস্তক প্রায় ১০সে.মি লম্বা। আমার ঠোঁট,বুক,লেজ লাল রংয়ের,ডানা ও পিঠ কালচে বাদামী,লেজের আগা ও পেটের নিচ থেকে লেজের নিচের শেষ প্রান্ত পর্যন্তও তাই।চোখে লাল বৃত্তের মাঝখানে কালো ফোঁটা,পা গোলাপী রংয়ের।আমার শরীরের পালকে ছোট ছোট সাদা ছিট ছিট দাগ আছে। প্রজনন সময়ে পুরুষ পাখি দেখতে খুব সুন্দর হয়।মেয়ে পাখির চাঁদি,পিঠ ও ডানার পালক এবং লেজ গাঢ় বাদামী আর ঘাড়,গলা, বুক হালকা বাদামী,লেজের গোড়ার পালক লাল বর্ণের হয়।
যেথায় আমার বাস-নিবাস - তোমাদের ভারতীয় উপমহাদেশের পাখি আমি,খুব সহজে পোষও মানি। জলাপূর্ণ জঙ্গলা ঝোপে বা ঘাসবনে আমার দেখা মেলে,নরম শুকনো ঘাস দিয়ে গোলাকার বাসা বানিয়ে থাকি।
আমার খাবার মেন্যু - নানান রকম শস্যদানা।
(প্রজনন সময় - জুন থেকে জুলাই। ডিম সংখ্যা - ৪/৭ টি।)


মেয়ে ও ছেলে লাল মুনিয়া


মেয়ে মুনিয়া




0 comments:

Post a Comment