Wednesday, April 28, 2010

চুলের যত্ন

0 comments
রূপসচেতন নারীদের চুল নিয়ে ভাবনার যেমন শেষ নেই, তেমনি চুল নিয়ে সমস্যারও কমতি নেই। শীত-গরম সব সময়ই এর সমস্যা লেগে থাকে। চুলের খুশকি, চুল পড়া ছাড়াও নানা ধরনের চুলের যন্ত্রণায় কম-বেশি সবাই ভুগে থাকি। চুলের সমস্যায় অবহেলা না করে উপযুক্ত পরিচর্যার মাধ্যমে সমাধান করে ফেলা উচিত। কেননা নানা সমস্যায় চুল পড়তে পারে, এর মধ্যে খুশকিও একটা কারণ ধরা যায়। পরিচর্যার অভাবে চুল নিষ্প্রাণ হয়ে রুক্ষ হয়। আবার কখনও চুলের আগাও ফাটতে দেখা যায়। তাই যত দ্রুত সম্ভব এর সমাধানে যাওয়া হবে বুদ্ধিমানের কাজ।
চুলে খুশকি কেন হয় : অযত্ন ও অবহেলায় চুলের খুশকির উদ্ভব হয়। এছাড়াও শুষ্ক আবহাওয়ায় ধুলাবালিও এর অন্যতম কারণ। এ সময়ে প্রচুর পরিমাণে পানি খেতে হবে। চুল পড়ে যাওয়ার আর একটি কারণ হচ্ছে পেট। তাই পেটের সমস্যা থেকে মুক্ত থাকা জরুরি।
খুশকির ধরন : খুশকি সাধারণত দুই প্রকারের হয়ে থাকে। একটি আকারে বড়, অন্যটি আকারে বেশ ছোট হয়। ছোট খুশকির তুলনায় বড় খুশকি বেশ মারাত্মক। বড় খুশকি চুল আঁচড়ানোর সময় চুলে ভেসে ওঠে এবং ত্বকে পড়লে ব্রণও হয়। আর ছোট খুশকি আঁঠালো টাইপের হয়, চুলের সঙ্গে ও চিরুণীতে লেগে থাকতে দেখা যায়। এই দুই ধরনের খুশকিই চুল পড়াতে সাহায্য করে। তাই শুরু থেকেই যত্নবান হওয়াটা জরুরি।
চুলের যত্ন : সুন্দর চুল সবারই কাম্য। কিন্তু খুশকিমুক্ত না হলে, চুলের পরিচর্যা ঠিকভাবে না করলে সুন্দর চুল আসা করা যায় না। নিয়ম করে একদিন পরপর চুলে শ্যাম্পু ব্যবহার করুন এবং পরে কন্ড্রিশনার অবশ্যই ব্যবহার করতে হবে। সপ্তাহে একদিন পিঁয়াজের রস লাগান চুলে এবং শ্যাম্পু করার আগে অবশ্যই আগের দিন রাতে তেল ম্যাসাজ করতে হবে। এরপর পরদিন সকালে তুলার সাহায্যে সিরকা ঘষে ঘষে লাগাতে হবে। সিরকা লাগানোর ১ ঘণ্টা পরে শ্যাম্পু করুন। সপ্তাহে একবার মাথায় প্যাক লাগান।
প্রয়োজনীয় টিপস : মেহেদি পাতা বাটার সঙ্গে পরিমাণমত টক দই মিলিয়ে একটি মিশ্রণ তৈরি করুন এবং এই মিশ্রণটি চুলে লাগান। ১ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন ঠাণ্ডা পানি দিয়ে। পরে শ্যাম্পু করে নিন।
ষষ সিকাকাই চুলের জন্য খুব উপকার দেয়। বাজারে প্যাকেটে কিনতে পাওয়া যায় সিকাকাই গুঁড়া চুলে লাগান। সিকাকাইয়ের সঙ্গে আমলকি গুঁড়া ও মেথি গুঁড়া মিশিয়ে লাগান অন্তত সপ্তাহে একদিন, উপকার পাবেন।
ষষ চুলের সৌন্দর্য বৃদ্ধিতে পার্লারের সাহায্য নিতে পারেন। হেয়ার হিসেবে ডিপ কন্ডিশনার ও প্রোটিন ট্রিটমেন্ট ব্যবহার করতে পারেন। এতে চুল রাফ হওয়া থেকে মুক্তি পাবে ও চুল পড়া বন্ধ হবে।
ষষ জবা ফুল বেটে নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে ১০ মিনিট ফুটান। এরপর ঠাণ্ডা করে বোতলে ভরে রাখুন। সব সময় ব্যবহার করুন এই তেল, উপকার পাবেন।
সতর্কতা : খুশকিমুক্ত চুল পেতে নিয়মিত পরিচর্যা করতে হবে। চুল সব সময় পরিষ্কার রাখতে হবে এবং সঙ্গে, চিরুনি, ব্রাশ, তোয়ালে, বালিশের কভার, বিছানার চাদর এগুলো পরিষ্কার রাখতে হবে। কখনোই অন্যের জিনিস ব্যবহার করা ঠিক হবে না। এমনকি নিজের জিনিসও ব্যবহার করতে দেয়াটা ঠিক হবে না। ব্যস্ততার কারণে যারা নিয়মিত চুলের পরিচর্যা করতে পারেন না তারা মাসে অন্তত ২ বার পার্লারে গিয়ে হেয়ার ট্রিটমেন্ট করাতে পারেন। পার্লারে গিয়ে হেয়ার স্পা করাতে পারেন। ঝলমলে চুল পেতে এই ট্রিটমেন্টগুলো জরুরি।

0 comments:

Post a Comment