Monday, April 19, 2010

ত্রিশোর্ধ্ব পুরুষের ত্বক-চুলের যত্ন

0 comments
শাকিল আহমেদ, সার্বিক তত্ত্বাবধায়ক, মেনস লুকত্রিশ থেকেই সাধারণত ত্বকের ধরন বদলাতে থাকে। পুরুষের ক্ষেত্রেই ত্বকের পরিবর্তনের প্রভাবটা বেশি করে দেখা যায়। ত্বক উজ্জ্বল ও সুন্দর রাখার জন্য দরকার নিয়মিত পরিচর্যা।
ত্বক : ত্রিশের পর তৈলাক্ত ত্বকের তৈলাক্ততা বাড়তে থাকে। এ ধরনের ত্বক পরিষ্কার করার জন্য ব্যবহার করুন ফেসওয়াশ। মুখ ধোয়ার পর অ্যাস্ট্রিনজেন লাগিয়ে দুই থেকে তিন মিনিট রাখুন। রোদে বেরোলে সানস্ক্রিন লাগান।
স্বাভাবিক এবং রুক্ষ ত্বকে ক্লিনজিং মিল্ক ব্যবহার করলে ক্লিনজিং ক্রিম ব্যবহার করবেন না। ত্বকের ধরন অনুযায়ী স্কিন টনিক ব্যবহার করুন। রুক্ষ ত্বকে স্কিন টনিকের বদলে অ্যাস্ট্রিনজেন লাগাবেন না। স্বাভাবিক ত্বকে স্কিন টনিক লাগানোর পর ময়েশ্চারাইজার লাগাবেন।
শরীরের যত্ন : ত্বকের পাশাপাশি শরীর ও হাত-পায়ের যত্ন নিন। বডি শ্যাম্পু বা বডিওয়াশ ব্যবহার করুন। সাবান ব্যবহার করা থেকে বিরত থাকুন। গোসলের পর বডি লোশন নিয়ে ভেজা গায়ে ম্যাসেজ করুন। মাসে একবার মেনিকিউর ও পেডিকিউর করার চেষ্টা করুন।
চুলের যত্ন : এই বয়সে চুল পড়লে নতুন চুল আর গজানোর সম্ভাবনা থাকে না। তাই অনেক দিন ধরে চুল পড়তে থাকলে তখন যত্ন নেওয়া একান্ত জরুরি। চুল পাতলা হয়ে যাওয়া, চুল পড়া কমানোর জন্য প্রথম শর্ত ব্যালান্স ডায়েট। নিয়মিত চুলের যত্ন নিন। চুলের যত্নের তিনটি ধাপ আছে_তেল লাগানো শ্যাম্পু করা, কন্ডিশনিং। তৈলাক্ত চুলের ক্ষেত্রে শ্যাম্পুর আগে চুলে তেল লাগানোর প্রয়োজন নেই। এছাড়া প্রোটিন ট্রিটমেন্ট, হেয়ার স্পা করাতে পারেন।

0 comments:

Post a Comment