Monday, May 24, 2010

হেরাসিম

0 comments
বাংলা ভাষা ও সাহিত্যের প্রাচীন নিদর্শন ‘চর্যাপদ’-এ নাটক ও নাট্যাভিনয়ের কথা বিশেষভাবে উল্লেখ রয়েছে। তবে প্রাচীন কালের নাটকগুলো কিভাবে মঞ্চায়ন হতো, আদৌ কোন নির্দিষ্ট থিয়েটার বা মঞ্চের ব্যবস্থা ছিল কি না, সে সম্পর্কে স্পষ্ট কোন ব্যাখ্যা বিশ্লেষণ নেই। বিভিন্ন জনের মতে, প্রাচীনকালে যেহেতু নাট্যচর্চা বা নাট্যাভিনয়ের ক্ষেত্রে বিশেষ কোন প্রাতিষ্ঠানিক ভিত্তি ছিল না-তাই নট, নটীদের সমন্বয়ে একেবারে সাদামাটা ভাবে নির্দিষ্ট কোন স্থানে নাট্যাভিনয় চলতো। এজন্য কোন কোন সময় উন্মুক্ত কোন উঁচু স্থান, ঘরের মেঝে, কখনোবা বড় কোন বৃক্ষের বেদিমূলকে বেছে নেয়া হতো। বাংলা তথা বাঙালির নাট্যচর্চার ইতিহাস কম করে হলেও হাজার বছর প্রাচীন। এক্ষেত্রে অষ্টাদশ শতাব্দীর কথা বিশেষভাবে উল্লেখ করতে হয়।

দীর্ঘদিন বিক্ষিপ্তভাবে এখানে-সেখানে বাংলা নাটক মঞ্চায়ন হলেও অষ্টাদশ শতাব্দীর মাঝামাঝি একঝাঁক বাঙালি সংস্কৃতিকর্মী বাংলা নাটককে আরো আকর্ষণীয় করে তোলার লক্ষ্যে বিশেষ যতœবান হন। নাট্যচর্চার পাশাপাশি নাট্যাভিনয় ও নাট্যমঞ্চের আমূল পরিবর্তন আনতে তারা নিরলস পরিশ্রম করে যান। কিন্তু বাংলা নাটকের শ্রীবৃদ্ধিকরণে তারা যথেষ্ঠ অবদান রাখতে সক্ষম হলেও থিয়েটার বা নাট্যমঞ্চ প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করতে পারেননি। সে কৃতিত্ব লুফে নেন রুশ ভাগ্যান্বেষী পুরুষ হেরাসিম স্তেপানোভিচ লিবেদেফ।

হেরাসিমের জন্ম ১৭৪৯ সালে রাশিয়ার ইয়ারোসলাভে। তার পিতা ছিলেন একজন কৃষক। প্রথমদিকে তার পরিবার ইউক্রেনের একটি গ্রামে বসবাস করলেও এক পর্যায়ে পুরো পরিবারটি চলে আসে সেন্ট পিটার্সবার্গে। চার ভাই বোনের মধ্যে হেরাসিম ছিলেন সবার বড়। মেধাবী হেরাসিম খুব অল্প সময়ের মধ্যেই মাতৃভাষার পাশাপাশি ইংরেজি, ফ্রেঞ্চ ও জার্মান ভাষা আয়ত্ব করেন। মাতৃভূমিতে থাকাকালেই তার দেশের বিশিষ্ট নাট্যকার ফিয়োদর ভলকোভের সান্নিধ্যে আসেন। এক পর্যায়ে তিনি ভলকোভের নাটকে গানও গাওয়া শুরু করেন।

১৭৯৫ সালের নভেম্বর। কলকাতার ডোমতলায় অর্থাৎ বর্তমানের এজরা স্ট্রিটে বিদেশী রীতিতে প্রথম স্থাপিত হয় বাংলা থিয়েটার। হেরাসিম তার প্রতিষ্ঠিত থিয়েটারের নাম দিয়েছিলেন ‘বেঙ্গলি-থিয়েটার’। এরপর বাংলা থিয়েটার প্রতিষ্ঠায় যিনি দ্বিতীয় ব্যক্তি হিসেবে আবির্ভূত হন তাঁর নাম প্রসন্ন কুমার ঠাকুর। হেরাসিম যে থিয়েটার প্রতিষ্ঠা করেন তার চেয়ে আরো আধুনিকভাবে যদিও প্রসন্ন কুমার বাংলা থিয়েটার প্রতিষ্ঠা করেন তথাপি এর পথিকৃত হেরাসিম স্তেপানোভিচ লেবেদেফ।

0 comments:

Post a Comment