Thursday, May 27, 2010

নিউজিল্যান্ড

0 comments
দক্ষিণের গ্রেট ব্রিটেন নামে খ্যাত, অস্ট্রেলিয়ার প্রায় ২০০০ কিমি দক্ষিণ-পূর্বদিকে ভাসমান সাগরে অবস্থিত অসংখ্য ক্ষুদ্র দ্বীপের সমন্বয়ে গঠিত, ওশেনিয়ার একটি দ্বীপরাষ্ট্র নিউজিল্যান্ড। নিউজিল্যান্ড ভৌগোলিকভাবে বিচ্ছিন্ন একটি দেশ। দেশটির পরিবেশ ও প্রাণিকুল অত্যন্ত বৈচিত্র্যময়।
নামকরণের ইতিহাস
ইউরোপীয়দের আগমণের পূর্বে দেশটির নাম ছিল মাওরিব। ২০ শতকের পূর্ব পর্যন্ত উত্তর দ্বীপটি আওটেয়ারোয়া নামে পরিচিত ছিল। আওটেয়ারোয়ার অর্থ হলো ‘দীর্ঘ সাদা মেঘের ভূমি’। সাধারণ অর্থে আওটেয়ারোয়ার ইংরেজি হলো নিউজিল্যান্ড। অন্য একটি তথ্য থেকে জানা যায়, ডাচ কার্টোগ্রাফার নেদারল্যান্ডের জিল্যান্ড প্রদেশের নামানুসারে এর নাম রাখেন নোভা জিল্যান্ডিয়া।
ঐতিহাসিক পটভূমি
৮০০ সালে পলিনেশীয় বংশোদ্ভূত মাওরিরা নিউজিল্যান্ডে পৌঁছে। ১৮৪০ সালে দেশটি ব্রিটেনের সঙ্গে যুক্ত হয়। জনপ্রিয় নেতা ওয়াইটংগাই রানী ভিক্টোরিয়ার ওপর সার্বভৌমত্ব সমর্পণ করেন। একই বছরে ব্রিটিশরা এখানে প্রথম উপনিবেশ স্থাপন করে। ১৮৪৩ থেকে ১৮৭২ সালের যুদ্ধে স্থানীয় জনগোষ্ঠী পরাভূত হয়। ১৯০৭ সালে নিউজিল্যান্ডের অধিবাসীরা স্বাধীনতা লাভ করে এবং উভয় বিশ্বযুদ্ধেই তারা যুক্তরাজ্যের সৈন্য বাহিনীকে সমর্থন করে। নিউজিল্যান্ডের সামরিক বাহিনী মিত্র বাহিনীর প্রতিরক্ষা কার্যক্রমে ১৯৮০ সাল পর্যন্ত যুক্ত থাকে।
দ্বীপসমূহ
এন্টিপোডান দ্বীপপুঞ্জ, অকল্যান্ড দ্বীপপুঞ্জ, বাউন্টি দ্বীপপুঞ্জ, ক্যাম্পবেল দ্বীপ, চাথাম দ্বীপপুঞ্জ, কার মেডিক দ্বীপপুঞ্জ।
অবস্থান ও আয়তন
৪১০১র্৭ দক্ষিণ অক্ষাংশ এবং ১৭৪০২র্৭ পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত। ওশেনিয়া মহাদেশে অবস্থিত নিউজিল্যান্ডের উত্তর-পশ্চিমে অস্ট্রেলিয়া এবং উত্তরে ফিজি ও টোঙ্গা।
দেশটির আয়তন প্রায় ২৬৪০২১ বর্গকিলোমিটার। আয়তনের দিক থেকে এটি বিশ্বের ৭৪তম বৃহত্তম দেশ।
প্রশাসনিক ব্যবস্থা
অধীনস্থ ১৬টি রাজ্য ৫৭টি জেলা আছে।
উচ্চতম ও নিম্নতম স্থান
দেশটির উচ্চতম স্থান হচ্ছে মাউন্ট কুক, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ১২৩৪৯ ফুট উঁচুতে অবস্থিত এবং নিম্নতম স্থান হচ্ছে সমুদ্রপৃষ্ঠ সমতল।
জলবায়ু
প্রধানত নাতিশীতোষ্ণ, তবে অঞ্চলভেদে বেশ বৈচিত্র্যপূর্ণ।
প্রধান নদী
ওয়াকাটো, ক্লুথা।
প্রাকৃতিক সম্পদ
প্রাকৃতিক গ্যাস, আকরিক লোহা, বালু, কয়লা, কাঠ, সোনা, চুনাপাথর।
রাষ্ট্রীয় নাম: নিউজিল্যান্ড
রাজধানী: ওয়েলিংটন
জাতীয়তা: নিউজিল্যান্ডার
আয়তন: ২৬৪০২১ বর্গ কিমি
আন্তর্জাতিক সীমান্ত: চতুর্দিকে সমুদ্র, কোনো স্থল সীমান্ত নেই। মোট সমুদ্র উপকূলীয় ভূমি ১৫১৩৪ কিমি।
ধর্ম: অ্যাঙ্গলিকান (২৬%), প্রেসবিটেবিয়ান (১৮%), রোমান ক্যাথলিক (১৫%), মেথোডিস্ট (৫%), ব্যাপটিস্ট (২%) অন্যান্য প্রোটেস্ট্যান্ট (৩%), অধর্মাবলম্বী (৩৩%)।
জনসংখ্যা: ৪৩ লক্ষ
মুদ্রা: নিউজিল্যান্ড ডলার (NZ)জাতিসংঘের সদস্য পদ লাভ: ২৪ অক্টোবর ১৯৪৫
জাতীয় দিবস: ৬ ফেব্রুয়ারি
ভাষা: ইংরেজি, মাওরি
সরকার পদ্ধতি: সাংবিধানিক রাজতন্ত্র
সরকার প্রধান: প্রধানমন্ত্রী
জাতীয় খেলা: রাগবি
জাতীয় পাখি: কিউই
স্বাধীনতা লাভ: ২৬ সেপ্টেম্বর ১৯০৭ (যুক্তরাজ্য থেকে)

0 comments:

Post a Comment