Tuesday, June 8, 2010

আইইএলটিএস তথ্য

0 comments
আইইএলটিএস কি?
আইইএলটিএস সংক্ষিপ্ত রূপ। এর পূর্ণরূপ হচ্ছে ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাংগুয়েজ টেস্টিং সিস্টেম। এটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি ইংরেজী ভাষাশিক্ষা পরীক্ষা পদ্ধতি। যা কমনওয়েলথভুক্ত দেশগুলোতে বিশ্ববিদ্যালয় পর্যায়ে উচ্চ শিক্ষার জন্য ভর্তির একটি পূর্বশর্ত। এই টেস্টিং পদ্ধতির মাধ্যমে যাদের মাতৃভাষা ইংলিশ নয়, তারা ইংরেজী ভাষার উপর কতটুকু দক্ষতা রাখেন তার পরীক্ষা নেয়া হয়। ইউকে (যুক্তরাজ্য) এবং অস্ট্রেলিয়া যৌথ উদ্যোগে এই পদ্ধতি চালু করে।
কেন দরকার?
স্টুডেন্ট ভিসায় যারা বিদেশে (যেসব দেশে ইংরেজী ভাষা প্রচলিত) পড়ালেখা করতে চান তাদের অবশ্যই আইইএলটিএস লাগবে। বিশেষ করে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, সুইডেন, কানাডা, নিউজিল্যান্ডসহ কমনওয়েলথভুক্ত দেশ ও ইউরোপের অনেক দেশে পড়াশুনা করতে চাইলে আইইএলটিএস স্কোর লাগবে। যারা বিদেশে চাকরি করতে চান বা রেসিডেন্ট স্ট্যাটাস পেতে চান তাদের ক্ষেত্রেও আইইএলটিএস শর্ত রয়েছে। তাদের ভিসা প্রাপ্তিতে এটি সহায়তা করে। দেশের অভ্যন্তরে যে কোন চাকরির ক্ষেত্রে ইংরেজী ভাষা দক্ষতা বিচারে এই কোর্সের মূল্যায়ন করা হয়।
আইইএলটিএস পরীক্ষা গ্রহণের অথরিটি
আইইএলটিএস পরীক্ষা হয় সরাসরি বিদেশ থেকে। পরীক্ষা নেয়ার দু’টি অথরিটি আছে- ১. ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় ইএসওএল, বাংলাদেশে এর পরীক্ষা কেন্দ্র হচ্ছে ব্রিটিশ কাউন্সিল। ২. দ্বিতীয় অথরিটি হচ্ছে আইডিপি (অস্ট্রেলিয়া)। বাংলাদেশে দুইটি জায়গায় এর পরীক্ষা নেয়া হয়। এক- আইডিপি সেন্টার, সিডব্লিউএন (এ), কামাল আতাতুর্ক এভিনিউ, গুলশান, ২, ঢাকা। দুই- বিইটিএস (ভিকটোরিয়া লিমিটেড), বাড়ী-৫৫, রোড-৪, ধানমণ্ডি, ঢাকা।
পরীক্ষার ফি ও রেজিস্ট্রেশন
আইইএলটিএস পরীক্ষার ফি ১০,০০০/- (দশ হাজার টাকা মাত্র)। এ টাকা রেজিস্ট্রেশনের সময় পরিশোধ করতে হয়। এছাড়া রেজিস্ট্রেশনের সময় পাসপোর্ট এর প্রথম পাঁচ পৃষ্ঠার ফটোকপি ও ৩ কপি পাসপোর্ট সাইজের ফটো জমা দিতে হয়। রেজিস্ট্রেশনের সময় পাসপোর্টে এর মূল কপি অবশ্যই সাথে রাখতে হবে।
পরীক্ষা পদ্ধতি
আইইএলটিএস পরীক্ষা ৪টি সেকশনে বিভক্ত- লিসেনিং, রিডিং, রাইটিং ও স্পিকিং। সবগুলো পরীক্ষা একই দিনে হতে পারে, নাও হতে পারে। তবে লিসেনিং, রিডিং, রাইটিং একই দিনে পরপর হবে। স্পিকিং পরীক্ষা মূল পরীক্ষার দিন অথবা আগের বা পরের দিন হতে পারে। প্রতিটি মডিউলে ব্র্যান্ড স্কোর হলো ৯। অর্থাৎ প্রতিটি মডিউলের পরীক্ষায় আপনি যত পাবেন, তাই কাউন্ট হবে।
ফলাফল ও মেয়াদ
সাধারণত পরীক্ষার ১২ দিন থেকে ১ মাসের মধ্যে ফল প্রকাশ করা হয়। আইইএলটিএস-এর ফলাফলকে ব্যান্ড স্কোর বলে। এই আইইএলটিএস স্কোর-এর মেয়াদ ২ বছর বৈধ থাকে। ২ বছরের মধ্যে কেউ বিদেশে উচ্চ শিক্ষার সুযোগ গ্রহণ করতে না পারলে তাকে আবার পরীক্ষা দিতে হয়। পরীক্ষা যতবার ইচ্ছা দেয়া যায়। তবে প্রত্যেবার পরীক্ষার ফি দিতে হবে।
আইইএলটিএস কত ধরনের?
আইইএলটিএস দুই ধরনের হয়: ১. একাডেমিক ও ২. জেনারেল ট্রেইনিং। যারা বিদেশে পড়াশুনার উদ্দেশ্যে যাবে তাদের জন্য একাডেমিক আইইএলটিএস লাগবে। চাকরি বা মাইগ্রেশনের জন্য জেনারেল ট্রেইনিং আইইএলটিএস লাগে। তবে কোন ক্ষেত্রে একাডেমিক আইইএলটিএস-এর মাধ্যমে এক বছরের মধ্যে মাইগ্রেশন করা যায়।
কারা আইইএলটিএস কোর্স করায়?
যাদের ইংরেজীতে ভালো দখল আছে তাদের দীর্ঘ সময় ধরে পৃথক আইইএলটিএ কোর্স করার প্রয়োজন নেই। শুধু পরীক্ষার বিষয় ও প্রশ্ন পদ্ধতি সম্পর্কে একটু জেনে নিলেই হয়। তবে আমাদের দেশের অধিকাংশ শিক্ষার্থী ইংরেজীতে দুর্বল। তাদের ইংরেজীতে ভাল দখল তৈরি করে আইইএলটিএস পরীক্ষায় কাঙিক্ষত স্কোর করার উপযোগী হিসেবে তৈরি হতে হয়। এক্ষেত্রে বেশ কিছু প্রতিষ্ঠান আইইএলটিএস প্রস্তুতিমূলক কোর্স করিয়ে থাকে। এ রকম কিছু প্রতিষ্ঠান সম্পর্কে তথ্য ও ঠিকানা দেয়া হলো-

ব্রিটিশ কাউন্সিল: কোর্স ফি ১১৫০০ টাকা। কোর্সের মেয়াদ: আড়াই থেকে ৩ মাস। প্রতিদিন ২ ঘন্টা করে সপ্তাহে ৩দিন ক্লাস হয়। ব্রিটিশদের দ্বারা এখানে ক্লাস নেয়া হয়। এছাড়া ব্রিটিশ কাউন্সিল আইইএলটিএস ওয়ানডে ওয়ার্কশপ চালু করেছে। টোকেন ফি ৬০০ টাকা।

যারা উচ্চ শিক্ষিত ও ইংরেজীতে দক্ষ, যাদের আইইএলটিএস করার দরকার নেই তারা এই কোর্স করতে পারেন। এতে পরীক্ষার প্রশ্নের ধরন ও ভালো স্কোর করার বিভিন্ন কৌশল শেখানো হয়ে থাকে। যোগাযোগ: ৫, ফুলার রোড, ঢাকা বিশ্ববিদ্যালয়।

সাইফুর’স: কোর্স ফি ৮৫০০ টাকা। তবে বিশেষ ছাড়ে এখন ৫৫০০ টাকায় ভর্তি হওয়া যাচ্ছে। কোর্সের মেয়াদ: ১ মাস থেকে বিভিন্ন মেয়াদী কোর্স রয়েছে। যোগাযোগ: প্রধান শাখা- ৬৯/১, সুবাস্তু টাওয়ার (৪র্থ তলা), গ্রীন রোড, পান্থপথ, ঢাকা। মোবা: ০১১৯৮০১৩১১২, ০১৭১৩২০৪৭৮৯।

ডেমেক্রেসিওয়াচ এডুকেশন: ঢাকা- ৭, সার্কিট হাউজ রোড, রমনা, ঢাকা-১০০০। ফোন: ৯৩৪৪২২৫-৬, ০১৮১৪০৯৯৯০৯।

এফএম মেথড: বিশেষ ছাড়ে বর্তমানে কোর্স ফি ৫০০০ টাকা। কোর্সের মেয়াদ ১ মাস থেকে ৩ মাস। যোগাযোগ: এফএম টাওয়ার, ১/১ পূর্ব রাজাবাজার, ফার্মগেট, ঢাকা-১২১৫। ফোন: ৯১৪৪৩৩৪, মোবা: ০১৭৩০০৫০২০০। এছাড়া বিভিন্ন জায়গায় এর শাখা রয়েছে।

মেন্টরস: যোগাযোগ: প্রধান কার্যালয়-১৬৬/১ মিরপুর রোড (ডলফিন গলির পাশে), কলাবাগান, ঢাকা। ফোন: ৯১৩১৮২৮, মোবা: ০১৭১৩২৪৩৪০১। এছাড়া মৌচাক ও উত্তরাতে শাখা রয়েছে।

সেন্টজোনস: কোর্স ফি ১০৫০০ টাকা। কোর্সের মেয়াদ ৩ মাস, সপ্তাহে ৩ দিন ক্লাস, প্রতিদিন ২ ঘন্টা করে। তবে কেউ আইইএলটিএস পরীক্ষায় ভাল স্কোর করতে না পারলে তাকে ভর্তি অবস্থায় রাখা হয়। যোগাযোগ: ৫/৪, ডি-ব্লক, লালমাটিয়া। মোবা: ০১৭৩৩৭১৮২৮৭।

জেনিথ: কোর্স ফি ৭০০০ টাকা। কোর্সের মেয়াদ ৩ মাস, সপ্তাহে ৩ দিন ক্লাস। যোগাযোগ: ৩১, মালেক টাওয়ার (নীচ তলা), ফার্মগেট, ঢাকা (আল-রাজী হাসপাতালের পাশে)। মোবা: ০১৯১২০২৯৬৪৪।

গ্লোবাল: ভর্তি ফি ৬৫০০ টাকা। কোর্সের মেয়াদ ৩মাস, সপ্তাহে ৩দিন ক্লাস। যোগাযোগ: প্রধান শাখা- ১৮, ইন্দিরা রোড, তেজগাঁও কলেজের পাশে, ফার্মগেট। ফোন: ৮১১২০৬৫, মোবা: ০১১৯০৯৮৪৯৬৯। এছাড়া গ্রীনরোড, মৌচাক, যাত্রবাড়ী, বাড্ডা, উত্তরাতে শাখা রয়েছে।

গেটওয়ে: কোর্স ফি ৫৬০০টাকা। যোগাযোগ: ৬২/এ, সিদ্ধেশ্বরী, ঢাকা। মোবা: ০১৭১১৫৬০২৮৫।

অবজার্ভ: প্রধান শাখা- কনকর্ড টাওয়ার (৪র্থ তলা), সেন্টার পয়েন্ট, ফার্মগেট। এছাড়া শান্তিনগর, লালমাটিয়া, বাড্ডা ও বারিধারায় শাখা রয়েছে। যোগাযোগ:০১৯১৩১১০৪১১।

ওয়ার্ল্ড ভিশন: কোর্স ফি ৭০০০ টাকা। কোর্সের মেয়াদ ৩মাস, সপ্তাহে ৩ দিন ক্লাস। যোগাযোগ: ১৩১/বি, গ্রীনরোড, জাহানারা গার্ডেন, ফার্মগেট। ফোন: ০১৭২৭৭৭৭১৩৩।

টোফেল: টোফেল সংক্ষিপ্ত রূপ। পূর্ণরূপ হচ্ছে টেস্ট অব ইংিলশ এ্যাজ এ ফরিন ল্যাংগুয়েজ। আমেরিকা ও কানাডাসহ মাত্র কয়েকটি দেশে পড়তে গেলে টোফেল দরকার পড়ে। তবে এসব দেশে এখন টোফেল স্কোরকেও গ্রহণ করা হয়। তাই টোফেল করার প্রতি গুরুত্ব অনেক কমে গেছে।

ইটিএস (এডুকেশন টেস্টিং সিস্টেম) কর্তৃপক্ষ টোফেল আইবিটি (ইন্টারনেট বেইজড টেস্ট) নিয়ন্ত্রণ করে থাকে। টোফেলের পরীক্ষার জন্য ইন্টরেনেটের মাধ্যমে আবেদন ফরম পূরণ করতে হয়। পরীক্ষার ফি হিসেবে ১৫০ মার্কিন ডলার (প্রায় ১১ হাজার টাকা) পরিশোধ করতে হয়। ঢাকাস্থ আমেরিকান সেন্টারে যোগাযোগ করলে বিস্তারিত তথ্য ও এ ব্যাপারে সহযোগিতা পাওয়া যাবে। ঠিকানা: আমেরিকান অ্যাম্বাসি, বাড়ী-১১০, রোড-২৭, বনানী, ঢাকা। ফোন: (৮৮০) (২) ৮৮৩৭১৫০-৪, ফ্যাক্স: (৮৮০) (২) ৯৮৮১৬৭৭।

পরীক্ষা কেন্দ্র: বাংলাদেশের দুটি কেন্দ্রে টোফেলের ইন্টারনেট বেইজড পরীক্ষা অনুষ্ঠিত হয়। কেন্দ্র দুটি হলো: ১. আমেরিকান এলামনাই অ্যাসোসিয়েশন, বাড়ী-১৪৫, রোড-১৩বি, বনানী, ঢাকা, ফোন: +৮৮০২৯৮৮১৬৬৯। ২. গ্রামীণ স্টার এডুকেশন সেন্টার, ৫৯/বি, পান্থপথ, ঢাকা। পরীক্ষা হয় ৪টি বিষয়ের উপর- লিসেনিং, স্পিকিং, রিডিং ও রাইটিং। প্রতিটি বিষয়ের সর্বোচ্চ স্কোন ৩০। ৪টি বিষয়ে ১২০ স্কোরের মধ্যে স্ট্যান্ডার্ড স্কোর ধরা হয় ৮০। এই স্কোরের মেয়াদও থাকে ২ বছর।

এছাড়া ফাস্ট ফরওয়ার্ড, ফিউচার লিমিটেড, নীডাসি, মতিন’স, লিয়াকত’স, সুগন্ধা প্রভৃতি প্রতিষ্ঠান নির্দিষ্ট ফি’র বিনিময়ে প্রস্তুতিমূলক কোর্স করিয়ে থাকে।

0 comments:

Post a Comment