Friday, June 25, 2010

উগান্ডা

0 comments
পূর্ব আফ্রিকায় নিরক্ষীয় রেখার ওপর অবস্থিত Part of Africa নামে পরিচিত একটি স্থলবেষ্টিত রাষ্ট্র হলো উগান্ডা। গভীর বন ঝোঁপঝাড় দেশটির অধিকাংশ স্থানজুড়ে রয়েছে। বিষাক্ত সাপ, পোকামাকড় ইত্যাদির উপদ্রব এবং অন্যান্য প্রাকৃতিক অসুবিধা এ দেশটি পর্যটকদের দুঃসাহসিক ভ্রমণের আনন্দ এনে দেয়। রুডলফ হ্রদ এখানে অন্যতম দ্রষ্টব্য স্থান।

নামকরণের ইতিহাস: উগান্ডা নামটির উৎপত্তি হয়েছে বুগান্ডা রাজত্ব থেকে। বুগান্ডার অর্থ বাগান্ডার ভূমি। বাগান্ডা (Baganda) শব্দটি এসেছে ‘বাগান্ডা বা কাটোন্ডা’, (Baganda Ba র্টিমভঢট), যার অর্থ ঈশ্বরের ভাই ও বোন।

ঐতিহাসিক পটভূমি: ১৯ শতকে উগান্ডার চারপাশে বেশ কয়েকটি স্বাধীন রাজ্য ছিল। এখানে বাস করত নানা জাতির মানুষ। এদের মধ্যে উল্লেখযোগ্য ছিল বাল্টু ও নিলোটিকভাষী উপজাতি গোষ্ঠী। ১৮৪০ সালে এখানে আরব বণিকেরা প্রবেশ করে। ইউরোপীয় অনুসন্ধানকারী দল ১৮৬২ সালে বুগান্ডা নামে পরিচিত এই রাজ্য পরিদর্শন করে। প্রটেস্ট্যান্ট ও ক্যাথলিক মিশনারিরা বুগান্ডায় প্রবেশ করে ১৮৭০ সালে। দেশটি ১৯৯৪ সালে ব্রিটিশদের নিয়ন্ত্রণে চলে যায়। ১৯৬২ সালে উগান্ডা নাম নিয়ে দেশটি যুক্তরাজ্যের কাছ থেকে স্বাধীনতা অর্জন করে। বেসামরিক সরকার উৎখাত করে ইদি আমিনের নেতৃত্বে ১৯৭১ সালে এখানে সামরিক শাসন প্রতিষ্ঠিত হয়। ১৯৭৮-এর শেষ দিকে ইদি আমিন তানজানিয়া আক্রমণ করে। এরই পথ ধরে ইদি আমিনের শাসনের অবসান ঘটে। উগান্ডাতে কিছুকাল বেসামরিক শাসন পরিচালিত হলেও ১৯৮৫ সালে আবার এক বছরের জন্য সামরিক শাসকদের হাতে চলে যায় দেশটি। নানা রাজনৈতিক চড়াই-উৎরাইয়ের পর ১৯৯৫ সালে উগান্ডায় একটি সংবিধান প্রণীত হয়।

অবস্থান ও আয়তন: এটি ১.২৮০ উত্তর অক্ষাংশ এবং ৩২.৩৯০ পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত। দেশটির পূর্বে কেনিয়া, উত্তরে সুদান, পশ্চিমে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র, দক্ষিণ-পশ্চিমে রুয়ান্ডা এবং দক্ষিণে তানজানিয়া দ্বারা বেষ্টিত।

দেশটির আয়তন প্রায় ২৪১০৩৮ বর্গকিলোমিটার। আয়তনের দিক থেকে এটি বিশ্বের ৮১ তম বৃহত্তম দেশ।

প্রশাসনিক ব্যবস্থা: দেশটিতে ৯৭টি জেলা রয়েছে।

উচ্চতম ও নিম্নতম স্থান: দেশটির উচ্চতম স্থান হচ্ছে মার্গারিটা শৃঙ্গ, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ১৬,৭৬২ ফুট উঁচুতে অবস্থিত এবং নিম্নতম স্থান হচ্ছে লেক আলবার্ট, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ২০৩৬ ফুট উঁচু।

জলবায়ু: এখানে গ্রীষ্মমণ্ডলীয় জলবায়ু বিদ্যমান। ডিসেম্বর থেকে ফেব্র“য়ারি এবং জুন থেকে আগস্টÑ এই দুই শুষ্ক মৌসুমে সাধারণত বৃষ্টিপাত হয়ে থাকে। উত্তর-পূর্বাংশ প্রায় শুষ্ক।

প্রধান নদী: ভিক্টোরিয়া নাইল, আলবার্ট নাইল

প্রাকৃতিক সম্পদ: তামা, কোবাল্ট, জল শক্তি, চুনাপাথর, লবণ।

রাষ্ট্রীয় নাম: রিপাবলিক অব উগান্ডা।

রাজধানী: কাম্পালা

জাতীয়তা: উগান্ডানিয়ান

আয়তন: ২,৪১,০৬৮ বর্গ কিমি

আš-র্জাতিক সীমাš-: মোট স্থল সীমাš- ২,৬৯৮ কিমি। এর মধ্যে কেনিয়া ৯৩৩ কিমি, কঙ্গো ৭৬৫ কিমি, রুয়ান্ডা ১৬৯ কিমি, সুদান ৪৩৫ কিমি তানজানিয়া ৩৯৬ কিমি।

জনসংখ্যা: ৩ কোটি ২৭ লাখ।

ধর্ম: মুসলমান ১৬%, রোমান ক্যাথলিক ৩৩%, প্রটেস্ট্যান্ট ৩৩%, স্থানীয় ধর্মে বিশ্বাসী ১৮%

মুদ্রা: উগান্ডান শিলিং, (VGX)

স্বাধীনতা লাভ: ৯ অক্টোবর ১৯৬২ (যুক্তরাজ্য থেকে)।

জাতিসংঘের সদস্য পদ লাভ: ২৫ অক্টোবর ১৯৬২।

জাতীয় দিবস: ৯ অক্টোবর

ভাষা: ইংরেজি

সরকার পদ্ধতি: রাষ্ট্রপতি শাসিত

সরকার প্রধান: রাষ্ট্রপতি।

0 comments:

Post a Comment