Thursday, July 8, 2010

টিপস

0 comments
ওয়েবসাইটে আলোকচিত্রী
নিজের তোলা ছবি বিশ্বের দরবারে তুলে ধরতে রয়েছে নানা ওয়েবসাইট। এর মধ্যেজনপ্রিয় একটি সাইট হচ্ছে www.flickr.com। এ ওয়েবসাইটে বাংলাদেশি আলোকচিত্রীদের একটি সংগঠনও রয়েছে। ঠিকানা: http://flickr.com/groups/
shudhuibangla।
ডিউক জন

নষ্ট বা আঁচড় পড়া সিডি থেকে তথ্য উদ্ধার
সিডি/ডিভিডি ডিস্ক ঠিকমতো সংরক্ষণ না করলে আঁচড় পড়ে, নষ্ট হলে বা অন্য কারণে ফাইল কপি করা বা উদ্ধার করা সম্ভব হয় না। ডিস্কের মান খারাপ হলেও এমনটি হতে পারে। এসব ডিস্ক থেকে তথ্য উদ্ধার করা যায় অ্যাবিসল রিকভারি সফটওয়্যার দিয়ে। সফটওয়্যারটি http://freeandfreeware.blogspot.com/2010/07/recover-data-from-damaged-corrupted.html থেকে নামিয়ে (ডাউনলোড) ব্যবহার করা যাবে।
শাহানাজ পারভীন

আইএসও বাডি দিয়ে ছবি ব্যবস্থাপনা
অনেকেই ছবির ফাইল সিডি/ডিভিডিতে রাখতে পারে না। আবার তৈরি থাকা ছবিকে জনপ্রিয় আইএসও ফরম্যাটে রূপান্তর করার দরকার হয়। এ ধরনের ছবি ফাইল ব্যবস্থাপনা করা যাবে আইএসও বাডি সফটওয়্যার দিয়ে। সফটওয়্যারটি দিয়ে gi, nrg, cdi, mdf, img, b5i, b6i, dmg, pdi, bin এবং ccd ফরম্যাটের ফাইলগুলোকে ISO ফরম্যাটের কনভার্ট করা যায়। ২ মেগাবাইটের ফ্রি এই সফটওয়্যারটি www.dvd-ranger.com বা http://freeandfreeware.blogspot.com থেকে নামানো যাবে।
মেহেদী আকরাম

পিকাসা থেকে ফেসবুকে ছবি
ইন্টারনেটে ছবি রাখার জনপ্রিয় মাধ্যম গুগল পিকাসা থেকে সরাসরি ফেসবুকে ছবি রাখা যাবে। এ জন্য আপনার কম্পিউটারে পিকাসা সফটওয়্যার থাকতে হবে। সফটওয়্যারটি http://picasa.google.com ঠিকানা থেকে নামিয়ে নিন। এখন http://apps.facebook.com/picasauploader ঠিকানায় গিয়ে Install Now-এ ক্লিক করুন। এরপর picasa নির্বাচিত করে Ok/Yes দিয়ে Configures/Add বাটনে ক্লিক করে Ok করলেই পিকাসাতে ফেসবুক বাটন যুক্ত হবে। এটি দিয়ে ফেসবুকে সহজেই ছবি রাখা করা যাবে।
খালেদ মাহমুদ খান

0 comments:

Post a Comment