Tuesday, July 6, 2010

নিরাপত্তা বিশেষজ্ঞ হতে চাইলে

1 comments
যদি আক্ষরিক অর্থে নিরাপত্তা বিশেষজ্ঞকে সংজ্ঞায়িত করতে হয় তাহলে ঠিক এভাবে বলা যায়, একজন নিরাপত্তা বিষেশজ্ঞ তিনিই যিনি জনগণ, সম্পদ ও কম্পিউটার সিস্টেমের নিরাপত্তা প্রদান করেন। যে কেউই সম্পদ, জনগন, নেটওয়ার্ক ও টেলিকমিউনিকেশন সিস্টেমস ও তথ্যপ্রযুক্তির নিরাপত্তা প্রদান করতে পারবে। তবে এক্ষেত্রে তাকে হতে হবে কিছু বিশেষ জ্ঞানের অধিকারী। যদিও নিরাপত্তা বিশেষজ্ঞের প্রতিটি ক্ষেত্রেই প্রয়োজন রয়েছে তারপরও বর্তমানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে একটু বিশেষ নজর দিতে হয়। কম্পিউটার নিরাপত্তা প্রদানকারীরা ব্যবাসায়িক, শিক্ষা ও সরকারী প্রতিষ্ঠানের কম্পিউটার নেটওয়ার্ক ও কম্পিউটারে রক্ষিত ডেটার নিরাপত্তা প্রদান করে থাকেন। কম্পিউটার নিরাপত্তা বিশেষজ্ঞকে তথ্য নিরাপত্তা বিশেষজ্ঞ হিসেবেও আখ্যায়িত করা হয়। এরা যখন যে কোনো প্রতিষ্ঠানে কর্মরত থাকেন তখন সে প্রতিষ্ঠানের তথ্য নিরাপত্তার বিষয়টি তাদের উপরেই অর্পিত হয়। তারা তখন সে প্রতিষ্ঠানের নেটওয়ার্ক এমনভাবে ডিজাইন করে যেন অন্য নেটওয়ার্ক থেকে কেউ তাদের নেটওয়ার্কে একসেস না পায়। এর জন্য যা যা করণীয় (ফায়ারওয়াল, পাসওয়ার্ড, এনক্রিপশন ইত্যাদি) তারা তার সবই করে থাকেন। তথ্য নিরাপত্তা প্রদানকারীদের প্রতিষ্ঠানের সব কর্মচারীর সাথেই কাজ করতে হয়। তবে এক্ষেত্রে ম্যানেজমেন্টকেও ও এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হয়।

নিরাপত্তার বিশেষজ্ঞর প্রাতিষ্ঠানিক শিক্ষা : যারা নিরাপত্তা বিশেষজ্ঞ হিসেবে ক্যারিয়ার গড়তে চান তাদেরকে অবশ্যই কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়টির উপর ডিগ্রি অর্জন করতে হবে। তবে যারা এইচএসসির পরে কম্পিউটারের ওপর ডিপ্লোমা করে থাকেন তাদেরও সুযোগ রয়েছে। তারাও পরে নির্ধারিত বিষয়টির উপর অনার্স করে বিএসসি ডিগ্রি অর্জন করতে পারেন। আমাদের দেশে অনেক সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান রয়েছে যারা এই বিষয়টির ওপর ডিগ্রি প্রদান করে। এছাড়া দেশের বাইরেও এ বিষয় নিয়ে পড়ার যথেষ্ট সুযোগ রয়েছে।

প্রাতিষ্ঠানিক শিক্ষার পর যা করণীয় : শুধু বইয়ের পড়া পড়েই একজন নিরাপত্তা বিশেষজ্ঞ (সিকিউরিটি স্পেশালিস্ট) হওয়া যাবে না। এর জন্য কিছু প্রাইভেট কোর্স রয়েছে। কোর্সগুলো হলো সিসকো, মাইক্রোসফট, রেডহ্যাট, সান, ইত্যাদি। নামকরা ভেন্ডররা এসব কোর্স পরিচালনা করে থাকেন। আমাদের দেশে কিছু নামকরা প্রতিষ্ঠান রয়েছে যার এসব ভেন্ডরদের কোর্সগুলো আগ্রহীদের করিয়ে থাকেন।

যে সব বিষয় থাকতে হবে নখদর্পনে :নিরপত্তা বিষয়ক কিছু কিছু বিষয় অবশ্যই (টিসিপি/আইপি, উইন্ডোজ এনটি, ইউনিক্স, কম্পিউটার প্রোগ্রামিং ইত্যাদি) মাথায় রাখতে হবে। একজন নিরাপত্তা বিশেষজ্ঞকে যে কোনো মুহুর্তেই নিজের নেটওয়ার্ক কাঠামো পরিবর্তন করতে হতে পারে, তাই নানার রকম নেটওয়ার্ক টেকনিক তাকে অবশ্যই জানতে হবে। যে সব বিষয় প্রতিষ্ঠানের সবাইকে জানানো দরকার তা নির্দ্বিধায় জানাতে হবে। কারণ বিভিন্ন ঝুর্কিপূর্ণ বিষয়গুলো সবাইকে জানানো গেলে [যেমন, কোন মেইলগুলো পড়বে কোনগুলো পড়বে না ইত্যাদি] অনেক জটিল কাজ সহজ হয়ে পড়ে নিরাপত্তা বিষেশজ্ঞদের জন্য আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সবচেয়ে বড় শক্র হলো হ্যাকার। যারা কম্পিউটারের বিভিন্ন পোর্টগুলোর (টেলনেট, এফটি, এইচটিটিপি, এসএমটিপি) সাথে সখ্য গড়ে তুলে প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ বিষয়গুলো হাতিয়ে নেয় মুহুর্তেই।

কম্পিউটার নিরাপত্তা বিশেষজ্ঞর করণীয় :একজন নিরাপত্তা বিশেষজ্ঞকে যা যা করতে হয় তা হলো প্রতিষ্ঠানের তথ্য নিরাপত্তায় নানান প্ল্যান অরগানাইজিং ও এর প্রয়োগ, গুরুত্বপূর্ণ নেটওয়ার্কে অনাকাঙ্খিত প্রবেশ ঠেকানো, সিকিউরিটি বিষয়ক নানা বিষয়ে নেটওয়ার্ক ব্যবহারকারী ও অন্যান্য ব্যবহারকারীদের প্রশিক্ষনের ব্যবস্থা, সিকিউরিটি বিষয়ক বিভিন্ন সফটওয়্যার ইনস্টল, সিকিউরিটি ইস্যুতে নিজেদের নেটওয়ার্ক সর্বদা মনিটর, সাইবার অপরাধের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন করা।

নিরাপত্তা বিষয়ক কোর্স :বাংলাদেশে ডট কম সিস্টেমস নিরাপত্তা বিষয়ক বেশ কিছু কোর্স পরিচালনা করে থাকে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো সিআইএসএসপি, ইসি কাউন্সিল পরিচালিত সিইএইচ [সার্টিফাইড ইথিক্যাল হ্যাকার], সিসকো পরিচালিত সিসিএসপি, রেডহ্যাট সার্টিফাইড সিকিউরিটি স্পেশালিস্ট]।

সার্টিফাইড ইথিকাল হ্যাকার : ইসি কাউন্সিলের শ্লোগানই হলো 'এখানে হ্যাকার আছে তুমি কোথায়'। এই প্রতিষ্ঠানটির অনুমোদিত কোর্স হলো সার্টিফাইড ইথিক্যাল হ্যাকার। ৬৭ টি মডিউলের সবগুলো মডিউল বাংলাদেশে করানো না হলেও যে সব মডিউল খুবই গুরুত্বপূর্ণ সেগুলো করানো হয়ে থাকে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সবচেয়ে বড় শক্র হ্যাকার ঠেকানোর জন্যই এ কোর্স। ডট কম সিস্টেমস সিআইএসএসপি ও সিইএইচ কোর্স দুটি বাংলাদেশে কেবল তারাই পরিচালনা করছে। কিছুদিনের মধ্যে চালু করতে যাচ্ছে সিআইএসএ কোর্সটি। ০১৭৩০৩০০০৩৪ নম্বরে ডট কম সিস্টেমসে ফোন করে কোর্সগুলো সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

1 comments:

Post a Comment