Saturday, August 21, 2010

সূর্যের জানা-অজানা কথা

0 comments
সূর্য ওঠা বা অস্ত যাওয়ার সময় লাল দেখায় কেন?
-সূর্যের আলো একরঙা নয়, রামধনুর সবকটি রঙের আলো এতে ভিন্ন ভিন্ন পরিমাণে মিশে থাকে। সূর্যের আলো আমাদের কাছে আসে পৃথিবীর বায়ুমণ্ডল ভেদ করে। এ বায়ুমণ্ডল আলো আসার পথে বেশ বাধার সৃষ্টি করে। আবার সে বাধা সব রঙের ক্ষেত্রে এক রকম নয়। বাধাটা লাল রঙের বেলায় সবচেয়ে কম। সূর্য থেকে আসা ভিন্ন ভিন্ন রঙের আলো ভিন্ন অনুপাতে মিশে নানা বাধা কাটিয়ে যে রূপ পায় তা অনেকটা হলুদ রঙের। স্বাভাবিকভাবেই বায়ুমণ্ডলের গভীরতা সব সময় সমান থাকে না তাই ঊষা বা গোধুলি লগ্নে সূর্যকে অন্য রঙের দেখাটা স্বাভাবিক। লাল রঙের বেলায় বাধা সবচেয়ে কম বলে সূর্যকে লাল দেখায়।

-সূর্য ওঠার আগে আর সূর্য অস্ত যাওয়ার কিছুক্ষণ পরও আমরা সূর্যের আলো দেখতে পাই কেন?

-সূর্য ওঠার কিছুক্ষণ আগে আর সূর্য ডোবার বা অস্ত যাওয়ার কিছুক্ষণ পরও সূর্য দিগন্ত রেখার নিচে থাকে।এ অবস্থার জন্য সূর্যের আলোকরশ্মি সরাসরি পৃথিবীতে আসতে পারে না। সে সময় উপরের আকাশে ভাসমান অসংখ্য জলকণা ও ধূলিকণায় সূর্যরশ্মি পড়ে বিক্ষিপ্ত প্রতিফলন ঘটে। এর ফলে প্রতিফলিত আলোর রেশ কিছুটা পৃথিবীতে এসে পড়ে। তাই সে আলো আমরা দেখতে পাই। এটা যথাক্রমে ঊষা আর গোধূলি।

-জাপানকে উদিত সূর্যের দেশ বলা হয় কেন?

-জাপান পূর্ব গোলার্ধের শেষ প্রান্তের কিছু দ্বীপ নিয়ে গঠিত। এ জন্যই সূর্যোদয়ের প্রথম আলো জাপানকেই উদ্ভাসিত করে। এই কারণেই জাপানকে উদিত সূর্যের দেশ আখ্যা দেওয়া হয়।

0 comments:

Post a Comment