Tuesday, August 31, 2010

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন

43 comments
চট্টগ্রামে অবস্থিত এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন নারী শিক্ষায় একটি অগ্রগামী বিশ্ববিদ্যালয়। এশিয়ার নারীদের মাঝে উচ্চশিক্ষার আলোর মাধ্যমে পেশাগত দক্ষতা বৃদ্ধি, নেতৃত্ব তৈরী এবং এশিয়ান আন্তঃসাংস্কৃতিক মেল বন্ধনের উদ্দেশ্যে যাত্রা শুরু করে এটি। বিশ্ববিদ্যালয়টিতে তিনটি অনুষদে প্রায় ৩০০০ নারীকে এই মুহূর্তে শিক্ষাদান কার্যক্রম চলছে। এশিয়ার বিভিন্ন প্রান্ত থেকে নানান সংস্কৃতির মেয়েদের একটি বৈচিত্র্যপূর্ণ সমাবেশও বলা যেতে পারে এই ক্যাম্পাসকে। মেধাবীদের পাশাপাশি এশিয়ার বিভিন্ন সুবিধাবঞ্চিত, উপজাতি, উদ্বাস্তু গোষ্ঠীর নারীদের উচ্চশিক্ষার সুযোগ সৃষ্টি করাই এর মূল লক্ষ্য। বিশ্ববিদ্যালয়ের প্রায় ৭৫ শতাংশ নারী পুরোপুরি বিনামূল্যে পড়াশোনা করে।

একসেস একাডেমি একটি ব্যতিক্রমী পদক্ষেপ: এশিয়ার পিছিয়ে পড়া মেয়েদের দক্ষ ও শিক্ষিত করে তোলাই এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-এর মূল লক্ষ্য। কিন্তু যারা পিছিয়ে পড়েছে তারাতো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য যথেষ্ট প্রস্তুত থাকবেন না। নিশ্চিতভাবে তারা কোন প্রতিযোগিতামূলক পরীক্ষায় অন্যদের থেকে পিছিয়ে থাকবেন। এক্ষেত্রে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এ বাছাই করা পিছিয়ে পড়া প্রার্থীদেরকে মূল কোর্সে ভর্তির আগেই ইংরেজি, অংক ও কম্পিউটারে বিশেষ দক্ষতা বৃদ্ধির জন্য এক বছর মেয়াদী কোর্স করানো হয়। এই কোর্সের নাম একসেস একাডেমি। আন্ডারগ্রাজুয়েট পর্যায়ে শিক্ষার্থীরা নিজেদের শ্রেষ্ঠতম উপায়ে যাতে উপস্থাপন করতে পারে সে লক্ষ্যে আন্ডার গ্রাজুয়েটের আগে এক বছর একসেস একাডেমি কোর্সের ব্যবস্থা করা আছে। এর ফলে ভর্তি হওয়া সব শিক্ষার্থী সমান যোগ্যতা নিয়ে আন্ডারগ্রাজুয়েট পড়াশুনা শুরু করেন। একসেস একাডেমিতে সুযোগ পাওয়া ৭৫ শতাংস শিক্ষার্থী বিনামূল্যে পড়ার সুযোগ পায়।

লিবারেল আর্টসই উচ্চশিক্ষার ভিত্তি: এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-এর স্নাতক পর্যায়ের শিক্ষার মূল ভিত্তি হল লিবারেল আর্টস। লিবারেল আর্টস একটি আমেরিকার শিক্ষা পদ্ধতি যেখানে শিক্ষার্থীর একটি বিশেষ দিকের যোগ্যতা, আগ্রহ কিংবা অভিজ্ঞতাকে আরও শক্তিশালী করা হয়। অর্থাৎ শিক্ষার্থীর উপর কোন বিষয় চাপিয়ে না দিয়ে তার যে ক্ষেত্রে অভিজ্ঞতা আছে সে বিষ্েয়ই পড়ানো হয়। একজন শিক্ষার্থীর যে অভিজ্ঞতা আগেই ছিল সেটাকে এমনভাবে আরও মজবুত করা হয় যাতে সে পরবর্তীতে সমাজের উন্নয়নে নেতৃত্ব দেবার যোগ্যতা অর্জন করতে পারে, পাশাপাশি চাকরির বাজারেও সে যোগ্যতর প্রার্থী হতে পারে। শিক্ষার্থীদের আগ্রহ মোট চারটি বিষয়ের মধ্যেই সিমাবদ্ধ থাকে। এগুলো হল- ১. বায়োলজিক্যাল সাইন্স। ২. সাহিত্য ও নারী শিক্ষা। ৩. রাষ্ট্রবিজ্ঞান, মনোবিজ্ঞান, ও অর্থনীতি। ৪. ইনফরমেশন কমিউনিকেশন এন্ড টেকনোলজি (আইসিটি)। আন্ডার গ্রাজুয়েটে ভর্তির আগে শিক্ষার্থীকে তার আগ্রহের প্রমাণ দিয়ে ভর্তি হতে হয়। চার বছর মেয়াদি কোর্সের শেষে একজন নারী একটি ব্যাচেলর ডিগ্রি পান যেমনø বিএ ইন বায়োলজিক্যাল সাইন্স। ব্যাচেলর ডিগ্রি অর্জনের পর কোন শিক্ষার্থী ব্যবসা, মেডিসিন, আইন ইত্যাদি বিষয়ে আরও উচ্চতর ডিগ্রি অর্জন করতে চাইলে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনই প্রত্যক্ষ সহযোগিতা করে থাকে। কারণ ইংল্যান্ডে ইম্পেরিয়াল কলেজসহ বিশ্বের বিভিন্ন বিখ্যাত বিশ্ববিদ্যালয়ের সাথে তাদের সমঝোতা চুক্তি রয়েছে।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এ ভর্তি: এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-এ প্রতিবছর নভেম্বর-ডিসেম্বর মাসের দিকে পরবর্তী বছরের জন্য ভর্তি বিজ্ঞপ্তি দেয়া হয় । বাংলাদেশের মেয়েদের জন্য ২৫ শতাংশ কোটা আছে। আবেদন করার জন্য এক এক দেশের জন্য একটি তারিখ থাকে। সালের ব্যাচের জন্য বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের শিক্ষার্থীদের আবেদনের সময়সীমা গত ৩০ জানুয়ারী শেয় হয়ে গেছে। ১৭ থেকে ২৫ বছরের যে কোন এশিয়ান ভর্তির জন্য আবেদন করতে পারবেন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস কিংবা নিজ নিজ দেশের শিক্ষা ব্যবস্থায় ১২ বছরের সফল পড়াশোনা করা মেয়ে হতে হবে। একসেস একাডেমিতে ভর্তির ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষার প্রত্যেকটিতে কমপক্ষে ৬০ শতাংশ এবং সরাসরি ব্যাচেলর প্রোগামে ভর্তির জন্য ৭০ শতাংশ নম্বর পেতে হবে। এইসএসসি পরীক্ষায় অবতীর্ণ হতে যাচ্ছে এমন মেয়েরাও আবেদন করতে পারবে।

আবেদনপত্রের সাথে শিক্ষার্থী তার শিক্ষা জীবনে বা সামাজিক জীবনে যে কোন বিষয়ে কোন বিশেষ অর্জন বা অভিজ্ঞতার উল্লেখ করতে হবে। নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের সুপারিশসহ তার অর্জন উপস্থাপন করবেন। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-এর নিজস্ব ওয়েব সাইট www.asianuniversity.org বা স্ব স্ব দেশে বাংলাদেশের কান্ট্রি কো-অর্ডিনেটরের সাথে যোগাযোগ করে আবেদনপত্র সংগ্রহ করা যাবে।
০০ রফিকুল ইসলাম

43 comments:

Post a Comment