Thursday, August 26, 2010

আলজেরিয়া

47 comments
উত্তর-পশ্চিম আফ্রিকায় ভূমধ্যসাগরের ওপর অবস্থিত। আফ্রিকা মহাদেশের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্র হলো আলজেরিয়া। দেশটি নয়-দশমাংশ জুড়ে সাহারা মরুভূমি অবস্থিত। দেশটির দক্ষিণে সাহারা মরুভূমির অবস্থানের জন্য এখানকার জলবায়ুতে মরুভূমির প্রভাব লক্ষ করা যায় অন্যদিকে উত্তরে ভূমধ্যসাগরীয় জলবায়ুর পরিলক্ষিত হয়।

নামকরণের ইতিহাস

আলজেরিয়া নামটি এসেছে ‘আলজিয়ার্স’ থেকে। আলজেরিয়ার আরবি নাম আলজাজাইর অর্থাৎ দ্বীপসমূহ, নামটি রাজধানী সংলগ্ন দ্বীপগুলোকে নির্দেশ করছে। বনিয়াদি যুগে আলজেরিয়ার উত্তরাংশ নুমিডা নামে পরিচিত ছিল।

ঐতিহাসিক পটভূমি

এক হাজার খ্রিস্টপূর্বাব্দে এই অঞ্চলে ফিনিশীয় বণিকরা বসতি স্থাপন করেছিল। পরবর্তী অঞ্চলটি রোমের অধিকারে চলে যায়। ৫ শতকে রোমান সাম্রাজ্যের পতনের পর ভ্যান্ডাল ও বাইজেন্টাইন সাম্র্যাজ্যের নিয়ন্ত্রণে আসে এ অঞ্চলটি। ৭ শতকে এখানে মুসলিম অভিযান পরিচালিত হয়। ৭১১ সালে সমগ্র উত্তর আফ্রিকা উমাইয়া খিলাফতের অধিকারে চলে আসে। পরবর্তী সময়ে নানা উপজাতি গোষ্ঠীর আক্রমণ হয়েছে আলজেরিয়াতে। ১৮৩০ সালে দেশটি ফ্রান্সের অধিকারে চলে আসে। প্রায় এক শতাব্দীর অধিককাল দেশটি ফ্রান্সের শাসনাধীন থাকার পর ১৯৬২ সালে আলজেরিয়া স্বাধীনতা লাভ করে। ১৯৯১ সালের ডিসেম্বর নির্বাচনে প্রাথমিক ইসলামিক মুক্তি ফ্রন্টের বিপুল সাফল্য অর্জিত হয়। এমতাবস্থায় দেশটিতে সেনাবাহিনীর হস্তক্ষেপ ঘটে এবং পরবর্তীতে নির্বাচন স্থগিত হয়ে যায় এবং ইসলামিক মুক্তিফ্রন্টে ফাটল দেখা যায়। ইসলামি মুক্তিফ্রন্টের বিভিন্ন সশস্ত্র শাখা ২০০০ সালের জানুয়ারি মাসে ইসলামি মুক্তিফ্রন্ট থেকে পৃথক হয়ে যায় এবং অনেক সশস্ত্র সেনা জাতীয় সংহতির প্রশ্নে রাষ্ট্রীয় ক্ষমতার আওতায় আত্মসমর্পণ করে। কিন্তু এরপরও দেশটিতে যুদ্ধ অব্যাহত রয়েছে। এছাড়া রাজনৈতিক অস্থিরতা, বেকারত্ব, বাসস্থান জনিত সমস্যা, অর্থনৈতিক বিনিয়োগ ইত্যাদি বিষয়গুলো দেশটিতে উদ্বেগ সৃষ্টি করেছে।

অবস্থান ও আয়তন

৩৬০৪র্২ উত্তর অক্ষাংশ এবং ৩০১র্৩ পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত। দেশটির উত্তরে ভূমধ্যসাগর, দক্ষিণে সাহারা মরুভূমি, দক্ষিণ-পূর্বে নাইজার, পূর্বে লিবিয়া, উত্তর-পূর্বে তিউনেশিয়া, পশ্চিমে মরক্কো, আর দক্ষিণ-পশ্চিমে রয়েছে মরক্কো, পশ্চিমে দক্ষিণ মরক্কো। আলজেরিয়ার দক্ষিণে সাহারা মরুভূমি রয়েছে। দেশটির আয়তন প্রায় ২৩,৮১,৭৫১ বর্গকিলোমিটার। আয়তনের দিক থেকে এটি বিশ্বের ১১তম বৃহত্তম দেশ।

প্রশাসনিক ব্যবস্থা

দেশটিতে ৪৮টি প্রদেশ আছে।

উচ্চতম ও নিশুতম স্থান

দেশটির উচ্চতম স্থান হচ্ছে মাউন্ট তাহাত, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ৯,৫৭৩ ফুট উঁচুতে অবস্থিত এবং নি¤œতম স্থান হচ্ছে ছট মেলরহির, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ১০৭ ফুট উঁচু।

জলবায়ু

আফ্রিকায় অবস্থিত এই দেশটির জলবায়ু শুষ্ক থেকে আংশিক শুষ্ক। শীতকাল আর্দ্র ও আরামদায়ক। তবে কিছুটা গরম থাকে। গ্রীষ্মকাল শুষ্ক। উচ্চ মালভূমি অঞ্চলে শীতকাল শুষ্ক ও ঠাণ্ডা এবং গ্রীষ্মকাল উত্তপ্ত। গ্রীষ্মকালে উত্তর-আফ্রিকার মরুভূমিতে উত্তপ্ত ধূলিঝড় প্রবাহিত হয়।

প্রধান নদী

ছেলিফ।

প্রাকৃতিক সম্পদ

পেট্রোলিয়াম, প্রাকৃতিক গ্যাস, লৌহ, ফসফেট, ইউরেনিয়াম, সীসা, দস্তা।

এক নজরে

রাষ্ট্রীয় নাম: পিপলস ডেমোক্রাটিক রিপাবলিক অব আলজেরিয়া। রাজধানী: আলজিয়ার্স। জাতীয়তা: আলজেরিয়ান। আয়তন: ২৩,৮১,৭৫১ বর্গ কিমি। আন্তর্জাতিক সীমান্ত: স্থলসীমান্ত ৬৩৪৩ কিমি এবং সমুদ্র উপকূলীয় ভূমি ৯৯৮ কিমি। জনসংখ্যা: ৩ কোটি ৪৯ লাখ। ধর্ম: মুসলমান ৯৯ ভাগ, ও ইহুদি ১ ভাগ। মুদ্রা: দিনার, স্বাধীনতা লাভ: ৫ জুলাই ১৯৬২ (ফ্রান্সের নিকট থেকে), জাতিসংঘের সদস্য পদ লাভ: ৮ অক্টোবর ১৯৬২, জাতীয় দিবস: ১ নভেম্বর, ভাষা: আরবি, সরকার পদ্ধতি: রাষ্ট্রপতি শাসিত, সরকার প্রধান: রাষ্ট্রপতি।

47 comments:

Post a Comment