Sunday, August 1, 2010

রোজ গার্ডেন

0 comments
বর্ণ বা শ্রেণী কখনো মানুষের মর্যাদার মাপ কাঠি হতে পারে না। মানুষ সেতো জগতজুড়ে শুধু এক জাতি/ঘর ছাড়িয়ে স্তুতি গানি’ শ্রেষ্ঠ মানব জাতি’ ঠিক যেন কবির এ কথারই প্রতিনিধিত্ব করছে রোজ গার্ডেন। বর্ণ বৈষম্য আর শ্রেণী বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদের প্রতিকরূপে তা আজও দাঁড়িয়ে আছে পুরনো ঢাকার গোপীবাগ এলাকায়। তৎকালীন নব্য জমিদার ঋষিকেশ দাস বিশ শতকের তৃতীয় দশকে (সম্ভবত ১৯৩০ সালে) গড়ে তোলেন এ গার্ডেন। বলধার জমিদার নরেন্দ্র নারায়ণ চৌধুরীর বাগান-বাড়ির আদলে নির্মিত হয়েছিল রোজ গার্ডেন। বর্তমানে যা আমাদের কাছে বলধা গার্ডেন নামে পরিচিত। তৎকালিন উচ্চবিত্ত হিন্দু সমাজের সাংস্কৃতিক কেন্দ্র ছিল বলধা জমিদারের বাড়ি। এ বাড়িতে নিয়মিত বসত গান-বাজনা ও নৃত্যের আসর। উচ্চবর্ণ হিন্দু ও জমিদারগণ এসব আসরে যোগ দিতেন। জনশ্রুতি রয়েছে একদিন বিনা আমন্ত্রণে ঋষিকেশ গিয়েছিলেন বলধার এক জলসায়। তিনি তখন ঢাকার একজন বিশিষ্ট ধনাঢ্য বিত্তবান। ঢাকার বাইরে জমিদারিও কিনেছেন বেশকিছু। কিন্তু ঋষিকেশ দাস সনাতনী ধর্মে নি¤œবর্ণ হওয়ায় তাকে সেখানে অপমাণিত হতে হয়। চরম লজ্জা ও ক্ষোভে বলধা জমিদারের জলসা থেকে মাথা নিচু করে বের হয়ে আসেন তিনি। তারপরই নির্মাণ করেন রোজ গার্ডেন। বাগান সমেত নতুন স্থাপত্য রীতির বিশাল এ অট্টালিকা নির্মাণ করে চরম প্রতিশোধ নিলেন দাম্ভিক বলধা জমিদার নরেন্দ্র নারায়ণ চৌধুরী ও উচ্চবর্ণ হিন্দুদের উপর। রোজ গার্ডেনটি ছিল ২২ বিঘা মির ওপর। তিনি পৃথিবীর বিভিন্ন দেশের দুলর্ভ সব গোলাপ গাছে সুশোভিত করেছিলেন এ উদ্যানটি। বাগানের প্রধান গেট দিয়ে প্রবেশ করতেই চোখে পরে একটি শান বাঁধানো পুকুর। গেট, পুকুর ও বাগানে ইউরোপীয় স্থাপত্য শৈলিতে নির্মিত অনেকগুলো ভাস্কর্য ছিল। বাগানের পুরো সীমানাজুড়ে ছিল আম গাছের সারি ও মাঝখানে অবস্থিত কারুকার্য মণ্ডিত দ্বি-তল এ ভবনটি। ভবনটির প্রাচীন ইউরোপীয় নির্মাণশৈলী ও মনোমুগ্ধকর অলংকরণ দর্শক হƒদয় কেড়ে নেয়। ইতিহাস থেকে জানা যায়, ক্যারেন্থিয়ান গ্রীক স্থাপত্যরীতির অনুসরণে এ বাড়িটি নির্মিত হয়েছিল। মূল ভবনের প্রবেশ পথে দু-পাশে রেলিংবেষ্টিত ছয়শাপ সিঁড়ি আর সিঁড়ির দু-পাশে দাঁড়িয়ে থাকা দণ্ডায়মান ভাস্কর্যদ্বয় যেমন বাড়িটির সৌন্দর্য বর্ধন করেছে, পাশাপাশি সম্পূর্ণ ব্যতিক্রম স্থাপত্যরীতিতে নির্মিত বিশাল বিশাল খাম বাড়িটিকে দিয়েছে আপন গাম্ভীর্য। তার বাহ্যিক সৌন্দর্য দেখে যেন চোখ জুড়িয়ে যায়। শতবর্ষী এ বাড়িটি এখনও ধরে রেখেছে তার রূপ ও রস, ভবনটির দু-তলায় পাঁচটি ঝুলন্ত বারান্দা রয়েছে। মাঝের বারান্দাটি অর্ধ বৃত্তাকার। আয়তাকার ছাদের মাঝামাঝিতে রয়েছে একটি শিখর গম্বুজ। তাছাড়া বাড়িটা জুড়েই রয়েছে লতা, পাতা ফুলের কারুকার্য। বর্তমানেও ভবন আঙ্গিনায় কয়েকটি ভাস্কর্য টিকে আছে। তাছাড়া বিলুপ্ত প্রায় কয়েকটি ফোয়ারার অংশবিশেষ এখনও বিদ্যমান। ঋষিকেশ রোজ গার্ডেনে নিয়মিত জলসা বসাতে লাগলেন। তখনকার শ্রেষ্ঠ গাইয়েও নাচিয়দের মনোমুগ্ধকার পরিবেশনায় বেশ জমে উঠত ঋষিকেশের গানের আসর। নতুন করে উচ্চবিত্ত হিন্দুদের আড্ডা জমে উঠর রোগ গার্ডেনকে ঘিরে। ভাটা পড়ল বলধার সৌন্দর্য ও বলধা জমিদারের শৌর্য বীর্যে। সে সময় সারা দেশে ঋষিকেশ ও রোজ গার্ডেনের নাম ছড়িয়ে পরে, কিন্তু স্বর্গ জয়ের এ ধারবাহিকতা বেশিদিন ধরে রাখতে পারেননি ঋষিকেশ। জলসা আর মনোরঞ্জনে মাততে গিয়ে ব্যবসা লাটে ওঠে তার। বেশকিছুদিনের মধ্যে ঋণের বিশাল বোঝা মাথায় চাপে ঋষির। অকণ্ঠ ঋণে নিমজ্জিত ঋষিকেশের কাছে গোলাপের বাগান তখন কেবলই কন্টকময় হয়ে ওঠে। ফলে বিক্রি করতে বাধ্য হন তার সম্মানের প্রতীক রোজ গার্ডেন। অভিমানী, জেদী ও বিলাসী এ মানুষটির কাছ থেকে বাগান বাড়িটি কিনে নেন (সম্ভবত ১৯৩৬ সালে) তার ঘনিষ্ট বন্ধু খান বাহাদুর কাজী আব্দুর রশিদ। এই বিশাল সম্পত্তি ভিন্ন সম্প্রদায়ের ধনীর হাতে তুলে দেয়ার কারণে ঋষি বাবুকে স্বগোত্রিয় বর্ণবাদী হিন্দুদের তীব্র বিরোধিতার মুখে পড়তে হয়েছিল। কাজী আব্দুর রশিদ ছিলেন তৎকালিন ঢাকার প্রভেন্সিয়াল লাইব্রেরীর কর্ণধার। তিনি স্ব-পরিবারে দীর্ঘদিন বাস করেন এ বাড়িতে। ১৯৪৩ সালে কাজী আব্দুর রশিদ মারা গেলে তার সন্তানদের মধ্যে পৈত্রিক সম্পত্তি ভাগাভাগি হয়ে যায়। কাজী রশিদের দ্বিতীয় পুত্র কাজী আব্দুর রাকিব তার ভাগে রোজ গার্ডেন পান। ১৯৭০ সালের দিকে রোড গার্ডেন লিজ দেওয়া হয় বেঙ্গল স্টুডিওকে। ১৯৯০ সাল পর্যন্ত সেখানে বেঙ্গল স্টুডিও ছিল। তাছাড়া ভবনটি মাঝেমধ্যে সভা সমিতি করার জন্য ভাড়া দেওয়া হতো। আমাদের দেশের জাতীয় রাজনীতি ও তার গৌরবোজ্জ্বল সংগ্রামী ইতিহাসের সাথে রোজ গার্ডেন অঙ্গাঙ্গিভাবে জড়িত আছে। ১৯৪৯ সালে আওয়ামী মুসলিমলীগ প্রতিষ্ঠাকালীন সভা অনুষ্ঠিত হয়েছিল এ রোজ গার্ডেনে। হোসেন শহীদ সোহরাওয়ার্দী, শেরে বাংলা একে ফজলুল হক, আর মজলুম জননেতা মাওলানা ভাসানিসহ অনেক বিখ্যাত ব্যক্তির পদধূলিতে ধন্য এ ভবন। ভবনটি ছাড়া এখন আর কিছুই সেখানে অবশিষ্ট নেই। ১৯৮৯ সালে প্রত্মতত্ত্ব বিভাগ রোজ গার্ডেনকে সংরক্ষিত ভবন বলে ঘোষণা করে। তবে এখন পর্যন্ত সংরক্ষণের তেমন কোনো ব্যবস্থা নেয়া হয়নি। কার্যকর পদক্ষেপের অভাবে গার্ডেন থেকে অনেক মর্মর পাথরকর মূর্তি হারিয়ে গেছে। নষ্ট হয়ে গেছে এর অনেক সৌন্দর্য মণ্ডিত অলংকরণ। ভবনটি সংরক্ষণে এখনই যথাযথ ব্যবস্থা নেয়া না হলে অদূর ভবিষ্যতে হয়তো বা শুধু বইয়ের পাতায় রোজ গার্ডেনের ইতিহাস পড়ায় আমাদের চোখকে সীমাবদ্ধ রাখতে হবে। বর্তমানে টিকে থাকা এর যৎসামান্য অবশিষ্টাংশও খুঁজে পাওয়া যাবেন না তখন রোজ গার্ডেন আমাদের স্মরণ করিয়ে দেয় শ্রেণী বৈষম্যের বিরুদ্ধে মানবিক আবেদনের কথা, রোজ গার্ডেন বর্ণ বৈষ্যমেক পদদলিত করে মানুষ পরিচয়কে মহান করে তুলে। রোগ গার্ডেন যেন প্রতিধ্বনিত করে মধ্যযুগীয় মহান কবি চণ্ডিদাসের সেই অমর বাণী-

শোন হে মানুষ ভাই,সাবর উপরে মানুষ সত্য,তাহার উপরে নাই।

0 comments:

Post a Comment