Wednesday, August 18, 2010

যুদ্ধের সময় সেনাদের দ্বারা ধর্ষণ শাস্তিযোগ্য অপরাধ

0 comments
যুদ্ধ চলাকালে সেনাদের দ্বারা ধর্ষণ শাস্তিযোগ্য অপরাধ। দেখা গেছে, এ যাবৎ কেবল আফ্রিকা মহাদেশেই সেনাদের দ্বারা ধর্ষণের শিকার হয়েছে অল্প বয়স্ক মেয়ে থেকে শুরু করে ৬০ বছরের বৃদ্ধা পর্যন্ত? যুদ্ধের সময় সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক কাজ করে সারক্ষণই। সেই আতঙ্ককে আরো বাড়িয়ে দিয়েছে ধর্ষণ। একটি মেয়েকে যখন ধর্ষণ করা হয় তখন সারাজীবনের জন্য মানসিকভাবে মেয়েটিকে পঙ্গু করে ফেলা হয়। একই সঙ্গে সামাজিকভাবেও সে সব ধরনের মর্যাদা হারায়। এ কথাগুলো বলেছেন, লেটিশিয়া অ্যান্ডারসন। তিনি জাতিসংঘের যুদ্ধ এবং সংঘাতে মেয়েদের ওপর যৌন পীড়ন এবং হামলা প্রতিরোধ দপ্তরে কাজ করছেন। খবর ডয়চে ভেলের।
আফ্রিকার যে সব দেশ সংঘাতে লিপ্ত জাতিসংঘ তার মধ্যে পাঁচটি দেশের ওপর নজর রাখছে। কারণ এই দেশগুলোতেই বিভিন্ন ধরনের সংঘাতের সময় মেয়েদের ওপর চড়াও হয় সেনারা। দেশগুলো হল লাইবেরিয়া, গণতান্ত্রিক প্রজাতন্ত্র কংগো, সুদানের দারফুর অঞ্চল, চাদ এবং আইভরি কোস্ট । লেটিশিয়া বলেন, তবে শুধু আফ্রিকার দেশই নয় অন্যান্য দেশের ওপরও নজর রাখছে জাতিসংঘ।
তিনি আরো বলেন, যুদ্ধের সময় ধর্ষণ পরবর্তী পর্যায়ের শান্তি প্রক্রিয়াকে পুরোপুরি ব্যাহত করে, সেটা আমরা দেখেছি। নিরাপত্তাও প্রশ্নের সম্মুখীন হয়। যুদ্ধের সময় ধর্ষণ একারণেই আমাদের জন্য বিশাল একটি চ্যালেঞ্জ। এতদিন তা শুধু সমালোচনার মধ্যেই ছিল। অনেক সময় যুদ্ধ ক্ষেত্রে ধর্ষণ নিয়ে কোন কথাও বলা হত না। প্রসঙ্গত ২০০৮ সালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ একটি প্রস্তাবে ‘যুদ্ধের সময় ধর্ষণ’কে একটি অস্ত্র হিসেবে চিহ্নিত করে। একই সঙ্গে উল্লেখ করা হয় শান্তি প্রক্রিয়াকে পুরোপুরি অচল করতে সক্ষম এই যৌন পীড়ন।

0 comments:

Post a Comment