Thursday, September 2, 2010

বিপ্লবী ক্ষুদিরাম বসু

0 comments
আঠার বছর বয়স, কাঁদতে জানে না। এদেশের আঠার বছরের প্রতীক ক্ষুদিরাম বসু। কৈশোর দেশপ্রেম জাগ্রত হলে যে সেটি প্রবল হয় তারই প্রমাণ তিনি। ফাঁসির দড়ি চুম্বন করে অকাতরে জীবন দিয়েছিলেন তিনি। আর তাই ব্রিটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী হিসেবে পাতলা দোহারা চেহারার ধুতি, শার্ট পরিহিত ক্ষুদিরামকে যুগে যুগে স্মরণ করবে দেশের মানুষ। যুগে যুগে দেশের যুবসমাজ তার কাছ থেকে নেবে বিপ্লবের প্রেরণা। কিশোর বয়সে সাধারণ ছেলেদের মতো হেলায় সময় পার করেননি। স্বাধীনতা সংগ্রামে উল্কার মতো উত্থান হয় ক্ষুদিরামের।

ক্ষুদিরামের ছিল প্রচণ্ড কর্তব্যবোধ। বাংলার দুরন্ত ছেলে ক্ষুদিরাম পরিচিত জনের কাছে প্রিয়ভাষী অথচ শত্রুর কাছে ছিল ভয়ঙ্কর। ক্ষুদিরামই বাংলার প্রথম বিপ্লবী, যার বিরুদ্ধে ব্রিটিশ সরকার রাস্ট্রদ্রোহের প্রথম মামলাটি রুজু করে। অত্যাচারী ইংরেজ কর্মচারীদের ছলে বলে কৌশলে নিপাতের চেষ্টা করাই তার ধর্ম ছিল। সাম্রাজ্যবাদী ইংরেজদের প্রতীক মি. কিংস ফোর্ডকে প্রাণদণ্ড দেওয়ার সিদ্ধান্ত নেয় বিপ্লবীরা। কিংস ফোর্ডকে হত্যা করতে গিয়ে বোমা মেরে দুই মহিলাকে হত্যা করেন তিনি। বোমা নিক্ষেপের একদিন পর তিনি পুলিশের হাতে ধরা পড়েন। তাকে স্বেচ্ছায় আত্মসমর্পণ করতে বললে তিনি তা করেননি। এর ফলেই তৈরি হয় নৈতিকতার এক শক্তি। সেটা তাকে নিয়ে গিয়েছিল ফাঁসির মঞ্চ পর্যন্ত। ফাঁসির মঞ্চে তিনি অনড় ছিলেন। উন্নত শিরে তিনি ফাঁসিকে বরণ করে নেন। তিনি নিঃসংকোচে তার স্বীকারোক্তি দেন। ক্ষুদিরাম বসুর তৈরি নৈতিকতার পথ ধরেই পরবর্তীতে আসেন মাস্টারদা সূর্যসেন, প্রীতিলতার মতো বিপ্লবীরা। তারা ক্ষুদিরামের বিপ্লবী, সাহসী চেতনাকে লালন করতেন। তাই এর পরবর্তী আন্দোলনগুলো আরো বেগবান হয়। ছোটবেলা থেকেই ক্ষুদিরামের মধ্যে দেশাত্মবোধ জাগ্রত হয়। কেশবপুর থানার মোহবনি গ্রামের এই ছেলেটি ছোটবেলা থেকেই ছিল প্রচণ্ড সাহসী, যার ফলশ্রুতিতে কিশোর বয়সে এসে সে কিংস ফোর্ডের গাড়িতে বোমা নিক্ষেপের মতো কাজটি করেছিলেন। তার এই বিপ্লবাত্মক কাজের মধ্য দিয়ে প্রকাশ পায় গভীর দেশপ্রেম। দেশ-মাতৃকার বেদিমূলে নিজের জীবন উৎসর্গ করতে চেয়েছিলেন কিশোর ক্ষুদিরাম। আদালতের কাঠগড়ায় দাঁড়িয়ে তিনি স্পষ্ট ভাষায় নিজের বিরুদ্ধে আনীত অভিযোগ স্বীকার করেন। তিনি আরো ঘোষণা দেন, তিনি নিজ ইচ্ছায় এ কাজ করেছেন। ফাঁসি কার্যকর করার আগে তার শেষ ইচ্ছা ছিল মেদিনীপুর শহরকে একবার দেখে আসা। কিন্তু তার শেষ ইচ্ছা পূরণ হয়নি। মাতৃভূমির স্বাধীনতার জন্য শহীদ ক্ষুদিরাম একটা অপূর্ণ ইচ্ছা নিয়েই চলে গেল ১৯০৮ সালের ১১ আগস্ট। তিনি মনে-প্রাণে চেয়েছিলেন মানুষের ওপর যে শোষণ চলছে তা যেন বন্ধ হয়। তাই তিনি আজো আমাদের আদর্শ হয়ে আছেন। ১৮ বছর বয়সে যে জীবনটি থেমে গেছে সে আজো আমাদের কাছে বিপ্লবীই রয়ে গেছে। সাধারণ মানুষের বিপ্লবী প্রেরণার প্রতীক হিসেবে তিনি চিরকালই মানুষের অন্তর অধিকার করে থাকবেন। শুধু বিপ্লবী নয়, একজন দেশপ্রেমিক, সহজ-সরল সাহসী মানুষ হিসেবে বাংলার সাধারণ, বঞ্চিত মানুষ তাকে স্মরণ করবে। বর্তমান সমাজে তার মতো দেশপ্রেমী দেখা যায় না। তিনি কোনো কিছু চিন্তা না করেই স্বীকারোক্তি দিয়েছিলেন। তার সত্যিই প্রাণরক্ষার কোনো তাগিদ ছিল না। মনে হয় যেন অনেকটা কর্তব্যের দায়েই তিনি এ কাজ করেন। কিশোর বয়সী একটি বালক দেশের মুক্তির জন্য যে লড়াই করে গেছে, তার মধ্যে যে স্পৃহা ছিল তার কিছুই দেখা যায় না বর্তমান সময়ের নেতৃত্বে থাকা, মানুষের মধ্যে। বর্তমানে যারা দেশের জন্য কাজ করার কথা বলি, বলি অসহায়ের মুক্তির কথা, তারা যদি ক্ষুদিরাম বসুর বিপ্লবী মন্ত্রে দীক্ষিত হওয়ার প্রয়াস চালাই তাহলে আমাদের মুক্তি আসবে নিশ্চয়ই। স্বাধীনতা আন্দোলনের এই কিশোরের বিপদকালে তার পাশে তেমন কেউই এসে দাঁড়ায়নি। তার বিচারের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়ে এই বালকের হয়ে আইনের লড়াই চালানোর জন্য কেউই ছিল না। তখন যদি কেউ তাকে যুক্তি-বুদ্ধি দিয়ে পরামর্শ দিত হয়তো বেঁচে যেত কচি প্রাণটি।

কিন্তু মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত তার মনে কোনো কষ্ট ছিল না এসবের জন্য। দেশ মাতৃকার তরে নিজেকে উৎসর্গ করতে পারার আনন্দই ছিল তার মাঝে। তাই তো সমগ্র বাংলার মানুষ এই বিচারের অনেক বছর পরও পরম মমতায় স্মরণ করে তার কথা। হয়তো কোনো কোনো দেশবাসীর মনে কষ্টও জাগে।
**আইরিন সুলতানা**

0 comments:

Post a Comment