Monday, September 6, 2010

মহাপ্রলয় কাহিনী

0 comments
বিশ্বে বহুকোষী জীবের আবির্ভাব থেকে এ পর্যন্ত পাঁচটি মহাপ্রলয় ঘটেছে। কখনো মহাদেশগুলোর সঞ্চরণের জন্য মহাসাগরের প্রবল জলোচ্ছ্বাস আবার কখনো বা বিশাল উল্কার সঙ্গে পৃথিবীর সংঘর্ষের ফলে সৃষ্টি হয়েছে সেই মহাপ্রলয়। কারণ যতই ভিন্ন হোক, তার ফলাফল হয়েছে একই। অর্থাৎ মহাপ্রলয় ঘটেছিল ৪৩ কোটি বছর আগে,

আর্ডোভিসিয়ান যুগের শেষে। সমুদ্রের অপেক্ষাকৃত উন্নত প্রাণীদের অধিকাংশই তখন বিলুপ্ত হয়ে যায়। এরপর মহাপ্রলয় ঘটে ৩৫ কোটি বছর আগে ডেভোলিয়ান যুগে। তৃতীয় মহাপ্রলয় ঘটেছিল পার্সিয়ান যুগের শেষে অর্থাৎ সাড়ে ২২ কোটি বছর আগে। সেই মহাপ্রলয় ছিল সবচেয়ে বিধ্বংসী। এরপর আবার জীবকুলের মহাবিলুপ্তি ঘটে ২০ কোটি বছর আগে পার্সিয়ান যুগের শেষে। এই যুগে পৃথিবীতে উদ্ভিদকুলের বিপুল প্রসার ঘটেছিল।

আমাদের দেশে বেশির ভাগ কয়লার উৎপত্তি হয়েছে এই যুগের শেষে মহাপ্রলয়ে বিধ্বস্ত গাছাপালা থেকে।

পঞ্চম এবং শেষ মহাপ্রলয় ঘটেছিল সাড়ে ছ'কোটি বছর আগে ক্রেটেশাম যুগের শেষদিকে। তখন মহাবিশ্ব থেকে ছুটে আসা এক উল্কার সঙ্গে সংঘর্ষ ঘটেছিল পৃথিবীর। উল্কার সঙ্গে পৃথিবীর সংঘর্ষের ফলে মারাত্মক মহাপ্রলয় সংঘটিত হয়। সেই মহাপ্রলয়ের কারণে অন্যান্য প্রাণীকুলের সঙ্গে বৃহৎপ্রাণী ডাইনোসরেরও বিলুপ্তি ঘটে। বিজ্ঞানীদের মতে উল্কার সঙ্গে পৃথিবীর সংঘর্ষের জায়গাটা ছিল মেক্সিকোর ইউকাটান, আবার কিছু বিজ্ঞানীর মতে পার্শ্ববর্তী দেশ ভারতের মুম্বাই হাইয়ের শিবা ক্রেটার। এরপর হচ্ছে ষষ্ঠ মহাপ্রলয়ের পালা। বিজ্ঞানীরা ধারণা করছেন বিগত পাঁচটি মহাপ্রলয়ের থেকে ষষ্ঠ মহাপ্রলয়ের চেহারা হবে সম্পূর্ণ আলাদা।
FileServe
Web Hosting
মেহেদী হাসান বাবু

0 comments:

Post a Comment