Wednesday, September 1, 2010

কঙ্গোর পাঁচশো নারী ও মেয়ে শিশু পরিকল্পিত ধর্ষণের শিকার০০ বিবিসি

0 comments
জাতিসংঘ শান্তিরক্ষীরা ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর পূর্বাবলে গণধর্ষণ রোধে ব্যর্থ হয়েছে। জাতিসংঘের শান্তিরক্ষী বিষয়ক সহকারি সেক্রেটারি জেনারেল অতুল ঘের নিরাপত্তা পরিষদকে বলেছেন, সশস্ত্র বিদ্রোহীদের পরিকল্পিত ধর্ষণ অতিশয় ভীতিপ্রদ।

তিনি বলেন,কয়েক সপ্তাহের মধ্যে ৫শ’ নারী ও মেয়ে শিশু ধর্ষিত হয়েছে। এ সংখ্যা পূর্বেকার সংখ্যার দ্বিগুণ। এ ধরনের অপরাধের জন্য তিনি রুয়ান্ডা ও কঙ্গোর বিদ্রোহীদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের আহ্বান জানান। একই সাথে সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি তিনি ঐ সকল ধর্ষককে বিচারের কাঠগাড়য় আনার জন্য যৌথ প্রচেষ্টা গ্রহণের আহ্বান জানান।

জাতিসংঘের মহাসচিব বান কি মানু ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে জুলাই ও আগস্ট মাসে বিদ্রোহীদের হামলার ব্যাপারে তদন্তের জন্য অতুল ঘেরকে সে দেশে পাঠান। তিনি নিরাপত্তা পরিষদকে জানান, পূর্ববর্তী রিপোর্টে বলা হয় জাতিসংঘ শান্তিরক্ষী ক্যাম্পের অদূরে লুভুঙ্গি গ্রামে ২৪২ নারী ধর্ষণের শিকার হয়েছে। উত্তর ও দক্ষিণ অঞ্চল এবং উভিরা এলাকায় আরো ২৬০ নারী ধর্ষিত হওয়ার খবর পাওয়া গেছে। মিঃ ঘের বলেছেন, দক্ষিণ কিভু প্রদেশের মিকি গ্রামে ৭৪টি হামলা পরিচালিত হয়। এ হামলায় ৭ থেকে ১৫ বছরের ২১টি মেয়ে শিশু ধর্ষণের শিকার হয়।

তিনি বলেন, কিলুমা গ্রামের প্রত্যেকটি নারী পরিকল্পিত ধর্ষণের শিকার হয়। মিঃ ঘের বলেন, বেসামরিক লোকদের রক্ষা করার দায়িত্ব রাষ্ট্রের এবং জাতীয় সেনা ও পুলিশ বাহিনীর। তিনি বলেন, আমাদের নেয়া কার্যক্রম যথেষ্ট নয়। আমাদেরকে এ পাশবিকতা রোধে আরো ভালো ব্যবস্থা গ্রহণ করতে হবে। মিঃ ঘের বলেন, লুভুঙ্গি গ্রামসহ অন্যান্য এলাকায় গিয়েছি এবং ধর্ষণের শিকার হয়েছে যারা তাদের সঙ্গেই কথা হয়েছে আমি বলবো, আমাদের দায়িত্ব আছে নিষ্ঠুরতার শিকার যারা হয়েছে তাদের জীবনকে ভীতিমুক্ত ও স্বাচ্ছন্দ্যময় করা এবং ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোকে বসবাসযোগ্য করা।

তিনি বলেন, যদি চেইন অব কমান্ড প্রতিষ্ঠিত হয় সেক্ষেত্রে দেশের ভেতর ও বাইরে বিদ্রোহী এফডিএল আর-এর ওপর নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা আরোপ করা। তিনি বলেন, জাতিসংঘ শান্তিরক্ষীদের রাত্রিকালীন টহল আরো বাড়াতে হবে এবং বিভিন্ন গোত্রের মধ্যে অধিকতর তল্লাশি চালাতে হবে। ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর মুখপাত্র ল্যামার্ট মেনডে তাদের জাতীয় সেনাবাহিনীকে মিলিশিয়াদের বিরুদ্ধে সাহায্যের জন্য জাতিসংঘের প্রতি সমর্থনের আহ্বান জানিয়েছেন।

0 comments:

Post a Comment