Saturday, October 2, 2010

বাংলা লেখার পদ্ধতি

0 comments
কম্পিউটারে বাংলা লেখার অনেক সফটওয়ার আছে। এক্ষেত্রে বিজয় বেশ নাম করা। তবে ইউনিকোড ভিত্তিক মানে যে লেখা ইন্টারনেটে বসে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে ঐভাষার কোনো সফটওয়ার ছাড়াই পড়া যায়। এই ধরণের কিছু সফটওয়ার আছে। যা দিয়ে সহজেই ফেসবুক, মাই স্পেস, সামহোয়ার ইন ব্লগ, আমার বল্গ, ইত্যাদিতে বাংলা লেখা যায়। ফেসবুকের বাংলা ভার্সনটাও এই ইউনিকোডেই করা।
অভ্র কী বোর্ড এই ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে ও ব্যবহার সুবিধাজনক। অভ্র বাংলা লেখার বিশেষ এই সফটওয়ারটি ডাউনলোড করুন এখান থেকে। যা অভ্র কতৃপক্ষ বিনামূল্যে বিতরন করে থাকেন।

অভ্র সাইট ডাউনলোড

সেট আপ পদ্ধতিঃ
ডাউনলোড হলে আপনার কম্পিউটারে উপরের চিত্রের ন্যায় একটি ই.এক্স.ই ফাইল পাবেন। তার উপর ডবল ক্লিক করুন। নেক্সট নেক্সট করে ফিনিশ হলে কম্পিউটার একবার রি-স্টার্ট দিন।

এবার আপনার ডক্সটপ স্ক্রীনের উপরে ডানপাশে নিচের চিত্রের মত একটি বার দেখা যাবে। M.S. Word, Power Point বা Notepad ওপেন করুন।

এখন ইংলিশ লেখা আছে তার পরে যে ডাউন এ্যরো চিহ্ন ওখানে ক্লিক করুন অথবা F12 প্রেস করুন। F12 চাপলে কোনো সেটিংস ছাড়াই ফটেনিক স্টাইলে লিখতে পারবেন।
ফটেনিক হলো আপনি ইংরেজী অক্ষর প্রেস করবেণ আর লেখা হবে বাংলা।যেমন আপনার কি-বোর্ডএ লিখলেন_ "ami banglay gan gai" তাহলে আসবে " আমি বাংলায় গান গাই"।
আপনি যদি মাউস দিয়ে লিখতে চান তাহলে Avro Mouse - Click 'n Type! এ ক্লিক করুন।
তারপর লেখা শুরু করুন।
তবে আমি ব্যক্তিগতভাবে ইউনিজয় সিলেক্ট করে লিখি। কারণ আমাদের দেশের বেশীর ভাগ কি-বোর্ডেই বিজয় বর্ণমালা ছাপা থাকে।






বাংলা ফন্ট ডাউনলোড
আপনার কম্পিউটার বাংলা উপযোগী করুন।
আপনার ব্রাউজার বাংলা উপযোগী করুন।
Full Help

0 comments:

Post a Comment