Thursday, October 14, 2010

দ্যা সোশ্যাল নেটওয়ার্ক

0 comments
'সোশ্যাল নেটওয়ার্ক' সিনেমাটি পুরোপুরি ফেসবুককে কেন্দ্র করে তৈরি কিনা এমন প্রশ্নের ঠিকঠাক কোনো উত্তর নিমর্াতাদের কাছে পাওয়া যায়নি। সিনেমাটি বেন মেজরিচের 'দ্যা অ্যাকসিডেন্টাল বিলিয়নিয়ার' বইটি অবলম্বনে নির্মান করেছেন এরন সরকিন। তবে ছবিটি দেখলে আপনারা বুঝতে পারবেন যে সেটা আসলে মার্ক জুকারবার্গ এবং তার দুই বন্ধু ইডুরাডো সেভেরিন ও উইংলিভনস টুইনের জীবনীর আদলে তৈরি করা।
                                    Photo by Merrick Morton – © 2010 Columbia Tristar Marketing Group, Inc. All rights reservedহার্ভার্ড ইউনিভার্সিটিতে অধ্যয়নরত মার্কের জীবনটা খুব সুখের ছিলো না। শুধুমাত্র প্রোগ্রামিংয়ে ছিলো তার দৰতা। বাকিটা না বললেও চলে। এক অনুষ্ঠানের রাতে মদ্যপানরত অবস্থায় তার বান্ধবী এরিকার সাথে সম্পর্ক ভেঙে যায়। কারণটা এরকম যে তার মতো ছেলের সাথে নাকি কোন মেয়ের পৰে থাকা সম্ভব না। ব্যাপারটা মেনে নেয়া মোটেও সহজ ছিলো না। মার্কের মনে প্রতিশোধের আগুন জ্বলতে থাকে। সে তার ঘরে ফিরে চিনত্দা করতে থাকে কিভাবে প্রতিশোধ নেবে। একপযর্ায়ে সে বস্নগে এরিকাকে নিয়ে আজেবাজে কথা লেখা শুরম্ন করে। পরবর্তীতে সে জেদের বশে 'ফেসমাস্ক' নামে একটা ওয়েব সাইট খোলে এবং ইউনিভর্াসিটির সার্ভারে ঢুকে হার্ভার্ডের আন্ডারগ্র্যাজুয়েট মেয়েদের ছবি দিয়ে রেটিংয়ের ব্যবস্থা করে। মজার ব্যাপার হলো, কয়েক ঘণ্টার মধ্যে তা এতো জনপ্রিয়তা পায় যে গ্রাহক চাপ সামলাতে না পেরে সার্ভার বন্ধ হয়ে যায়। কমিটি থেকে তাকে ডেকে পাঠানো হয়। কিন্তু সে শাসত্দি থেকে নিজেকে বাঁচাতে সৰম হয়। এই ঘটনার মধ্যে দিয়ে সে টুইন ও ডিভইয়ার নজরে আসে। তারা তাকে অনুরোধ করে একটা ডেটিং সাইট খোলার জন্য। সে তাতে রাজি হয়। বন্ধুদের সাথে যোগাযোগ রাখার জন্য সহজ উপায় খুঁজতে থাকে। আর সেখান থেকেই মূলত সোশ্যাল নেটওয়ার্কের যাত্রা শুরম্ন। এসবের মধ্যে দিয়েই ছবি শুরম্ন হয় এবং কাহিনি ত্রগিয়ে চলে।

ধীরে ধীরে নেটওয়ার্কটির জনপ্রিয়তা বাড়তে থাকে সেই সাথে বাড়তে থাকে তিন বন্ধুর মধ্যকার দূরত্ব। নেটওয়ার্কটির নির্মাণ ধারণা কার ছিলো সেটা নিয়ে দ্বন্দ্ব তৈরি হয়। কারণ সামান্য হলেও তাদের সেটা অনেক দূরে সরিয়ে নিয়ে যায়।

২০০৯-এর আগস্টের শুরূর দিকে 'দ্যা সেশ্যাল নেটওয়ার্ক' ছবির প্রি-প্রোডাকশন কাজ শুরম্ন হয়। ছবির শুটিং হয় কেমব্রিজ ও ম্যসাচুসেটসে। তবে 'ফেইসবুক' উদ্ভাবনের কাহিনীর সেই হার্ভার্ড এর শুটিং করা সম্ভব হয়নি। প্রয়োজনীয় দৃশ্যগুলো ধারণ করা হয় জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে।

ডেভিড ফিনচারের পরিচালনায় নির্মিত এই ছবিটিতে ভারতীয় বান্দ্রা গান রাখা হয়েছে, যার গায়িকা কৃষ্টি।

ছবিতে যারা অভিনয় করেছেন মার্ক জুকারবার্গের ভূমিকায় জেসি ইসেনবার্গ, ইডুরাডো সেভেরিনের ভূমিকায় ত্রন্ড্র- গারফিল্ড, ডাসটিন মসকোভিচের ভূমিকায় জোসেফ মাজেলেস্না, সিয়েন পার্কারের ভূমিকায় জাসটিন টিমবারলেক, ক্যামেরম্নন ও টেইলারের ভূমিকায় আরমি হ্যামার, ডিভইয়ার ভূমিকায় ম্যাক্স, উইংলিভনসের ভূমিকায় জস পেনস ও এরিকার ভূমিকায় রোনি মারা।

প্রথম সপ্তাহে ছবিটি বক্স অফিসে ২৩ মিলিয়ন ডলার ব্যবসা করেছে।
০০ প্রাঞ্জল সেলিম ০০

0 comments:

Post a Comment