Saturday, November 27, 2010

ভিটামিন

0 comments
খাদ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান ভিটামিন। আমাদের অনেকেরই অজানা এই ভিটামিনের আবিষ্কার কিভাবে? ১৯০৫ সালে প্রথম ইংরেজ বিজ্ঞানী উইলিয়াম ফ্লেচার গবেষণায় সিদ্ধান্তে উপনীত হলেন, খাদ্যের অভাবে বিভিন্ন রোগ সংঘটিত হয়। তিনি গবেষণা করছিলেন, কিভাবে বেরিবেরি রোগ সংঘটিত হয়? তিনি গবেষণার সময় আবিষ্কার করলেন, পাতলা খোসাসহ চাল বেরিবেরি রোগ প্রতিরোধ করছে, অন্যদিকে খোসা ছাড়ানো চকচকে চাল বেরিবেরি রোগ প্রতিরোধ করছে না। সে কারণেই উইলিয়াম ফ্লেচার বিশ্বাস করলেন চালের খোসায় পুষ্টি উপাদান বিদ্যমান রয়েছে।

১৯০৬ সালে ইংরেজ বায়োকেমিস্ট স্যার ফ্রেডরিক হপকিংসও আবিষ্কার করলেন ফ্রাঞ্জ, স্বাস্থ্যের জন্য কিছু খাদ্য গুরুত্বপূর্ণ বিষয়। এদিকে ১৯১২ সালে পোলিশ বিজ্ঞানী ক্যাশমির ফাঙ্ক বিশেষ পুষ্টি উপাদানের নাম দেন 'ভিটামিন'। 'ভিটা' শব্দের অর্থ জীবন। 'অ্যামাইন' শব্দের অর্থ যৌগিক উপাদান যা খুঁজে পাওয়া গেল থায়ামিনে, যা তিনি চাল থেকে পাতলা খোসা আলাদা করেছিলেন। পরবর্তীতে হপকিংস এবং ফাঙ্ক একত্রে প্রকাশ করলেন ভিটামিনের ঘাটতির ফলে রোগ সৃষ্টি হয়।

পর্যায়ক্রমে বিজ্ঞানীরা খাদ্যের ধরন অনুযায়ী তা আলাদা এবং বিভিন্ন ধরনের ভিটামিন শনাক্ত করতে সক্ষম হন। আর এসবই হচ্ছে-ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন ডি, ভিটামিন ই প্রভৃতি।

- মেহেদী হাসান বাবু

0 comments:

Post a Comment