Tuesday, January 18, 2011

সাদ্দামের রক্তে লেখা কোরআনের প্রদর্শনী

0 comments
আবার আলোচনায় সাদ্দাম হোসেন, মৃত্যুর পরও সাবেক ইরাকি একনায়ক বারবার ফিরে আসেন ইরাকিদের স্মৃতিতে। এখন ইরাকে প্রদর্শিত হচ্ছে তার নিজের রক্তে লেখা পবিত্র কোরআন, যা ইতোমধ্যেই ইরাকিদের আবার মনে করিয়ে দিয়েছে সাদ্দামের স্মৃতি। ৮ বছর আগে মার্কিন সেনাদের হাতে বাগদাদের পতনের আগ পর্যন্ত এটি কখনোই প্রদর্শিত হয়নি।
তথ্যে জানা যায়, এ কোরআন সাদ্দাম লিখিয়েছিলেন উপসাগরীয় যুদ্ধের পরপরই। যুদ্ধে হেরে যাওয়ার পর সাদ্দাম এ কোরআন লেখার জন্য একজন নার্স ও ক্যালিগ্রাফার নিয়োগ করেন। কয়েক বছর ধরে তার দেয়া প্রায় ২৭ লিটার রক্তের মধ্যে ২৪ লিটার রক্ত দিয়ে ওই ক্যালিগ্রাফার লেখেন ৬০৫ পৃষ্ঠার কোরআন। আর লেখার জন্য ব্যবহার করা হয়েছিল দামি ম্যাকাবেরি ইঙ্ক। বাগদাদ পতনের আগপর্যন্ত এ কোরআন রক্ষিত ছিল দক্ষিণ বাগদাদের একটি প্রসিদ্ধ মসজিদে। সাদ্দাম এ মসজিদের নাম দিয়েছিলেন মাদার অব দ্য ব্যাটেল। তিনটি সুরক্ষিত দরজা দিয়ে বেষ্টিত একটি ভল্টে রাখা হয়েছিল এ পবিত্র গ্রন্থ।
এ প্রসঙ্গে সুন্নি নেতা শেখ আহমেদ আল সামারি বলেন, সাদ্দামকে নিয়ে ইরাকি মানুষের আর আগ্রহ নেই। কিন্তু এ গ্রন্থ ইরাকিদের কাছে অমূল্য না হলেও তার ইচ্ছার দাম ছিল মিলিয়ন ডলার। অন্যদিকে ইরাকের বিখ্যাত এক মসজিদের ইমাম শেখ সামারি বলেছেন, কোরআন শরিফ রক্ত দিয়ে লেখা হারাম। সাদ্দাম এ কাজটি করে অন্যায় করেছেন।

0 comments:

Post a Comment