Tuesday, January 25, 2011

বিশ্বকাপ ক্রিকেট

0 comments
ক্রিকেট ইতিহাসের শুরুর দিকটা একটু ঘেটে দেখলেই মনে হবে এটি বুঝি ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার খেলা। তবে ধীরে ধীরে এটি এখন বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি খেলায় পরিণত হয়েছে। ১৮৭৭ সালে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে যখন প্রথম টেস্ট ক্রিকেট খেলা হলো তখন থেকেই দেশে দেশে ছড়িয়ে পড়তে শুরু করে ক্রিকেট।
এরই ধারাবাহিকতায় ১৯০৯ সালে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া আর সাউথ আফ্রিকা মিলে গঠন করে ‘ইন্টারন্যাশনাল ক্রিকেট কনফারেন্স’। যা আজকের ‘ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)’।

আইসিসি গঠন হওয়ার পর থেকে এর পরিচালনা পরিষদ ক্রিকেটের উন্নয়নে ও সবার মাঝে ক্রিকেটের আনন্দ ছড়িয়ে দিতে দেশে দেশে ক্রিকেট খেলার আয়োজন করে।

১৯৭৩ সালের ২৫ ও ২৬ জানুয়ারি আইসিসির এক সভায় বিশ্বের বিভিন্ন দেশের ক্রিকেট দল নিয়ে একটি প্রতিযোগিতা আয়োজনের সিদ্ধান্ত নেয়। যা আজকের ‘বিশ্বকাপ ক্রিকেট’।

১৯৭৫ সালে প্রথম বিশ্বকাপ ক্রিকেট অনুষ্ঠিত হয়। এই বিশ্বকাপের আয়োজন করে ইংল্যান্ড। অংশ নেয় মাত্র ৮টি দল। প্রথম এই বিশ্বকাপে খেলা হয়েছে ৮টি। আর বিজয়ী হয় ওয়েস্ট ইন্ডিজ।

সে থেকে শুরু। আজ ২০১১ সালে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১০ম বিশ্বকাপ ক্রিকেট। তাও আবার বাংলাদেশের মাটিতে।

টেস্ট ক্রিকেট শুরুর প্রায় ১০০ বছর পর ওয়ানডে ক্রিকেটের প্রথম আন্তর্জাতিক আসর বিশ্বকাপ শুরু হয়। ১৯৭৫ সালে অনুষ্ঠিত ওই বিশ্বকাপের শিরোপা ঘরে তোলে ওয়েস্ট ইন্ডিজ।

সবার আগে ইংলিশ কাউন্টি দলগুলো ওয়ানডে ক্রিকেটের ধারণা নিয়ে আসে। ১৯৬২ সালের ২ মে মিডল্যান্ডস নকআউট কাপ টুর্নামেন্টে একই সঙ্গে অনুষ্ঠিত দুটি ওয়ানডে ম্যাচে জয় পায় লিস্টারশায়ার ও নর্দাম্পটনশায়ার।

১৯৬৩ সালে সবগুলো কাউন্টি দল নিয়ে পুরোদমে শুরু হয়ে যায় ওয়ানডে টুর্নামেন্ট। প্রথম আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচটি অনুষ্ঠিত হয় ১৯৭১ সালে। বৃষ্টিতে ভেসে যাওয়া ইংল্যান্ড-অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচ নামিয়ে আনা হয় একদিনের ম্যাচে।

এর ৪ বছর পর ১৯৭৫ সালের মাঝামাঝি সময়ে ইংল্যান্ডের মাটিতে ৬০ ওভারের প্রুডেন্সিয়াল কাপ নামে শুরু হয় ক্রিকেট বিশ্বকাপ।

সে সময়ের ৬টি টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে বিশ্বকাপে অংশ নেয় শ্রীলঙ্কা ও পূর্ব আফ্রিকা। শেষ ৪ জায়গা করে নেয় ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

লিডসে অনুষ্ঠিত প্রথম সেমিফাইনালে অসি পেসার গ্যারি গিলমোরের দুর্দান্ত বোলিংয়ে মাত্র ৯৩ রানে লুটিয়ে পড়ে স্বাগতিক ইংল্যান্ড। ৪ উইকেটের জয় পেয়ে প্রথম দল হিসেবে ফাইনালের টিকেট পায় অস্ট্রেলিয়া।

ওভালে দ্বিতীয় সেমিফাইনালে নিউজিল্যান্ডকে সহজেই ৫ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ক্লাইভ লয়েডের ওয়েস্ট ইন্ডিজ। ক্লাইভ লয়েডের দুর্দান্ত সেঞ্চুরিতে ৮ উইকেটে ২৯১ রান সংগ্রহ করেন তারা।
বিশাল টার্গেট তাড়া করতে নামে ইয়ান চ্যাপেলের দল। ২৩৩ রানে ৯ উইকেট হারালে অসিদের পরাজয়টা সময়ের ব্যাপার বলেই মনে হচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত ২৭৪ রানে খেলা শেষ হয়। আর ১৭ রানে জয়ী হয়ে প্রথম বিশ্বকাপ শিরোপা জেতে ওয়েস্ট ইন্ডিজ।

উৎসঃ বাংলা নিউজদেশ নিউজ

0 comments:

Post a Comment