Saturday, January 29, 2011

ট্রি-হাউস

0 comments
বিশ্বজুড়েই অন্যরকম রোমাঞ্চকর অভিজ্ঞতার নাম ট্রি-হাউস বা গাছবাড়ি। গাছের ওপর বসবাস! ভাবতেই কেমন যেন একটা পুলক বোধ হয়! ভাবতেই অবাক লাগে, গাছের উপর ঘর। পৃথিবীর অনেক জায়গাতেই রয়েছে গাছবাড়ি। এর মধ্যে কিছু রয়েছে প্রাচীন উপজাতিদের সত্যিকার বসবাসের জায়গা। আবার এর অনেকগুলো তৈরি করা হয়েছে নিতান্তই শখের বশে। সে রকমই একজন শখের মানুষ হরেস বারজেস। তিনি যে গাছবাড়ি বা ট্রি-হাউসটি তৈরি করেছেন সেটিই বিশ্বের সর্ববৃহৎ 'ট্রি-হাউস'। এ বাড়িটিকে তিনি ঈশ্বরের বাড়ি বলে অভিহিত করেন।


১৯৯৩ সাল থেকে এ গাছবাড়ির পরিকল্পনা ও কাজ শুরু করেন বারজেস। এটি কেবল একটি ট্রি হাউসই নয়, রীতিমতো একটা বিশাল বাড়ি! এতে রয়েছে ছোট একটি বাস্কেট বল কোচ, যার নিচে ২৫৮টি গজাল দেওয়া। বারজেস প্রচণ্ডরকম ঈশ্বর বিশ্বাসী মানুষ। আর এটিকে ঈশ্বরের বাড়ি বলার পেছনে একটা কারণ রয়েছে। বারজেস জানান, একদিন প্রার্থনায় ঈশ্বরের কাছ থেকে তিনি ট্রি-হাউস বানানোর আদেশ পান। ঈশ্বর তাকে সবরকম সহযোগিতারও আশ্বাস দেন। এ বাড়ি তৈরির কাজে তিনি ব্যবহার করেছেন গ্যারেজ, স্টোর রুম ও গোলাঘর থেকে পরিত্যক্ত জিনিসপত্র। বাড়িটি তৈরি করতে মোট ব্যয় হয়েছে ১২ হাজার ডলার।

ট্রি-হাউসটি তৈরি করা হয়েছে ৮০ ফুট উঁচু সাদা ওক গাছের ওপর। মাটি থেকে যা ৯৭ ফুট লম্বা। এর ব্যাসার্ধ প্রায় ১২ ফুট এবং পাশটি ৮ থেকে ১০ হাজার স্কয়ার ফুট। এর রয়েছে ১১টি মেঝে, ছয়টি অন্য ধরনের গাছ দিয়ে পাশে সুরক্ষিত দুর্গের মতো বেড় দেওয়া রয়েছে এটিতে। প্রায় স্বর্গের কাছাকাছি, ঈশ্বরের এ বাড়িটি তার একার নয়, বরং সবার জন্য। প্রচুর কাঠ লেগেছে এ বাড়িটি তৈরি করতে। তার হাতকে ঈশ্বর প্রতিটি স্থানে ব্যবহার করেছেন বলে জানান বারজেস। তিনি আগে গ্রামাঞ্চলে বাস করতেন কিন্তু বর্তমানে বাস করছেন শহরে। পেশায় বারজেস ল্যান্ডস্কেপ আর্কিট্যাক্ট। পৃথিবীতে তিনিই প্রথম এতবড় ট্রি-হাউস তৈরি করেছেন। বারজেসের বিশ্বাস-কেবল ঈশ্বরের কৃপার কারণেই এটি সম্ভব হয়েছে।

আমিন রহমান নবাব

0 comments:

Post a Comment