Friday, January 28, 2011

ইংরেজি শব্দের উৎস সন্ধান

0 comments
সব ভাষার মিলনকেন্দ্র বলতে সাধারণত ইংরেজি ভাষাই বুঝি। কেননা ইংরেজি ভাষা নিজের প্রয়োজনে প্রায় সব ভাষা থেকে কিছু না কিছু শব্দ গ্রহণ করেছে। সাম্রাজ্যবাদী ভাষা হিসেবে ইংরেজির বদনাম থাকলেও ইংরেজি শব্দের প্রকাশ ক্ষমতা অন্য ভাষার চেয়ে অনেক বেশি। তাই আন্তর্জাতিক ভাষা হিসেবেও ইংরেজি ভাষার পরিচয় ব্যাপক।

ইংরেজি ভাষার সঙ্গে আমরা কমবেশি সবাই পরিচিত। অনেক শব্দের অর্থ আমরা সহজেই বলতে পারি কিন্তু এসব শব্দের উৎসটা কোথায় এ প্রশ্ন করলে অনেকে যে চুপ করে থাকবেন এতে কোনো সন্দেহ নেই। অথচ এসব শব্দের মূলে গিয়ে দেখা যায় বিস্ময়কর সব কাহিনী। এ লেখাটির মাধ্যমে আমরা খুবই পরিচিত কিছু ইংরেজি শব্দের উৎস খুঁজব। ফলে শব্দগুলো আমাদের কাছে একেবারে আপনজনের মতো হয়ে উঠবে।

School : এই শব্দের মূল অর্থটা জানলে আজকের যুগের ছাত্রছাত্রীরা পড়াশোনাই বন্ধ করে দিতে চাইবে।

School শব্দটা এসেছে গ্রিক থেকে। যার অর্থ ছিল 'অবসরযাপন'। তখন এই শব্দটা দিয়ে এমন এক সময়কে বুঝানো হতো, যখন সৈন্যদের আর যুদ্ধে যাওয়ার প্রয়োজন নেই। কৃষক মুক্তি পেত কৃষি কাজ থেকে। ব্যবসায়ীর ব্যবসা বন্ধ, অর্থাৎ পুরোপুরি অবসরযাপন। ওই সময় স্কুলে গেলেও পড়াশোনার কোনো ঝামেলা ছিল না। বই সঙ্গে নিলেও সেটা না খুললেও চলত। এসব স্কুলে যাওয়ার সুযোগ মিলত ধনীর ছেলে-মেয়েদের। তারা ওইসময় গল্প-গুজবের মধ্য দিয়ে অনেক কিছু শিখে ফেলত। পরবর্তী সময়ে তারা ভালো চাকরি পেত।

এটা দেখে অনেক মা-বাবাই চাইলেন তাদের ছেলেমেয়েরাও স্কুলে যাক। সময়ের পরিক্রমায় School হয়ে উঠল জ্ঞানচর্চার কেন্দ্রবিন্দু, যা এক সময় ছড়িয়ে পড়ে সারা পৃথিবীতে। তবে যতদূর জানা গেছে, তখনকার সময়ের স্কুলে অবসর পাওয়া যেত মাত্র এক ঘণ্টা!

Salary : এক দৃশ্য কল্পনা করুন তো, মাসের প্রথম পাঁচ বা দশ তারিখে আপনার বস বেতন হিসেবে আপনাকে এক প্যাকেট লবণ দিলেন। কেমন লাগবে তখন আপনার? মাথা গরম হওয়ার মতো অবস্থা। শুধু আপনি নয়, সবারই এমনটা হওয়ার কথা। অথচ রোমান যুগে রোমান সৈন্যদের বেতন হিসেবে দেওয়া হতো লবণ। আর এই লবণ পেয়ে তাদের আনন্দ দেখে কে। লবণের ইংরেজি Salt থেকে পরবর্তী সময়ে Salary শব্দটি এসেছে। শুধু বেতন হিসেবে আমাদের আর লবণ দেওয়া হয় না, এই পার্থক্যটুকুই কেবল রয়ে গেছে।

Shampoo : এ শব্দটি এসেছে হিন্দি ভাষা থেকে। যার অর্থ হচ্ছে to press or massage। ইংরেজরা ভারতবর্ষে আসার পর এ শব্দটি তাদের খুব পছন্দ হয়। ফলে শব্দটি এখন ইংরেজি শব্দ ভাণ্ডারের অন্যতম।

Cosmetic : এ শব্দটি আমাদের মনে করিয়ে দেয় মেয়েদের রূপসজ্জার হরেকরকম সামগ্রীর কথা। Cosmetic শব্দটি এসেছে গ্রিক শব্দ Cosmos থেকে। আর Cosmos-এর মানে যে কী, তা পরখ করার জন্য অভিধানটি একবার খুলেই দেখুন না, আপনার বিস্ময়ের সীমা থাকবে না।

Bank : এ শব্দটি এসেছে ইতালিয়ান ভাষা থেকে। তবে তখন শব্দটির মানে ছিল বর্তমানে প্রচলিত অর্থ থেকে ভিন্ন। তখন Bank মানে বুঝানো হতো 'moneychanger' এর টেবিলকে। মধ্যযুগীয় ইতালির প্রত্যেক শহরে প্রচলিত ছিল আলাদা আলাদা মুদ্রা। যেমন মিলান থেকে একজন মানুষ ফ্লোরেন্সে এলে তাকে প্রথমে ফ্লোরেন্সের মুদ্রা কিনতে হতো।

আর moneychanger-এর কাছে নানা শহরের মুদ্রা পাওয়া যেত। পৃথিবীর টাকা-কড়ির ইতিহাসে moneychanger এবং তার টেবিলটার গুরুত্ব ছিল অনেক। কারণ পরবর্তী সময়ে এরা সুদে টাকা ধার দিত। অনেক ক্ষেত্রে তারা নিজেদের টাকা বিভিন্ন ব্যবসায় বিনিয়োগ করত। আধুনিক যুগের Bank শব্দের পূর্ব নাম হলো moneychanger-এর টেবিল, কথাটি অবিশ্বাস্য হলেও একেবারেই সত্য।

আমিন রহমান নবাব

0 comments:

Post a Comment