Sunday, January 23, 2011

℞ লেখার অন্তরালে

0 comments
ডাক্তারের দেওয়া রোগীর ব্যবস্থাপত্রের একপাশে জঢ লেখাটি আমরা সবাই দেখতে পাই। কিন্তু কেন এবং কিভাবে RX লেখাটি রোগীর ব্যবস্থাপত্রে এসেছে চলুন তা জানা যাক।

প্রতীকটি ল্যাটিন জবপরঢ়ব শব্দ থেকে এসেছে। যার অর্থ 'আপনি নিন'। এ বিষয়ে যে ব্যাখ্যা পাওয়া যায় তা হলো_ মিসরীয়দের মধ্যে উটচাট বা 'হোরাসের চোখ' নামে এক ধরনের কবচের প্রচলন ছিল। স্বাস্থ্যদেবতা হোরাসের নাম নিয়েই এ কবচ অন্যতম কার্যকরী রোগ নিবারক ওষুধ হিসেবে প্রতিষ্ঠিত হয়। এটিকে নানা জিনিস দিয়ে তৈরি করতে হতো। হোরাসের চোখের মতো করেই নাকি এটিকে প্রথমে তৈরি করা হয়। তারপর নানাভাবে রূপান্তরিত হয়ে জঢ আকার পায়।

পরবর্তী সময়ে জ্যোতির্বিদরা Rx কে বৃহস্পতি গ্রহের প্রতীক হিসেবে কুষ্ঠি, ওষুধের ব্যবস্থাপত্র এবং অন্যান্য ক্ষেত্রে, যাতে বিপদের আশঙ্কা আছে যেমন-জাহাজ, রথ ইত্যাদির ওপর প্রতিষ্ঠা করার ব্যবস্থা প্রবর্তন করেন। যেন এর মাধ্যমে সব বিপদ-আপদ দূরীভূত হয়। খ্রিস্টানরাও এটিকে নিজেদের ধর্মে গ্রহণ করে।

ব্যাবিলনীয় চিকিৎসকরা চিকিৎসার দেবতা মারদুকের সন্তুষ্টির জন্য নিজেদের ব্যবস্থাপত্রে তার প্রতীক চিহ্ন ব্যবহার করতেন। মারদকের প্রতীক চিহ্ন ছিল জঢ. ব্যাবিলন ও মিসরে একইরকম প্রতীক ব্যবহৃত হওয়ায় মনে হয় একে অন্যের দ্বারা প্রভাবিত হয়েই এটিকে গ্রহণ করে। যাই হোক, এ প্রথা আজও লোপ পায়নি। এখনো ডাক্তাররা তাদের ব্যবস্থাপত্র শুরু করেন জঢ দিয়ে। আমিন রহমান নবাব

0 comments:

Post a Comment