Sunday, February 20, 2011

হঠাৎ হার্ট এট্যাক হলে কি করবেন?

0 comments
সারাদিনের কর্মব্যস্ত কাজের শেষে বিকেলে যখন আপনি বাসায় ফিরছেন তখন হঠাৎ বুকে তীব্র ব্যথা অনুভব করছেন সাথে খুব ঘাম এবং অতিরিক্ত দুশ্চিন্তা । সেই তীব্র ব্যথা ক্রমাগত মুখের চোয়াল হয়ে আপনার বাম হাতে ছড়িয়ে পড়ছে। আপনি খুব অস্থির অনুভব করছেন। যারা হার্ট এট্যাকের রোগী তাদের নিকট এই অভিজ্ঞতা খুব সাধারণ। হার্ট এট্যাক হলে হাসপাতালের নেবার পূর্ব পর্যন্ত যদি কিছু টিপস মেনে চলা যায় তাহলে অপ্রত্যাশিত মৃত্যু রোধ করা সম্ভব। তাই হার্ট এট্যাকের রোগীদের জন্য এবং যাদের হার্ট এট্যাকের মত এরকম অভিজ্ঞতা হতে পারে তাদের জন্য কিছু করনীয় বিষয় উল্লেখ করছি।
হার্ট এট্যাক হলে ভয় পাবেননা। আমাদের হার্ট যখন অপর্যাপ্ত এবং অনিয়মিতভাবে রক্তসঞ্ছালন করে তখনই হার্ট এট্যাক হয়। হার্ট এট্যাকের ১০ সেকেন্ডের মধ্যে রোগী অজ্ঞান হয়ে যেতে পারে। সেক্ষেত্রে ১০ সেকেন্ডের মধ্যে আপনি খুব দ্রুত জোরে এবং ঘন ঘন কাশি দিবেন যেন কাশির সাথে কফও বের হয়ে আসে। প্রতিবার কাশি দেবার পূর্বে দীর্ঘশ্বাস নিন। এভাবে ঘন ঘন কাশি এবং দীর্ঘশ্বাস প্রতি দুই মিনিট পর পর করতে থাকুন। এতে করে আপনার হার্ট কিছুটা হলেও নিয়মিতভাবে রক্তসঞ্চালন করবে।
হার্ট এট্যাকের প্রত্যেক রোগীর জন্য এই টিপস জেনে নেওয়া আবশ্যক। কারণ হাসপাতালে নেবার পূর্বে এই টিপস অনেকখানি সাহায্য করবে রোগীকে। কারণ দীর্ঘশ্বাসের ফলে আমাদের শরীরে অক্সিজেন পরিবহন বেশি হয়। আর ঘন ঘন এবং জোরে কাশি দেবার ফলে বুকে যে চাপের সৃষ্টি হয় এতে করে হার্ট পর্যাপ্ত ও নিয়মিত ভাবে রক্তসঞ্চালনের জন্য প্রস্তুত হয়।
কেবল ত্রিশ বছরের বেশি বয়স্কদের জন্য হার্ট এট্যাকের ঝুঁকি নয়, বরং আজকাল জীবনযাত্রার মান পরিবর্তন হওয়াতে যেকারও হার্ট এট্যাকের সম্ভাবনা থাকতে পারে। তাই সবারই এব্যাপারে সচেতন থাকা উচিত।

লিখেছেন : মহাকাশ 

0 comments:

Post a Comment