Saturday, March 19, 2011

ঢাকায় সাত রঙের চা

55 comments
শ্রীমঙ্গলে বেড়াতে গেলে সাত রঙের চা খায়নি, এমন মানুষ কমই আছে। অত দূর আর যেতে হবে না। এবার ঢাকায় বসেই পেতে পারেন এর স্বাদ। ঢাকার মিরপুরে শ্রীমঙ্গল চা বারে এই চা এনেছেন মোহাম্মদ আলামীন।

‘আমার বাড়ি শ্রীমঙ্গলে। শ্রীমঙ্গলে চায়ের বিভিন্ন ধরনের পাতা পাওয়া যায়। সেখানে সাত স্তরের চায়ের প্রচলন আছে। আমাদের এলাকায় প্রায় সবাই এই চা নিয়ে ব্যবসা করে। নিজের মধ্যেও কৌতূহল ছিল এই চা তৈরি নিয়ে। চায়ের বিভিন্ন ধরনের পাতা নিয়ে ঘাঁটাঘাঁটি করতাম। একসময় শিখে ফেললাম সাত স্তরের চা তৈরির কৌশল।’ বললেন তিনি।

কীভাবে বানানো যায় এই চা, জানতে চাইলে হেসে ফেলেন। ব্যবসার গোপন তথ্য কি জানানো যায়! বলেন, ‘কৌশলটা শিখতে পারলে যে কেউ এই মজাদার চা নিয়ে ব্যবসা করতে পারেন। তাই যাঁরা এই চায়ের ব্যবসা করেন, তাঁরা অত্যন্ত গোপনীয়ভাবে চা তৈরি করেন। সতর্ক থাকেন সব সময় কেউ যেন না জানে। এমনকি আমার ব্যবসায়িক দুজন অংশীদারও জানে না, কীভাবে এটি তৈরি করি। এই চা তৈরিতে চায়ের কয়েক ধরনের পাতা ব্যবহার করা হয়।’
ঢাকার মিরপুর কমার্স কলেজের উল্টো দিকে এই দোকানের অবস্থান। ফেব্রুয়ারি মাস থেকে চালু হয়েছে এটি। ঘুরে দেখা গেল, ক্রেতা ফরমাশ দিলে চা তৈরি করা হয়। তৈরির জায়গায় সবার প্রবেশ নিষেধ।
সাত রঙের চায়ের দাম প্রতি গ্লাস ৮০ টাকা। ছয় রঙের চা ৬৫ টাকা, পাঁচ রঙের চা ৫৫ টাকা, চার রঙের চা ৪৫ টাকা, তিন রঙের চা ৩৫ টাকা, দুই রঙের চা ২৫ টাকা। আর এক স্তরের এক কাপ চা ১৫ টাকা। এই চা ছাড়াও এখানে পাবেন স্পেশাল চা ২০ টাকা, সবুজ চা ১৫ টাকা, আদা চা ১৫ টাকা, কালো চা ১৫ টাকা এবং সাদা চা ২০ টাকায়।

-রাফিয়া চৌধুরী

55 comments:

Post a Comment