Monday, March 14, 2011

কথাবার্তার আদব-কায়দা

0 comments
অফিস কমিউনিকেশন

* বস বা সহকর্মীদের সঙ্গে ভালো সম্পর্ক তৈরি করতে কমিউনিকেশনের ভূমিকা অনস্বীকার্য। তবে প্রয়োজনের বেশি পার্সোনাল হওয়ার চেষ্টা করবেন না। সবাইকে নিজস্ব স্পেস দেওয়া দরকার। * সহকর্মীদের সঙ্গে ভালোভাবে কথা বলুন। প্রত্যেকের সঙ্গেই বন্ধুত্বপূর্ণ আচরণ করুন। তবে অফিসে বাড়ির কথা শেয়ার না করাই ভালো। জুনিয়রদের এক্সপ্লয়েট করার চেষ্টা করবেন না। * বসের সঙ্গে কাজ সম্পর্কে খোলা মনে আলোচনা করতে ভয় পাবেন না। সবাইকে সবকিছু জানতে হবে তার কোনো মানে নেই। কাজ নিয়ে কনফিউশন থাকলে পরিষ্কার করে জেনে নিন। * সহকর্মীদের সঙ্গে ঝামেলায় জড়াবেন না। কারও কোনো কথা অপছন্দ হলে বিরক্তি প্রকাশ করবেন না। আপনার কি খারাপ লেগেছে সেটা বুঝিয়ে বলুন। কথাবার্তায় স্বচ্ছতা থাকা যে কোনো সম্পর্কের ক্ষেত্রেই খুব গুরুত্বপূর্ণ। কোনো সহকর্মীর সঙ্গে ঝামেলা হলে সরাসরি বসের কাছে বিচার দিতে যাবেন না। নিজে থেকে সমস্যার সমাধান করার চেষ্টা করুন। না হলে সহকর্মীর সঙ্গে সম্পর্ক তো নষ্ট হবেই, বসের কাছে আপনার ইম্প্রেশন খারাপ হয়ে যেতে পারে। * সহকর্মীদের সঙ্গে কথা বলার সময় মার্জিতভাবে কথা বলুন। আপনার তরফ থেকে যেন সহযোগিতার মনোভাব প্রকাশ পায়। অকারণে উত্তেজিত হয়ে পড়বেন না। এমন কোনো গসিপ না করাই ভালো, যা অন্যকে আঘাত দিতে পারে। * অফিসিয়াল মিটিংয়ের সময় কি কি বিষয়ে কথা বলবেন, তা আগে থেকে নোট করে রাখুন। এতে সহজে যুক্তি দিয়ে আপনার বক্তব্য বলতে পারবেন। তবে তর্ক করতে যাবেন না। * মিটিংয়ে যখন কেউ নিজের বক্তব্য রাখছেন এমন সময় তার কথার মাঝখানে নিজের বক্তব্য না রাখাই ভালো। এতে একদিকে যেমন উপস্থিত অন্য সবার মনোসংযোগ নষ্ট হয়ে যায়, ঠিক তেমনি একটি প্রসঙ্গ নিয়ে আলোচনা করার সময় অন্য প্রসঙ্গ উঠে এলে কোনো কিছুকেই সম্পূর্ণভাবে বিচার করা সম্ভব হয়ে ওঠে না। ফলে আপনার বক্তব্য গুরুত্বহীন হয়ে উঠতে পারে।

অনুষ্ঠান বা গেট টুগেদার

* একজনের কথা পুরো শেষ হওয়ার আগে কথার মাঝখানে হঠাৎ করে চেঁচিয়ে কথা বলে উঠবেন না। * সবাই মিলে একসঙ্গে আলাপ আলোচনার সময়ে দুজনে মিলে ফিসফিস করে কথা বলবেন না। বাকিরা অস্বস্তিতে পড়তে পারেন। * কারো সঙ্গে প্রথমবার আলাপ হলে কথাবার্তার সময় বেশি ব্যক্তিগত প্রশ্ন না করাই ভালো। * কথাবার্তার সময় মতের অমিল হতেই পারে। কিন্তু অকারণে কোনোও অপ্রয়োজনীয় বিষয় নিয়ে তর্ক জুড়ে বসবেন না। মেজাজটাই মাটি হয়ে যাবে বরং আড্ডার মধ্যে সেন্স অফ হিউমার বজায় রাখার চেষ্টা করুন।

পাবলিক প্লেস

ক্স পাবলিক প্লেসে চিৎকার করে কথা বলবেন না। এতে অন্য লোকদের অসুবিধে হতে পারে। ব্যক্তিগত কথাবার্তা পাবলিক প্লেসে আলোচনা না করাই ভালো। বাড়ির কথা বাইরে আনা একেবারেই ঠিক হবে না। * পাবলিক প্লেসে মোবাইলে কথা বলার সময় যাঁর সঙ্গে কথা বলছেন, তাঁর অনুমতি না নিয়ে লাউডস্পিকার অন করে কথা বলবেন না। * কোনোরকম খারাপ বা কুরুচিপূর্ণ শব্দের ব্যবহার করবেন না। মনে রাখবেন আপনি বাড়িতে নয়, পাবলিক প্লেসে রয়েছেন। সুতরাং নিজেকে সংযত রাখা আপনার দায়িত্ব। * কোনো দোকানে বা রেস্তোঁরার কর্মচারীকে ইশারায় ডাকবেন না, বা আকার ইঙ্গিতে কথা বলবেন না। * প্রয়োজনে 'প্লিজ', 'এক্সিউজ মি', 'থ্যাংঙ্ক ইউ' এর মতো শব্দ ব্যবহার করুন।

-শামছুল হক রাসেল

0 comments:

Post a Comment