Sunday, September 18, 2011

মমি

0 comments
মমি হলো একটি মৃতদেহ যা জীবের শরীরের নরম কোষসমষ্টিকে জলবায়ু (বায়ুর অভাব অথবা অনাবৃষ্টি অথবা মৌসুমীয় অবস্থা) এবং ইচ্ছাকৃত কারণ (বিশেষ দাফন প্রথাগুলো) থেকে রহ্মা করে। অন্যভাবে বলা যায়, মমি হলো একটি মৃতদেহ যা মানবিক প্রযুক্তির মধ্যে অথবা প্রাকৃতিকভাবে ধ্বংস এবং হ্ময়প্রাপ্ত হওয়া থেকে রহ্মা করে। মমি শব্দটি মধ্যে যুগের লাতিন শব্দ "Mumia" থেকে এসেছে, একে পারস্য ফার্সি ভাষা mūm (موم) থেকে আনা হয়েছে ...যার অর্থ বিটুমান (bitumen)।
মমি শব্দটার উৎপত্তি পারস্য দেশে । পারস্যে যা মমি, বাংলায় তা হল মোম। মোম দিয়ে মৃতদেহকে আবৃত করার পদ্ধতিকে বলা হত মমি । এই মমি তৈরির প্রণালীটা প্রায় ৫ হাজার বছর পুরনো । প্রাচীন মিশরীয়রা বিশ্বাস করতেন যে দেহ যদি নষ্ট হয়ে যায়, তাহলে তার আত্মাও নষ্ট হয়ে যাবে । তাই কারও দেহ মমিফিকেশন করে রাখলে দেহের মালিক আবার জন্ম নিবে ।
তারা একটি দেহকে মমি করতে প্রথমেই মৃতদেহটির ভেতরের সবকিছু বের করে ফেলত, অদ্ভুদ কায়দায় ম্যানুয়ালি পাকস্থলী, কিডনি, মস্তিষ্ক বা ব্রেন নাক ও মুখ দিয়ে বের করত বিশেষ হুকারের সাহায্যে । তারপর ফাঁপা দেহটাকে ন্যাট্রেনে ( সোডিয়াম ও কার্বনের মিশ্রণ) ৪০ দিন ধরে রেখে দিত। ফলে দেহ থেকে অবশিষ্ট পানি বেরিয়ে দেহ শুকিয়ে যেত । এরপর বিশেষ বিশেষ গাছপাতা ও রজনে ভেজানো তুলো ফাঁপা দেহটিতে ভর্তি করে দিত। তারপর মমি বিশেষজ্ঞরা দেহটাকে মোমে চোবানো ব্যান্ডেজে মুড়ে ফেলত । এইভাবে মমি তৈরি হয়ে গেলে পবিত্র কফিনের মধ্যে রেখে দিত । যাকে বলা হত ম্যাক্রোফ্যাগাস ।

0 comments:

Post a Comment