Monday, July 30, 2012

রাজবাড়ী

0 comments
আয়তন
১১১৮.৮ বর্গ কিলোমিটার
প্রধান নদী
পদ্মা, চন্দনা, হড়াই, গড়াই, কুমার ও চিত্রা
অন্যান্য দর্শনীয় স্থান বেলগাছির দোলমঞ্চ, চাঁদ সওদাগরের ঢিবি, শিঙ্গা গায়েবি মসজিদ, গোয়ালন্দ বিজয় বাবুর মন্দির, পাংশার বৌদ্ধ সংঘারাম, রাজা সীতারামের পুষ্করিণী, মদাপুরের রাজরাজেশ্বর মন্দির ইত্যাদি

ঢাকার গাবতলী বাসস্ট্যান্ড থেকে সাউদিয়া, সৌহার্দ্য, এমএম, রাজবাড়ীসহ বেশ কিছু পরিবহনের বাসে রাজবাড়ী যাওয়া যায়। ভাড়া ১৮০ থেকে ২৫০ টাকা।

নলিয়া জোড়বাংলা মন্দির

বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের নলিয়া গ্রামে এই মন্দির। সতেরো শতকে তৈরি হয়েছে বলে ধারণা করা হয়। প্রতিবছর এখানে দোল উৎসব হয়। রাজবাড়ী থেকে বালিয়াকান্দি উপজেলা সদর হয়ে নলিয়া গ্রামে যাওয়া যায়। বাসভাড়া ৪০ টাকা।


কল্যাণ দিঘি

বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের খালকুলা গ্রামে এই দিঘিটি। আয়তন বিশ একরের মতো। জনশ্রুতি আছে, অনেক আগে কোনো এক সময় এখানে পানির অভাব দেখা দিলে কল্যাণ নামের এক ব্যক্তি দিঘিটি খনন করান। প্রথমে রাজবাড়ী থেকে বাসে বহরপুর বাজারে যেতে হয়। সেখান থেকে রিকশাভ্যান অথবা ব্যাটারিচালিত অটোরিকশায় কল্যাণ দিঘি পর্যন্ত যেতে খরচ হয় ১৫০ থেকে ২০০ টাকা।


মীর মশাররফ হোসেন স্মৃতিকেন্দ্র

বিষাদসিন্ধুর রচয়িতা মীর মশাররফ হোসেনের সমাধি রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে। সংস্কৃতি মন্ত্রণালয় এখানে একটি স্মৃতিকেন্দ্র গড়ে তুলেছে। প্রায় দেড় হাজার গ্রন্থের একটি সমৃদ্ধ পাঠাগার আছে স্মৃতিকেন্দ্রে। আরো আছে দলিলপত্রের সংগ্রহশালা, ১০০ আসনের সভাকক্ষ এবং একটি বিশ্রামাগার। কেন্দ্রের প্রবেশমুখে মীর সাহেবের একটি আবক্ষ মূর্তিও আছে। উল্লেখ্য, লেখক দীর্ঘদিন ফরিদপুর নবাব এস্টেটে চাকুরি করেছেন। রাজবাড়ী থেকে বাসে কালুখালী উপজেলার সেনাপুর মোড়ে যেতে হয়। সেখান থেকে ব্যাটারিচালিত অটোরিকশায় স্মৃতিকেন্দ্রে যাওয়া যায়। খরচ ৭০ থেকে ৮০ টাকা।

গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট

ব্রিটিশ আমলে গোয়ালন্দকে বলা হতো গেটওয়ে অব বেঙ্গল। লঞ্চঘাটটি দৌলতদিয়া ঘাট নামে পরিচিত। এখানে বাংলাদেশের দুটি বড় নদী পদ্মা ও যমুনার মিলন ঘটেছে। পদ্মার ইলিশের জন্যও জায়গাটি বিখ্যাত ছিল সে সময়। ঢাকা থেকে বাসে পাটুরিয়া ঘাট হয়ে লঞ্চ অথবা ফেরিতে দৌলতদিয়া যাওয়া যায়। খরচ ১০০ টাকা।

লেখা ও ছবি : জাহাঙ্গীর হোসেন

0 comments:

Post a Comment