Saturday, September 29, 2012

ম্যাসাজ থেরাপি

0 comments

সারা দিনের ক্লান্তি কাটাতে, ত্বকের ঔজ্জ্বল্য বজায় রাখতে এবং মনঃসংযোগ বাড়াতে ম্যাসাজের জবাব নেই। তিন রকমের ম্যাসাজ ও তার উপকারিতা জানাচ্ছেন রূপ বিশেষজ্ঞ ফারজানা শাকিলস্লিমিং ম্যাসাজ

একটি বিশেষ প্রক্রিয়ায় অর্থাৎ ম্যাসাজের মাধ্যমে শরীরের বিভিন্ন অংশের অপ্রয়োজনীয় মেদ কমানো হয়। সাধারণত সপ্তাহে দুইবার এই ম্যাসাজ নিতে হবে। এভাবে চার মাস যদি নিয়মিত ম্যাসাজ করেন, তাহলে ফ্যাট সেলগুলো কমে যাবে। পাশাপাশি ডায়েট চার্ট ফলো করতে হবে। এসবের পাশাপাশি নিয়মিত ব্যায়াম বা সময় করে ৩০ মিনিট হাঁটতে হবে। যেকোনো বয়সের মানুষ এই ম্যাসাজ নিতে পারে। এই ম্যাসাজ নিতে চাইলে স্পেশালিস্টের সঙ্গে কথা বলে কী ধরনের ম্যাসাজ তার জন্য কার্যকর, সে অনুযায়ী সেবা দেওয়া হয়।

ফুট রিলাঙ্শেন

অন্যান্য ম্যাসাজের মতো এই ম্যাসাজের উপকারিতা অনেক। একটি বিশেষ হারবাল তেল ব্যবহার করে এই ম্যাসাজ করা হয়। ম্যাসাজ থেরাপি থেকে সৃষ্ট চাপের মাধ্যমে রক্ত পায়ের সংকীর্ণ অংশে প্রবাহিত হতে পারে। এতে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। নিয়মিত এই ম্যাসাজ করলে পায়ের যেকোনো ধরনের ব্যথা দূর হয়। পায়ের সৌন্দর্য বৃদ্ধি পায়, পায়ের রুক্ষতা দূর হয় এবং চামড়া কুঁচকে যাওয়া রোধ হয়। যেকোনো বয়সের মানুষ এই ম্যাসাজ নিতে পারে।

থাই ম্যাসাজ

এটি এক ধরনের ফিজিওথেরাপি। এর মূল কাজ শরীরের এনার্জি পয়েন্টে চাপ প্রয়োগ করে ফিটনেস বাড়ানো। এই ম্যাসাজের মাধ্যমে মানুষের কর্মদক্ষতা বাড়ে।

ম্যাসাজ থেরাপির উপকারিতা
ক্লান্তি দূরীকরণ
স্বাস্থ্যকর জীবনযাপনের মূল চাবিকাঠি ক্লান্তি দূর করা। এমনকি একটিমাত্র ম্যাসাজ সেশনে হৃৎস্পন্দন, কর্টিসল ও ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করা যায়, এবং প্রতিদিনকার ক্লান্তি দূর হয়।

চিত্তবিনোদনে উৎসাহ
ম্যাসাজে দেহে প্রশান্তি আনে এবং বিশ্রামে সতেজ হয়ে ওঠে। যা ম্যাসাজ শেষ হয়ে যাওয়ার পরও স্থায়ী হয়।

উন্নত দেহভঙ্গি
অন্যান্য বাজে অভ্যাসের মতো খারাপ দেহভঙ্গি অস্বাস্থ্যকর। ম্যাসাজের মাধ্যমে স্বাস্থ্যকর দেহভঙ্গির উন্নতি ঘটে।

রক্ত সঞ্চালনের উন্নতি
ম্যাসাজ থেরাপির সৃষ্ট চাপে শরীরের সংকীর্ণ অংশে রক্ত প্রবাহিত হয়। ফলে নতুন রক্তপ্রবাহ সঞ্চালিত হয়ে দেহের কার্যক্ষমতা বাড়ে।

রক্তচাপ কমায়
অন্য যেকোনো মেডিক্যাল ব্যবস্থা থেকে কার্যকরভাবে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করার স্বাভাবিক উপায় হলো ম্যাসাজ থেরাপি।

মাংসপেশির বিশ্রাম, শারীরিক নমনীয়তার উন্নতি ও গতির বিন্যাস
ঘাড়ে, পেছনে কিংবা পেশিতে ব্যথা আছে? অফিসে সারা দিন বসে থাকাকে এ জন্য দায়ী মনে হয়। ম্যাসাজ ক্রমাগত ব্যথার মূলে গিয়ে পীড়িত পেশিকে আরাম দেয়। যখন বয়স হয়, তখন আমাদের দেহের জয়েন্টগুলো আঁটসাঁট হয়ে যায়, যা দেহের নড়াচড়া সীমিত করে দেয়।

গভীর ও সহজতর শ্বাস নেওয়ার সহায়তা
উদ্বেগ ও ক্লান্তির লক্ষণীয় কারণ হলো সংকীর্ণ শ্বাস-প্রশ্বাস। শ্বাস-প্রশ্বাসের উপশম এবং শরীরকে শিথিল করায় ম্যাসাজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মাথাব্যথা উপশম
যারা দীর্ঘস্থায়ী মাথাব্যথা ও মাইগ্রেনে ভোগেন। তাদের ম্যাসাজে মাথাব্যথা হ্রাস হয়।

প্রতিরোধব্যবস্থা শক্তিশালী করে
গবেষণায় দেখা গেছে, নিয়মিত ম্যাসাজের দ্বারা প্রাকৃতিকভাবে আমাদের শরীরের প্রতিরোধব্যবস্থা বাড়ায়।

পোস্ট-অপারেটিভ পুনর্বাসন
ম্যাসাজ আমাদের শরীরের টিস্যু ও অত্যাবশ্যক অঙ্গে আরো বেশি পরিমাণে অক্সিজেন সরবরাহ করে। পোস্ট-অপারেটিভ পুনর্বাসনে কাজ করে।

আঘাতের পর পুনর্বাসনের উন্নতি
পুনর্বাসন হতাশাজনক হতে পারে, কিন্তু ম্যাসাজের মাধ্যমে দ্রুত হয়। সেই সঙ্গে প্রেরণা জাগাতে সাহায্য করে।

0 comments:

Post a Comment