Thursday, May 9, 2013

বুদ্ধি বাড়ে যোগাসনে

0 comments
যোগাসন কেবল স্বাস্থ্য ভালো করে স্ট্রেস বা মেদ কমানোর জন্যই উপযুক্ত নয়, তা মগজ কিংবা বুদ্ধি বাড়ানোতেও সমান কার্যকর।
নির্দিষ্ট কিছু আসন করলে তার ফল সরাসরি মগজের ওপর পড়ে। এতে বুদ্ধির বিকাশ তো হয়ই, একই সঙ্গে শক্তির স্তর বাড়ে, চিন্তায় স্বচ্ছতা আসে। পাশাপাশি মনের অস্থিরতাও কমে। মতি স্থির হয়। ফলে লেখাপড়া বা কর্মস্থলে ভালো ফল পাওয়া যায় সহজেই। এজন্য আপনাকে সঠিক যোগাসনটির নাম জানতে হবে। শিখতে হবে যথার্থ নিয়ম-কানুনও। প্রয়োজনে কোনো যোগগুরুর সাহায্য নেয়া ভালো। কারণ ভুল যোগাসনে ফল খারাপ হওয়ার সম্ভাবনাই বেশি থাকে। যেসব যোগাসন নিয়মিত করলে বুদ্ধি বাড়ে— শশঙ্গাসন, মত্স্যাসন, সর্বাঙ্গাসন সর্বোপরি শীর্ষাসন। এরই সঙ্গে করতে হবে নানা প্রণায়াম। কীভাবে করবেন আসুন দেখে নিই—

শশঙ্গাসন: শশ মানে খরগোশের মতো করে আসন করতে হবে। হাঁটু গেড়ে পায়ের পাতার ওপর বসুন। দুই হাত দিয়ে গোড়ালি চেপে সঙ্গে সঙ্গে মাথা নুইয়ে হাঁটুর সামনে এনে তালু মাটিতে ঠেকান। এ সময়ে কোমর ধনুকের মতো বাঁকা হয়ে সেখানে ও পিঠে টান পড়বে। পেটের পেশিও সংকুচিত হবে। প্রথম দিকে ৩০ সেকেন্ড করে চারবার করুন। প্রতিবার ৩০ সেকেন্ড করে শবাসনও করবেন।

মত্স্যাসন: মাছ হতে হবে আপনাকে! শবাসনে শুয়ে শুয়ে হাত দুই পাশে দিন। পা তুলে মাথার ওপর দিয়ে উল্টোদিকে নিয়ে গিয়ে পায়ের আঙুল মাটিতে ঠেকান। প্রথম দিকে ৩০ সেকেন্ড করে চারবার করুন। প্রতিবার ৩০ সেকেন্ড করে শবাসনও করবেন।

উস্ট্রাসন: উটের মতো হতে গেলে হাঁটু গেড়ে পায়ের পাতার ওপর বসতে হবে। পেছন দিকে হাত ঘুরিয়ে দুই হাত দিয়ে দুই পায়ের গোড়ালি ধরুন। ধীরে ধীরে পেট ও বুক যথাসম্ভব এগিয়ে শরীরটাকে ধনুকের মতো বাঁকান। এ অবস্থায় হাঁটুর ওপর থেকে গলা পর্যন্ত হালকা টান পড়বে। প্রথম দিকে ৩০ সেকেন্ড করে চারবার করুন। প্রতিবার ৩০ সেকেন্ড করে শবাসনও করবেন।


-সাইফুল ইসলাম জুয়েল

0 comments:

Post a Comment