Friday, August 16, 2013

আন্তর্জাতিক বাঁ হাতি দিবস

0 comments
ছোটবেলা থেকেই আমরা বেশিরভাগই ডান হাতে সব কাজ করে অভ্যস্থ। কিন্তু হঠাৎ করেই কেন যেন সবাই থমকে যায়, যখন কাউকে বাঁ হাতে কোনো কাজ করতে দেখে, বিশেষ করে লেখালেখি। এরকমও হয় বাঁ হাতে লিখার ব্যপারটাকে অনেকেই স্বাভাবিক ভাবে নিতে পারেন না। পরিবারের ছোট শিশুটি যদি বাঁ হাতে লিখে তবে তাকে জোর করে ডান হাতে লিখতে বাধ্য করা হয়। অনেক ক্ষেত্রে মার-ধরের ঘটনাও ঘটে। এছাড়াও পৃথিবীর অধিকাংশ মানুষ যেহেতু ডান হাতি, তাই জীবনের নানা ক্ষেত্রে প্রতিনিয়তই বাঁ হাতিদেরকে নানা সমস্যার মুখোমুখি হতে হয়।

এসব সমস্যা ও বাঁ হাতিদের বিশেষত্ব তুলে ধরার উদ্দেশ্যকে সামনে নিয়ে ১৯৭৬ সাল থেকে ১৩ আগস্ট উদযাপিত হয়ে আসছে “আন্তর্জাতিক বাঁ হাতি দিবস “ ।

পুরো বিশ্বের যেখানে ৭ থেকে ১০ % মানুষ বাঁ হাতি, সেখানে আজো তারা নানা রকম বৈষম্যের শিকার। অনেক সময় দেখা যায় স্কুলে কিছু সিংগল চেয়ার থাকে যা হয়তো শুধু ডান হাতি শিক্ষার্থীদের কথা চিন্তা করে তৈরি। কিন্তু সেগুলো ব্যবহার করতে যে বাঁ হাতি একজন শিক্ষার্থীর সমস্যা হতে পারে তা ভাবাও হয় না। এমনকি গাড়ি ড্রাইভ করার সময়-ও অনেক দেশে তাদেরকে বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে বাধ্য করা হয়।

বিশ্বের অনেক বিখ্যাত ব্যক্তিই বাঁ হাতি। আমেরিকার ৬ জন প্রেসিডেন্ট ছিলেন বাঁ হাতি- জেমস এ গারফিল্ড , হার্বার্ট হুবার, হ্যারি এস ট্রুম্যান ,জেরাল্ড ফোর্ড ,রোনাল্ড রিগ্যান ,জর্জ বুশ সিনিয়র ,বিল ক্লিনটন ও বারাক ওবামা।

এইচ জি ওয়েলস, রিচার্ড কণ্ডনের মত অনেক নাম করা সাহিত্যিক, বিশ্ব-মাতানো ব্যান্ড দল বিটলস এর ম্যাক কার্টনি, ফুটবলের বরপুত্র পেলে, অভিনেত্রী এঞ্জেলিনা জোলি বা অভিনেতা আমির খান, ক্রিকেটার এলান বোর্ডার, গ্যারি সোবার্স সহ আরো অনেকেই আছেন যারা বাঁ হাতি।

এতো গেল আমাদের যুগের কথা। ইতিহাস থেকে ঘুরে আসি চলুন। পরাক্রমশালী দুই সম্রাট আলেকজান্ডার দ্য গ্রেট ও জুলিয়াস সিজার- দু’জনেই ছিলেন বাঁ হাতি। ব্রিটেনের রাণী ভিক্টোরিয়া, সম্রাট ২য় ও ৭ম জর্জ এবং “মোনালিসা “ ছবির জন্য পুরো বিশ্বে পরিচিত লিওনার্দো দ্য ভিঞ্চি ছিলেন বাঁ হাতি।

এই বিষয়গুলো মানুষের সামনে তুলে ধরতে ও বাঁ হাতিদের ব্যপারে মানুষের ভুল ধারণা তু্লে করতে ১৯৯০ সালে গঠিত হয়েছে বিশ্বব্যপী বাঁ হাতিদের একটি সমন্বিত ক্লাব। যে কেউ অনলাইনে বিনামূল্যে রেজিস্ট্রেশন করে এর সদস্য হতে পারবেন।
লিখেছেন: জুলকারনাইন মেহেদী

0 comments:

Post a Comment