Wednesday, November 20, 2013

বিশ্ব শৌচাগার দিবস

0 comments
১৯ নভেম্বর বিশ্ব শৌচাগার দিবস। তৃতীয় বিশ্বের দেশগুলোর সব মানুষের জন্য স্বাস্থ্যকর টয়লেট নিশ্চিত করার ব্যপারের ব্যর্থতা মোটেও সুখকর ব্যাপার নয়। এটার সঙ্গে জড়িয়ে আছেন মানুষের জীবন-মৃত্যু। তাই এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য ১৯ নভেম্বরকে বিশ্ব টয়লেট দিবস ঘোষণা করেছে জাতিসংঘ।
জাতিসংঘ জানিয়েছে, বিশ্বে ২.৫ বিলিয়ন মানুষ স্বাস্থ্যকর স্যানিটেশন থেকে বঞ্চিত এবং এক বিলিয়নেরও বেশি মানুষ খোলা পায়খানা ব্যবহার করে। ফলে তারা প্রতিরোধযোগ্য বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। তবে অসচেতনতার কারণে অসংখ্যা মানুষ এসব রোগে ভুগে মারা যাচ্ছে। এ বিষয়ে সচেতনতা না থাকায় এসব মৃত্যুর সঠিক সংখ্যা হিসেবের বাইরে থেকে যাচ্ছে।
জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেন, বৈশ্বিক উন্নয়নের জন্য অন্যতম অগ্রাধিকার হিসেবে আমাদের উচিত সবার জন্য স্বাস্থ্যকর স্যানিটেশন নিশ্চিত করে এ ক্ষেত্রে বিদ্যমান সমস্ত বাধাকে দূর করা। নিম্নমানের স্যানিটেশনের কারণে প্রতিবছর ডায়রিয়ার আক্রান্ত হয়ে আট লাখের বেশি শিশু মারা যায়। যাদের বয়স পাঁচ বছরেরও কম।
বান বলেন, টয়লেট ও স্যানিটেশনের গুরুত্ব সম্পর্কে খোলামেলা আলোচনা ও একসঙ্গে কাজ করার মাধ্যমে আমরা বিশ্বের এক তৃতীয়াংশ মানুষের স্বাস্থ্যগত উন্নয়ন ঘটাতে সক্ষম হব। এটাই বিশ্ব টয়লেট দিবসের উদ্দেশ্য। ২০০১ সালে ১৯ নভেম্বরকে বিশ্ব শৌচাগার দিবস ঘোষণা করে বিশ্ব বাণিজ্য সংস্থা।

0 comments:

Post a Comment