Friday, July 24, 2015

কুয়েত টাওয়ার

1 comments
পৃথিবীর অন্যতম সৌন্দর্য ও আধুনিক স্থাপত্য কারুকাজ এই কুয়েত টাওয়ার, অসাধারণ মনোরম এক সৌন্দর্যের প্রতীক এই কুয়েত টাওযার। এটি পারস্য উপসাগরের একেবারে তীর ঘেঁষে কুয়েত সিটি অঞ্চলের শার্ক নামক স্থানে অবস্থিত, এই কুয়েত টাওয়ারটি তিনটি আলাদা টাওয়ারের সন্নিবেশ ও সম্ন্বয় গঠিত।


১) ১ম ও মুল টাওয়ারটির উচ্চতা ১৮৭ মিটার, এই মুল টাওয়াটির উপর দুইটি বল আকৃতি গোলক স্থাপন করা হযেছে। এটি সর্বোচ্চ লম্বা আর উচু।

২) ২য় টাওয়াটি প্রথম টাওয়ারটির টিক পার্শ্বে অবস্থিত, এটির উচ্চতা ১৪৭ মিটার, এই ২য় টাওয়ারটি উপরেও বল আকৃতি একটি গোলক স্থাপন করা হয়েছে।

৩) ৩য় টাওয়াটি, ১ম ও ২য় টাওয়ারের পার্শ্বে অবস্থিত, এটি সরু ও লম্বা, এটি নিচের দিকে মোটা ও উপরের দিকে সুচের মত সুচালো ও চিকন।

এই কুয়েত টাওয়ারটির নিমার্ণ কাজ ১৯৭১ সালে শুরু হয়, এবং ১৯৭৬ সালে নির্মাণ কাজ শেষ হয়, ১৯৭৭ সালের ২৬ শে ফেব্র“য়ারী কুয়েত স্বাধীনতা দিবসের দিন এই কুয়েত টাওয়ারটি আনুষ্টানিক ভাবে উদ্ধোধন করা হয়, এটি নির্মাণে সেই সময় মোট ব্যায় হয় ৪৭০০০০০ কুয়েতি দিনার বা ১৬৪৫০০০০ ইউ,এস ডলার, যা বর্তমানে বাংলাদেশী টাকায় হিসাব করলে দাড়ায় প্রায একশত পচিশ কোটি টাকা।

প্রথম ও মুল টাওয়াটি উপরে যে দুটি বল আকৃতির গোলক রযেছে, তার মধ্যে বড় গোলকটির ভিতরে পর্যটকের প্রবেশের জন্য লিপ্ট ব্যাবস্থা আছে, ঐ গোলকের ভিতরে একটি রেষ্টুরেন্ট ও অভ্যর্থনা হল রয়েছে, ঐ গোরকের ভিতরে এক সাথে ৯০ জন মানুষ এক সাথে অবস্থান করতে পারেন, ঐ গোলকটির মানুষের অবস্থানটি একটি ঢালার ন্যায় সারাক্ষণ ঘুর্ন অবস্থায় থাকে, প্রতি ৩০ টিনিটে ঐ গোলক ঢালাটি একবার ঘুর্ণপাক খায়।

২য় মিনার বা টওয়াটি প্রথম টাওয়ারের বিদ্যুত ও লাইটিং কন্ট্রোল হিসাবে ব্যাবহার করা হয়, ২য় টাওয়াটি হতে প্রথম টাওয়ারের দিকে আলোক রশ্মি বিচ্ছুরণ করা হয়, এক এক সময় এক এক রংয়ের টাইটিং রশ্মি বিচ্ছুর করা হয় প্রথম টাওয়ারের গায়ের দিকে, তায় রাতের বেলায় এক এক সময় এক এক ভিন্ন রং ধারণ করে এই কুয়েত টাওয়াটি।

৩য় টাওয়াটি বিদ্যুত কন্ট্রোল টাওয়ার হিসাবে ব্যাবহার করা হয়, ইউপিএস, জেনারেটর, পানির পাম্প,সহ যাবতীয় ইকুইপমেন্ট যন্ত্রপাতি ইথ্যাদি ষ্টোরেজ হিসাবে ব্যাবহার করা হয়, ২য় ও ৩য় টাওয়ারের ভিতরে মানুষের প্রবেশ সুবিধা নেই।

এই কুয়েত টাওয়াটি ১৯৯১ সালে ইরাক আক্রমণের শিকার হয়, ১৯৯১ সালের যুদ্ধে ক্ষতিগ্রস্থ টাওয়াটি গত ২০১২ সালে পুর্ণ নির্মাণ ও মেরামতের কাজ সম্পর্ণ হয়,এই কুয়েত টাওয়াটি নাকশা ডিজাইন করেন সুইডিশ আর্কিটেকচার, তার নাম - (মালিনী বেজরণ) এই টাওয়াটির নির্মাণ কাজ , নির্মাণ কৌশল ও যাবতীয় ইঞ্জিনিয়ারিং কাজের দায়িত্বে ছিলেন একটি সুইডিশ নির্মান কোম্মানি। এই টাওয়ারের ডিজাইন নকশা পচন্দ করেন কুয়েতের তৎকালীন কুয়েত কিং-৩ (জাবের আল আহম্মদ আল জাবের আল সাবাহ)








Saturday, July 11, 2015

টেলিভিশন সাংবাদিকতা

0 comments
শব্দটির উৎপত্তি গ্রীক শব্দ ‘Tele’ অর্থাৎ দূর এবং ‘Videre’ অর্থাৎ দর্শন থেকে। শব্দ ও দৃশ্যের মাধ্যম (Audio-Visual Medium) এটি।যার আবিস্কারক যুক্তরাজ্যের জন লগি বেয়ার্ড (Jhon Logie Baird). গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিশেষজ্ঞদের মতে, টেলিভিশন একটি ইডিয়ট/শয়তানের বাক্স। যদিও বর্তমানে টেলিভিশনই হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয়, শক্তিশালী এবং ব্যক্তি মর্যাদার মাধ্যম। যাকে বলা হয় (Broadcast) সম্প্রচার Broadcast/Electronic Journalism.
People who think writing TV news is easy have probably never done it well. What’s easy (unfortunately) is finding examples of BAD news writing–”simplistic, truism and shallow,” says Jessica Grillanda, who teaches at Cambrian College in Ontario, Canada. Getting it right takes a lot of skill, she says, because you have to synchronize the elements of sound and video into a solid story “that appeals to both the eyes and ears.”
WHAT IS NEWS? News is something New Interesting.
সংবাদ/নিউজ কি?
সংবাদ: সংবাদ হচ্ছে কোন ঘটনা বা বিষয়ে পক্ষপাতহীন, সঠিক, বস্তুনিষ্ঠ ও সময়োচিত বিবরণ যা পাঠক/দর্শককে আকৃষ্ট করে। যে সংবাদ গণমাধ্যম ‘প্রিন্ট/ইলকেট্রনিক মিডিয়ায়’ প্রকাশ কিংবা সম্প্রচার করে আর্থিকভাবে লাভবান হয় গণমাধ্যম প্রতিষ্ঠান।
সংবাধ মাধ্যম বর্তমানে তিন ধরনের:
১. টিভি নিউজ/টেলিভিশন সংবাদ
২. নিউজ পেপার/প্রিন্ট মিডিয়া:
৩. অনলাইন নিউজ/ব্লগিং সাইট/অনলাইন মিডিয়া
• টিভি নিউজ/টেলিভিশন সংবাদ: যা সব শ্রেনীর মানুষের কাছে সহজ শব্দের ব্যবহার ও কথ্য ভাষায় শুদ্ধ উচ্চারণে উপস্থাপন করা হয়।
• নিউজ পেপার/প্রিন্ট মিডিয়া: শুধুমাত্র যে সব পাঠকদের অক্ষরজ্ঞান আছে। যারা মনের ভাব প্রকাশ পূর্বক পড়তে পারেন। যা নিরক্ষরদের জন্য নয়।
• অনলাইন নিউজ/ব্লগিং সাইট/অনলাইন মিডিয়া: পাঠকদের শুধুমাত্র অক্ষরজ্ঞান থাকলে হবে না। আইটি ও কম্পিউটারে দক্ষতা সম্পন্ন ব্যক্তিদের জন্য।
Script কি? (টিভি নিউজ রিপোর্টিং-এর ক্ষেত্রে)?: যে কোন অনুষ্ঠান কিংবা ঘটনাকে সন্দুরভাবে সাজিয়ে তোলা এবং গণমাধ্যমে প্রকাশের জন্য পরিপূর্ণরুপে সাজানো লেখাই হচ্ছে (Script) নিউজ স্টোরি।
(Script) নিউজ লেখার ধরন:
• IV-(In vision: Presenter)দিয়ে থাকেন।উপস্থাপকের ভয়েস থাকবে এবং তাকে স্ক্রীনে দেখা যাবে।
• IV/OOV/Sync(Sot): In vision/Out of Vision/Interview (Comment): কোন অনুষ্ঠানের চিত্র/ছবি/ফুটেজ ও গুরুত্বপূর্ণ ব্যক্তির বক্তব্য।
• IV/GFX:গ্রাফিক্সের মাধ্যমে/স্থির চিত্র দেখানো, যেমন বাজারের দর/পরীক্ষার ফল প্রকাশ/কোন অনুষ্ঠান/ব্যক্তির ভিডিও ফুটেজের সংকটে স্থির চিত্র দেখানো।
• IV/Phono:স্টুডিও থেকে উপস্থাপক/প্রেজেন্টার ও রিপোর্টারের সরাসরি কথোপকথন, টিভি স্ক্রীনের একপাশে রিপোর্টারের নাম ও গ্রাফিক্সকার্ড/ফটো ফ্রেম/ছবি থাকবে।
• IV/Live:উপস্থাপক/প্রেজেন্টার ও রিপোর্টারের মধ্যে সরাসরি কথোপকথন’সহ টিভি স্ক্রীনে ভিডিও ফুটেজ ও রিপোর্টারের অবস্থান পরিস্কার/স্বচ্ছভাবে তুলে ধরা।
• Live Telecast/Broadcast:দু’ধরণের মাধ্যমে হয়ে থাকে: ১. SNG-Satellite News Gathering:নিউজ স্পট থেকে উপগ্রহে নিক্ষেপ করে তারপর নিউজ স্টুডিওতে নামানো।২.Fiber Optical Cable:ডিস লাইনের মত/তারের মাধ্যমে।
ভালো স্টোরি কিংবা রিপোর্ট তৈরীতে যা প্রয়োজন:
রিপোর্টের সূচনায় (Link/Intro/Top line)থাকবে ষড় ‘ক’ ব্যবহার হবে (5 W & 1 H). যেমন:-
WHO- কে
WHAT- কি
WHEN- কখন
WHERE- কোথায়
WHY- কেন
And
HOW- কিভাবে
• একটা বিষয়ে খেয়াল রাখত হবে। সাধারণ মাণুষের কাছে গ্রহণযোগ্য এবং বস্তুনষ্ঠি সংবাদ পরিবেশন/উপস্থাপনে ‘Research’ এর বিকল্প নেই।
• রিপোর্ট লেখার ক্ষেত্র্রে ষড় ‘ক’ (5 W & 1 H) ব্যবহার থাকতে হবে।
• রিপোর্টে সঠিক ও বস্তুনিষ্ঠ তথ্য/বক্তব্য তুলে ধরার পাশাপাশি অনুমান কিংবা কল্পনার আশ্রয় নেয়া যাবে না।
• তথ্যের সত্যতা যাচাই করতে হবে। একাধিক সূত্রের সাথে কথা বলে নিশ্চত হতে হবে।উদ্দেশ্যমূলক কথা না বলা।
• সব পক্ষের মতামত তুলে ধরতে হবে। রিপোর্টারকে পক্ষপাতমুক্ত এবং আবেগের উর্ধ্বে থাকতে হবে।
• শুদ্ধ উচ্চারণ তথা শব্দ ও ভাষার সঠিক ব্যবহার করতে হবে।
• জাতির কাছে পুরো ঘটনা সুন্দর ও সাবলিল করে তুলে ধরতে রিপোর্টারের একটি লক্ষ্য থাকতে হবে।
• চাঞ্চল্য বা আতংক সৃষ্টি করা যাবে না।প্রশ্ন কর্তাকে এক প্রশ্ন দু’বার না করা।
(টিভি নিউজ রিপোর্টিং)
• IV/ Link/Intro/Top line: যে কোন অনুষ্ঠান/ঘটনার প্রথম লাইনকে বলা IV হয়। নাটিকীয় ভাবে কোন ঘটনাকে একথায় প্রকাশ করাটাই হলো Top line. যেমন: নৈরাজ্য সৃষ্টির অভিযোগে বাদ জুম’আ বায়তুল মোকাররম থেকে হেফাজতে ইসলামের দশ সদস্যকে আটক করেছে পুলিশ।
• Voice Over:উপস্থাপক/প্রেজেন্টার IV/ Link/পড়ার পর পুরো স্টোরিতে রিপোর্টারের ভয়েস/কন্ঠ/পাঠ।
• Vox-Poop:(ভয়েস অব দ্য পিপল)অনুষ্ঠান/ঘটনা থেকে প্রত্যক্ষদর্শী/সাধারন জনগণের মন্তব্য/বক্তব্য তুলে ধরা।
• Ambient/Sound/Sot/Sound Byte:অনুষ্ঠান/ঘটনার শব্দ/তর্ক-বিতর্ক/গোলাগুলি’র ভিডিও ফুটেজ দেখানো।
• Sync/Interview:গুরুত্বপূর্ণ ব্যক্তির বক্তব্য।
• Story/PKG:আর ধারাবাহিক ভাবে ঘটনার পূর্ণ বিবরণ শুরু থেকে শেষ পর্যন্ত (পরিপূর্ণ নিউজ/প্যাকজে/স্টোরি)। ভয়েস ওভারের সাথে মিল রেখে ফুটেজের ব্যবহার করতে হবে।
• PTC/Payoff:(PTC-Piece to the Camera) রিপোর্টার ক্যামেরার দিকে তাকিয়ে কথা বলবে। যদি রিপোর্টার ক্যামেরার সামনে কথা বলার সুযোগ না পায় কিংবা প্রয়োজন না হয়; সে ক্ষেত্রে Payoffদেয়া তথা TV Screen রিপোর্টারের নাম’সহ ঘটনার স্থানের নাম বলা।
• PTCতিন ধরনের: Starting PTC নিউজের শুরুতে, Mid PTCমাঝখানে এবং End PTCশেষে।(নোট: মানসম্পন্ন একটি নিউজের ডিউরেশন দেড়-দু মিনিটের উপরে নয়)।
TV News Story তিন ধরনের:
• Specific:মূলত ঘটনার বিবরণ সুনির্দিষ্ট আকারে তুলে ধরা।নিউজের ক্ষেত্রে উল্টো পিরামিডের মত বড় থেকে ছোট আকারে।
• Generic: পরোক্ষভাবে নাটকিয়তা এনে ঘটনার Top line তুলে ধরা।
• Chronological : পুরো ঘটনা গল্প আকারে বর্ণনা করা।
যেমন, ধারাবাহিকতায় বজায় রেখে পরিপূর্ণ নিউজ তৈরীর পদ্ধতি:
IV/Top line + Voice-Over + Box-Poop + Sound Byte/Ambient + Sync + PTC/Pay Off.
সব কিছুই নির্ভর করবে নিউজে গুরুত্ব বুঝে। মনে রাখতে হবে ( News Man Think A Line)
DESK Bureau Report:
• Local: একটা বিভাগ/সারা দেশ থেকে প্রতিনিধিদের পাঠানো সবগুলো রিপোর্টের তথ্য এবং ছবি নিয়ে একটি কোম্পাইল স্টোরি তৈরী করা। বিশেষ ক্ষেত্রে নিউজের গুরুত্ব বুঝে একটি জেলার পাঠানো তথ্য এবং ছবিতে একটি ভালো স্টোরি হতে পারে। যা নির্ভর করবে বার্তাকক্ষের ‘ন্যাশনাল ডেস্ক ইনচার্জে’র পরামর্শে।
• International:সারা বিশ্বের খবরা-খবর বিভিন্ন মাধ্যম/নিউজ এজেন্সি হতে সংগ্রহকৃত তথ্য এবং ছবির উপর নির্ভর করে আন্তর্জাতিক নিউজ তৈরী করতে হয়।

International News Network/Media List:
• BSS: Bangladesh Songbad Songstha
• Reuters: American-Indian News Agency
• APTN: Associated Press Television Network
• Chinua: China News Agency
• AFP: Associated France Press
• PTI: Press Trust of India
তথ্যপ্রযুক্তির ব্যবহার তথা প্রসার এখন বিশ্বব্যাপী সমাদৃত। একসময়ে মানুষের তথ্য নির্ভরতা একমাত্র বাহন ছিলো প্রিন্ট মিডিয়া। কালের বিবর্তনে প্রিন্ট মিডিয়ার গ্রহণযোগ্যতা না কমলেও; বেড়েছে অনলাইন’সহ টেলিভিশনের ব্যবহার। ইন্টারনেট ‘থ্রীজি’র প্রসারে সারা বিশ্বের খবরের কাগজ, টেলিভিশন সংবাদ, মোবাইল কিংবা নানা মাধ্যম থেকে তথ্যের আদান-প্রদান বেড়েছে অনেক বেশী। টেলিভিশন সংবাদ মানে হচ্ছে ‘ইনফোটইনমেন্ট’ তথ্য বিনোদনের মাধ্যম ও বলা চলে। একমাত্র বাংলাদেশ টেলিভিশন তথা বিটিভি পর; এ দেশের প্রথম বেসরকারিটিভি চ্যানেল একুশে টেলিভিশন। বর্তমানে প্রায় ২৫টির ও বেশী বেসরকারি টিভি চ্যানেল হওয়া এ মাধ্যমে কর্মের পরিধিও বেড়েছে। ফলে যে সমস্ত সাংবাদিক খবর বা সংবাদনিয়ে কাজ করেন, এ কথা নিশ্চিতভাবেই বলাযায় যে; বই পড়ে সাংবাদিকতা শেখা কিংবা সাংবাদিক হওয়া খুব কঠিন। আর তা যদি হয় টেলিভিশন সাংবাদিকতা, তাহলে প্রায় অসম্ভব। কেননা টেলিভিশন সাংবাদিকতাঅনেকখানিই প্রযুক্তিনির্ভর। ফলে প্রযুক্তিনির্ভর একটি গণমাধ্যমে কাজ করতেহলে পেশাগত প্রশিক্ষণ জরুরি।
যেমন একটি ঘটনাকে মাঠ পর্যায়ের একজন রিপোর্টার বিশ্লেষন করে সহজ উপায়ে সাজিয়ে পাঠানোর পর (পত্রিকার ক্ষেত্রে) যিনি সম্পাদনায় থাকেন/বার্তা সম্পাদক তাঁর হাত ঘুরে ফাইনাল প্রকাশ পায় সংবাদটি। এক্ষত্রে টেলিভিশন সাংবাদিকতা একটু ভিন্ন আঙ্গিকে সম্প্রচার হয়। যেমন: টেলিভিশনসাংবাদিকতার রীতিনীতি, সংবাদ নির্বাচন ও সম্পাদনা পদ্ধতি, বার্তাকক্ষের কর্মকাণ্ড, প্রতিবেদন তৈরির নিয়মাবলি, সংবাদে ছবির ব্যবহার (ভিডিও ফুটেজ/স্থির চিত্র), বিভিন্নমুহূর্তে সাক্ষাৎকার গ্রহণের নিয়মাবলি হচ্ছে টিভি সাংবাদিকতার প্রধান দিক। আর এগুলো নির্ভর করে প্রযুক্তির উপর।
চিন্তার গভীরতা ও বাস্তব অভিজ্ঞতা একজন রিপোর্টারের প্রধান নিয়ামক শক্তি। সে প্রিন্ট মিডিয়া কিংবা ইলেক্ট্রনিক মিডিয়ারই হোক। ঘটনারপেছনের ঘটনা বের করতে রিপোর্টারকে আগে নিজের চিন্তা চেতনায় ঘটনারগভীরে যেতে হয়। তাহলেই তো নানা প্রশ্নের সাথে মূল প্রশ্নটা মাথায় সংরক্ষিতহয়। তারপর তো শুরু হবে তার উত্তর খোঁজার পালা।কেউবাতাঁর টিভি কর্তৃপক্ষের রাজনৈতিক দৃষ্টিভঙ্গির সাথে দৃষ্টি মিলিয়ে প্রশ্নকরতে বাধ্য হন। যদিও বর্তমান প্রজন্মের তরুণ-তরুণী রিপোর্টারদের বেশিরভাগই পেশাগত ও সামাজিকদায়বোধের তুলনায় চাকুরীজীবী হিসেবে প্রকট আত্ম মানসিকতায় নিজেদের গড়েতুলেছেন।কারণআগামীর সুন্দর সমৃদ্ধ বাংলাদেশ গড়তে মিডিয়াই রাখবে প্রধান ভূমিকা।

শিবলী চৌধুরী কায়েস::স্টাফ রিপোর্টার::দিগন্ত টেলিভিশন