Tuesday, August 23, 2016

তাল দিয়ে নানা পদের খাবার

0 comments
ভাদ্র মাসে তাল পাকে। তাই বাজারেও এখন পাকা তাল পাওয়া যায়। তাল দিয়ে তৈরি করতে পারেন বিভিন্ন পদের খাবার।

তালের মাফিন কেক




উপকরণ: মাখন ১০০ গ্রাম, ময়দা ১০০ গ্রাম, ডিম ৩ বা ৪টি, চিনি ১০০ গ্রাম, কেক ইমপ্রোভার ৩ গ্রাম, বেকিং পাউডার ৩-৪ গ্রাম, তালের ক্বাথ ৪০ মিলিলিটার, কর্নফ্লাওয়ার ১০ গ্রাম (তালের সঙ্গে মেশাতে হবে), ঘি ১ চা-চামচ, চিনি সিরাপ ২ চা-চামচ।


প্রণালি: চিনি ও মাখন একসঙ্গে বিট করতে হবে। যখন চিনি গলে আসবে, তখন একটা একটা করে ডিম দিতে হবে। তারপর কেক ইমপ্রোভার দিতে হবে। আবারও বিট করতে হবে। ময়দা আর বেকিং পাউডার একসঙ্গে দিতে হবে। তারপর স্প্যাচুলা (নাড়ানোর জন্য চ্যাপ্টা চামচ) দিয়ে আস্তে করে নাড়তে হবে। এরপর তালের ক্বাথে মিশিয়ে হালকাভাবে নাড়তে হবে। নেড়ে বেকিং ডিশে ঢেলে দিন। প্রি হিট ওভেনে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ৩০ থেকে ৪০ মিনিট বেক করুন। মাঝে একটু ছুরি ঢুকিয়ে দেখতে হবে। কেক হয়ে গেলে ওভেন থেকে নামিয়ে চিনি সিরাপ ব্রাশ করে দিন। সবশেষে ঘি দিয়ে ব্রাশ করতে হবে। 

তালের লাচ্ছি


উপকরণ:
জ্বাল দেওয়া তালের ক্বাথ আধা কাপ, মিষ্টিদই ১ কাপ, ভ্যানিলা আইসক্রিম ১ কাপ, তরল দুধ ১ কাপ ও চিনির সিরাপ ২ টেবিল চামচ।
প্রণালি: সবগুলো উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

তাল ফুলুরি



উপকরণ: তাল ১টি (তাল থেকে তালের ক্বাথ বের করে নিতে হবে), আতপ চালের গুঁড়া ১০ গ্রাম, ময়দা ৫০ গ্রাম, পাকা কলা ৫টি, নারকেল ১টি (কুরানো), আখের গুড় ৩০০ গ্রাম, চিনি ১০০ গ্রাম ও তেল পরিমাণমতো।

প্রণালি: তালের ক্বাথের সঙ্গে আতপ চাল গুঁড়া, ময়দা, পাকা কলা (চটকানো), কুরানো নারকেল, আখের গুড় ও চিনি ভালো করে মেখে নিতে হবে। এরপর মিশ্রণটি থেকে একটি শক্ত মণ্ড তৈরি করে নিতে হবে। তারপর কড়াইয়ে তেল গরম করে নিয়ে আঙুলের সাহায্যে মিশ্রণটি ছোট ছোট ফুলুরির মতো করে গরম তেলে ছাড়তে হবে। ভাজা হলে তেল থেকে তুলে পরিবেশন করুন।

তালের রসাল পিঠা



উপকরণ: পাকা তাল ১টি, চাল বাটা ২৫০ গ্রাম, নারকেল ১টি (বাটা), কাজু বাদাম ১০০ গ্রাম, কিশমিশ ২৫ গ্রাম, চিনি ২০০ গ্রাম, এলাচি ৪টি (ছোট), সয়াবিন তেল পরিমাণমতো, আখের গুড় ১০০ গ্রাম ও ময়দা ৫০ গ্রাম।

প্রণালি: প্রথমে পানি আর চিনি দিয়ে রস তৈরি করতে হবে এবং রসের মধ্যে এলাচি দিন। তালের ক্বাথ, নারকেল বাটা, চাল বাটা, কাজু বাদাম, কিশমিশ একসঙ্গে ভালো করে মেশাতে হবে। মিশ্রণের মধ্যে ময়দা আর পানি দিয়ে মাখতে হবে। কড়াইতে তেল গরম করে বড়ার মতো ভেজে চিনির রসে ফেলুন। রস থেকে তুলে কাজু বাদাম ও কিশমিশ ছড়িয়ে পরিবেশন করুন।

তাল ক্ষীর



উপকরণ: তালের ঘন ক্বাথ ১ কাপ, ঘন দুধ ১ লিটার, নারকেল (কুরানো) ১ কাপ, চিনি ১ কাপ, পেস্তা ও কাজু বাদামের কুচি ২ টেবিল চামচ ও কনডেন্সড মিল্ক ৩ কাপ।

প্রণালি: এক লিটার দুধ জ্বাল দিয়ে ঘন করুন। ননস্টিক প্যানে তালের ক্বাথ দিয়ে মাঝারি আঁচে অনবরত নাড়ুন। দু-একবার ফুটে উঠলে নারকেল কুরানো, ঘন দুধ, চিনি দিয়ে অনবরত নাড়ুন। ঘন হয়ে গেলে ভালো মানের কনডেন্সড মিল্ক দিন। যখন তালের সুগন্ধি বের হবে, তখন চুলা বন্ধ করে দিতে হবে। পরিবেশন পাত্রে ঢেলে পেস্তা, কাজু বাদামের কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

তালের বিবিখানা পিঠা



উপকরণ: জ্বাল দেওয়া তালের ঘন রস ২ কাপ। চালের গুঁড়া ২ কাপ। ময়দা আধা কাপ। গুঁড়াদুধ ১ কাপ। কুড়ানো নারিকেল ১ কাপ। ঘন তরল দুধ ১ কাপ। চিনি ২ কাপ। তেল ১ কাপ। ডিম ৪টি। বেইকিং পাউডার ২ চা-চামচ। এলাচগুঁড়া ১ চা-চামচ।

এবার অল্প অল্প করে চালের গুঁড়ার মিশ্রণ খুব ভালোভাবে তালের রসের মিশ্রণে মেশান। খেয়াল রাখবেন যেন চালের গুঁড়া দানা দানা হয়ে না থাকে।

বেইকিং ডিশে তেল ব্রাশ করে শুকনা ময়দা ছিটিয়ে নিয়ে তাতে এই মিশ্রণ ঢেলে দিন। ইলেকট্রিক ওভেন ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রিহিট করে নিন।
ওভেনের নিচ থেকে দুই নম্বর তাকে মিশ্রণের ডিশ রাখুন।
প্রথম ৩০ মিনিট ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এবং পরের ৩০ মিনিট ১৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বেইক করে নিন। হয়ে গেলে পুরোপুরি ঠাণ্ডা করে প্লেটের ওপর উল্টিয়ে বের করে কোড়ানো নারকেল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

তালের দুধবড়া

উপকরণ:
বড়ার জন্য- জ্বাল দেওয়া তালের ঘন রস আধা কাপ। চালের গুঁড়া দেড় কাপ। চিনি আধা কাপ। গুঁড়াদুধ ১ কাপ। এলাচগুঁড়া ১ চা-চামচ। লবণ সামান্য। তেল ভাজার জন্য।

তেল ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে মাখিয়ে আধা ঘণ্টা রেখে দিন। মাঝারি আঁচে তেল গরম করে, আঁচ কমিয়ে একটা একটা করে বড়া বানিয়ে তেলে ছেড়ে সোনালি করে ভেজে পেপার টাওয়েলের ওপর তুলে রাখুন।

দুধের মিশ্রণের জন্যে- তরল দুধ দেড় লিটার। কনডেন্সড মিল্ক আধা টিন। এলাচ গুঁড়া সামান্য।

পদ্ধতি: দেড় লিটার দুধ জ্বাল করে এক লিটার করে নিন। এবার এতে কনডেন্সড মিল্ক ও এলাচগুঁড়া মেশান। ফুটে উঠলে চুলা থেকে নামিয়ে ভেজে রাখা বড়াগুলো গরম দুধের মিশ্রণে ছেড়ে ঢেকে রাখুন।
ঠাণ্ডা হলে পেস্তা বাদামকুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

0 comments:

Post a Comment