Monday, September 26, 2016

সুন্দর বগলের জন্য

0 comments
ডার্ক বগলের কারণে অনেকেরই শারীরিক সৌন্দর্য নষ্ট হয়। আর এ ডার্ক বগলকে সুন্দর ও গন্ধহীন করতে ব্যবহার করা যায় রান্নাঘরের কিছু উপাদান। এ লেখায় তুলে ধরা হলো তেমন ছয়টি উপকরণ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

বেকিং সোডা : বেকিং সোডা ত্বকের কালো হয়ে যাওয়া সমস্যা দূর করতে খুবই কার্যকর। এ জন্য কিছু বেকিং সোডা নিয়ে তাতে সামান্য গোলাপজল দিন। এরপর তা ভালোভাবে মিশিয়ে বগলের কালো অংশে লাগান। পাঁচ মিনিট পরে তা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আলু : ন্যাচারাল ব্লিচিংয়ের জন্য আলু কার্যকর। এ জন্য আলুকে পাতলা করে কেটে নিয়ে তা কালো হয়ে যাওয়া অংশে ১০ থেকে ১৫ মিনিট মাখিয়ে নিন। এরপর তা এক ঘণ্টা শুকিয়ে নিন। এক ঘণ্টা পর কুসুম গরম পানিতে ধুয়ে ফেলুন।

ভিটামিন সি : বগলের ত্বকের রং নষ্ট হওয়ার পেছনে ভিটামিন সি'র অভাব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ কারণে আপনার সে স্থানে ভিটামিন সি-যুক্ত উপাদান লাগাতে পারেন। এ ক্ষেত্রে লেবু কিংবা এ ধরনের ফল, পেঁপে, পেয়ারা, টমেটো ইত্যাদিও লাগাতে পারেন। যাই লাগান না কেন, কিছুক্ষণ রেখে তারপর তা ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

বিয়ারবেরি : বিয়ারবেরি নামে একটি ছোট ফল রয়েছে। এ ফলের আলফা আরবুটিন দ্রুত ত্বকের এ কালো হয়ে যাওয়া সমস্যা দূর করতে পারে।
আমলকি : আমলকিতে রয়েছে প্রচুর ভিটামিন সি। এ ছাড়া এর উপাদান ত্বকের অক্সিডেটিভ স্ট্রেস দূর করে। এ কারণে বগলের কালো হয়ে যাওয়া ত্বকের চিকিৎসায় আমলকি খুবই কার্যকর। সামান্য আমলকি চূর্ণ করে তা সেখানে লাগালেই কাজ হবে।

ঘৃতকুমারি : অ্যালো ভেরা বা ঘৃতকুমারি ত্বকের নানা সমস্যা দূর করতে কার্যকর। এটি বগলের ক্ষতিগ্রস্ত ত্বকের স্বাভাবিকতা ফিরিয়ে দিতে খুবই কার্যকর। এ জন্য ঘৃতকুমারির নির্যাস ভালোভাবে লাগিয়ে নিতে হবে। এরপর কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলতে হবে।

0 comments:

Post a Comment