Friday, October 7, 2016

গোলাপ জল

0 comments
রূপচর্চার পাশাপাশি শরীর ও মনের প্রশান্তি আনতে প্রাচীনকাল থেকেই গোলাপ জলের ব্যবহার হয়ে আসছে। বর্তমান যুগেও এটির রয়েছে নানাবিধ ব্যবহার। আসুন জেনে নিই, কি কি কাজে গোলাপ জল ব্যবহার করতে পারবেন।
 
* যাদের ত্বক তৈলাক্ত ও ব্রণ আছে, তারা প্যাক ধুয়ে ফেলে ময়েশ্চারাইজারের বদলে ব্যবহার করুন অ্যাসট্রিনজেন্ট। ঘরোয়া অ্যাসট্রিনজেন্ট হলো গোলাপজল ও শসার রস।
 
* ত্বকের অতিরিক্ত শুষ্কভাব কাটাতে মুলতানি মাটি, অলিভ অয়েল ও গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ভালোভাবে ধুয়ে ফেলুন। ত্বকের শুষ্কতা ও খসখসে ভাব কমাতে এই মিশ্রণটির জুড়ি নেই।
 
* ত্বকের হারানো সজীবতা ফিরে পেতে মুলতানি মাটি, অ্যালোভেরার রস ও গোলাপ জল একসাথে মিশিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। প্রতিদিন মিশ্রণটি তৈরি করে ব্যবহার করুন। এতে আপনার ত্বকের মলিনতা দূর হয়ে ত্বক হয়ে উঠবে সজীব ও সুন্দর।
 
* প্রচণ্ড গরমের কারণে মুখে ক্লান্তির ছাপ পড়ে। ডাবের পানি, সামান্য গোলাপ জল ও বরফ পানির সঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে দেখুন, মুছে যাবে ক্লান্তির ছাপ।
 
*  ধুলো ময়লা দূর করতে ত্বকের ক্লিনজিং হিসেবে বিবেচিত হয় গোলাপ জল। এছাড়াও বলি রেখা থেকে রক্ষা পাওয়ার জন্য গোলাপ জল জুড়িহীন। এক চামচ দই, অলিভ অয়েল ও গোলাপ জলের মিশ্রণ মুখে লাগান।
 
* ১০-১৫টি তুলসী পাতার সাথে ২০০ মিলি গোলাপ জল যোগ করুন। একটি স্প্রে বোতলে এই তরল সঞ্চয় করে ফ্রিজে রাখুন।  দিন শেষে এটি স্প্রে করুন পুরো শরীরে।দেখবেন শরীর অনেক ঠাণ্ডা হবে।এই তরল রোদে পোড়ার প্রভাব রোধ করে এবং ত্বকে লাল ফুসকুড়ি থাকলে তা নিরাময় সহায়তা।
 
* ত্বকের ডেড সেল অর্থাৎ মৃত কোষ পরিষ্কারের জন্যও গোলাপ জল আদর্শ প্রাকৃতিক উপাদান। মৃত কোষ পরিষ্কার করে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে মুলতানি মাটি, গোলাপ জল, কলা এবং মধু নিয়ে প্যাক তৈরি করে লাগান।
 
* টোনার হিসেবেও গোলাপ জলের তুলনা নেই। আধা কাপ গোলাপ জল, একটি পাতি লেবুর রস এবং এক ফোঁটা মধুর মিশ্রণ লাগান দেখবেন টোনার হিসেবে চমৎকার কাজ দিচ্ছে।
 
* গোলাপ জলের কয়েক ফোঁটা আপনার ত্বক নরম ও নমনীয় হতে সাহায্য করবে।
 
* চালের গুঁড়া দিয়ে স্ক্রাবিং সব ধরনের ত্বকের জন্যই ভালো। চালের গুঁড়ার সাথে গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করে মুখ এবং সারা শরীরে লাগান। এরপর ভালোভাবে ত্বক মাসাজ করুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।
 
* ব্ল্যাকহেডস প্রতিরোধক হিসেবেও কাজ করে গোলাপজল। শসা, তুলসী, গোলাপ জল ও নিম পাতার মিশ্রণ ব্যবহার করলে ব্ল্যাক হেডসের যন্ত্রণা থেকে মুক্তি পাবেন।
 
* ত্বক শুষ্ক ফেটে যাওয়ার আশঙ্কা থাকলে ত্বকে পুষ্টির যোগান দিয়ে, শুষ্কতা ও ফেটে যাওয়ার হাত থেকে আপনাকে পরিত্রাণ দিতে পারে গোলাপ জল। এক্ষেত্রে তিন চামচ গাজর বাটা, দু’চা চামচ বেসন, দু’চা চামচ মধু ও এক চামচ গোলাপ জলের মিশ্রণটি মুখে লাগান।

0 comments:

Post a Comment