Tuesday, October 13, 2009

PDF তৈরীর পরও ফাইল যোগ করা প্রসংগে


লিখেছেন mmrony 



একটি PDF তৈরী করার পর হঠাৎ আপনার মনে হলো আরেকটা ফাইল এতে সংযোগ ভীষণ প্রয়োজন,তখন যা করণীয় তারই একটা সহজ উপায়ের কথা আজ বলব;-
প্রথমে, আপনার তৈরী করা সদ্য PDF টি ওপেন করুন ।আপনার ডকুমেন্ট এর বামে অর্থাৎ Adobe acrobat এর বাম দিকের মার্জিনে bookmarks,signatures,pages,attachments,coments এর ট্যাবগুলি লক্ষ্যণীয় ।আপনি pages এর ট্যাব এ ক্লিক করুন । এখানে আপনি আপনার ফাইলগুলি নম্বার সহ অর্থাৎ ১,২ , ৩ ইত্যাদি বক্স আকারে দেখতে পাবেন(অনেকটা power point এর মত) তারপর সেই বক্স থেকে দৃষ্টি একটু উপরের দিকে তুললেই দেখবেন options আর এই options ক্লিক করে Insert papes এ ক্লিক করুন এবং যে ফাইলটি যোগ করতে চান তা select করুন । Insert papes এর একটি বক্স আসবে; তাতে Location: after/ before(নতুন ফাইলটি কোথায় যোগ হবে তা select করুন, কত পৃষ্টা যোগ করবেন তা উল্লেখ করা যাবে।এমনকি এই options ক্লিক করে page replace/delete/rotate/crop সহ নানা কিছু করার সুযোগও রয়েছে।অবশেষে আপনাকে Save icon এ ক্লিক করে বের হতে হবে।এবার পরখ করে দেখুন সবঠিক আছে কিনা? মূল লেখাটি নিচের লিংকেও পাবেন:-
http://www.esogori.forum5.com/

No comments:

Post a Comment