Wednesday, March 11, 2020

বাংলাদেশে জরুরি সেবার নম্বরসমূহ

0 comments
স্বজন বা অন্যকেও হঠাৎ করেই অসুস্থ হয়ে গেছে পরিবারের কেউ। হাসপাতালে নিতে অ্যাম্বুলেন্স দরকার। অথবা চোখের সামনেই ঘটতে দেখছেন কোনো দুর্নীতি, কিংবা কোথাও আগুন লেগেছে। এমন সব জরুরি মুহূর্তে সরকারি সেবার জন্য ফোন করতে পারেন নির্দিষ্ট কিছু নম্বরে। চলুন জেনে নেয়া যাক কোন কোন নম্বরে পাবেন এই সেবা।

১০৫ :
জাতীয় পরিচয় পত্রের তথ্য হালনাগাদ সংক্রান্ত যে কোনো তথ্য জানতে এই নম্বরে কল করতে পারেন। তবে এই সার্ভিসটি বিনা মূল্যে ব্যবহার করতে পারবেন না।

১০৬ :
এই নম্বরটি দুর্নীতি দমন কমিশনের কল সেন্টার। আপনার চোখে কোনো দুর্নীতি ধরা পড়লে ফোন করে জানিয়ে দিন এই নম্বরে। এই নম্বরটিতে ফোন করতে পারবেন বিনা মূল্যে।

১০৯ :
কোথাও হতে দেখছেন বাল্য বিয়ে। কিংবা কোনো নারী নির্যাতনের শিকার হচ্ছে। কল করে জানিয়ে দিন এই নম্বরে। সরকারি এই সার্ভিসটিও পাবেন বিনা মূল্যে।

১৩১ :
এটি বাংলাদেশ রেলওয়ের কল সেন্টারের নম্বর। ট্রেনের সময়সূচি এবং টিকিট সম্পর্কে জানতে পারবেন এই নম্বর থেকে। এই সুবিধাটিও পাবেন নির্ধারিত চার্জের বিনিময়ে।

৩৩৩ :
এটি জাতীয় তথ্য বাতায়নের কল সেন্টার। বাংলাদেশের যেকোনো তথ্য জানতে এবং সরকারি কর্মকর্তাদের সাথে কথা বলতে কল করতে পারেন এই নম্বরে। এটির জন্যও প্রযোজ্য হবে নির্ধারিত চার্জ।

৯৯৯ :
এটি বাংলাদেশের জরুরি সেবার কল সেন্টার। এখানে কল করে আপনি জরুরি মুহূর্তে পুলিশ, ফায়ার সার্ভিস এবং অ্যাম্বুলেন্সের সাহায্য নিতে পারবেন। যেকোনো অপরাধের তথ্য জানিয়েও সহায়তা করতে পারেন পুলিশকে। সম্পূর্ণ বিনা মূল্যে এই সেবাটি পাবেন দিনরাত ২৪ ঘণ্টা।

১০৯৮ :
শিশুর সহায়তার কল সেন্টারের নম্বর এটি। আপনার আশেপাশে কোনো শিশুর যে কোনো সমস্যায় কল দিতে পারেন এই নম্বরে। এই সেবাটিও পাবেন বিনা মূল্যে।

১৬১০৮ :
এটি মানবাধিকার সহায়ক কল সেন্টার। কোথাও মানবাধিকার বিঘ্নিত হলে এই নম্বরে ফোন করে সহায়তা পেতে পারেন। এটিতে চার্জ প্রযোজ্য।

১৬১২৩ :
কৃষকদের জন্য একটি জরুরি নম্বর এটি। কৃষি, মৎস্য, প্রাণিসম্পদ বিষয়ক যে কোনো পরামর্শ জানতে পারবেন বিশেষজ্ঞদের কাছ থেকে। এটিও পাবেন সম্পূর্ণ বিনা মূল্যে।

১৬২৬৩ :
বাংলাদেশ সরকারের স্বাস্থ্য সেবার কল সেন্টার এটি। এখান থেকে যে কোনো সমস্যায় বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে পারেন । এই সেবাটি পাওয়া যায় দৈনিক ২৪ ঘণ্টা। তবে চার্জ প্রযোজ্য।

১৬৪৩০ :
এটি সরকারি আইনি সহায়তা কল সেন্টার। আইনগত যে কোনো পরামর্শ ও সাহায্য পেতে পারেন এই নম্বরে কল করে। আইনি সহায়তার এই নম্বরটিতে কল করতে পারবেন বিনা মূল্যে।

0 comments:

Post a Comment