Monday, December 6, 2010

উমিচাঁদ

0 comments
সিরাজ উদৌলার বিরুদ্ধে ইংরেজদের পক্ষে ষড়যন্ত্রের অন্যতম হোতা উমিচাঁদ ছিলেন শিখ সম্প্রদায়ের লোক। লাহোরের অধিবাসী। কলকাতায় এসে প্রথমে শেঠদের বাড়িতে গোমস্তার কাজ করতেন। পরে ইংরাজদের ব্যবসার দালালি করতে শুরু করেন। মাল কেনাবেচার জন্য দালালদের তখন বেশ প্রয়োজন ছিল। পরে অবশ্য ইংরেজরা দালাল বাদ দিয়ে নিজেরাই সরাসরি স্থানীয় লোকজনের সঙ্গে ব্যবসা চালু করে। দালালি ব্যবসা করে উমিচাঁদ কোটি টাকার মালিক হয়েছিলেন।

তখন তিনি দেশের রাজনীতিতে নাক গলাতে শুরু করলেন। উমিচাঁদ বড় ধুরন্ধর ব্যক্তি। ইংরেজদের কথা নবাবের কাছে এবং নবাবের কথা ইংরাজদের কাছে বলে দু'পক্ষের সঙ্গেই খাতির রাখতেন। গভর্নর রোজার ড্রেক তাকে একবার বন্দী করে ফোর্ট উইলিয়াম দুর্গে রেখেছিলেন। উমিচাঁদ মীর জাফর প্রমুখদের নবাববিরোধী চক্রান্ত ও শলাপরামর্শের সহযোগী ছিলেন।

ইংরাজদের সঙ্গে অন্য সবার যে ১৫ দফা গোপন চুক্তি হয় তাতে উমিচাঁদ গোঁ ধরে লিখিয়ে নিয়েছিলেন, ইংরেজরা জয়ী হলে তাকে ২০ লাখ টাকা দেবে। কিন্তু ক্লাইভ হলেন বিশ্ববিখ্যাত কূটকৌশলী। তিনি সাদা ও কাল দু'রকম দলিল করে জাল দলিলটা উমিচাঁদকে ধরিয়ে দিয়েছিলেন। সাদা দলিলটা ছিল ক্লাইভের কাছে এবং তাতে উমিচাঁদের দাবির কথা উল্লেখ ছিল না।

যুদ্ধ জয়ের পর উমিচাঁদ ক্লাইভের এই ভাঁওতা বুঝতে পেরে টাকার শোকে পাগল হয়ে পথে পথে ঘুরেছেন এবং অকালে মারা গেছেন। ইংরেজদের ক্ষমতা দখলের পেছনে উমিচাঁদের ষড়যন্ত্র এবং বিশ্বাসঘাতকতা অনেকখানি দায়ী।

-তাহামীদুল ইসলাম

0 comments:

Post a Comment