Saturday, November 7, 2009

খঞ্জনা

0 comments

লিখেছেন : সোমা
নামটি আমার বলি- খঞ্জনা
ইংরেজীতে বলি- White Wagtail
বৈজ্ঞানিক নাম - Motacilla alba
আমার যত নাম - খঞ্জনা,খঞ্জন,সাদা খঞ্জন, ধলা খঞ্জন,মোহক।
দেখতে আমি যেমন -আকারে প্রায় ১৮সে.মি লম্বা।মাথার উপরের দিকে কালো,পিঠ ছাই বর্ণ,চোখ,ঠোঁট,পা এবং গলার নিচ থেকে বুকের দিকটা অনেকটা ইউ শেপের মত করে কালো,মুখ এবং বুকের নিচের বাকি অংশ সাদা ও লেজ কালো।একটা র্নিদিষ্ট ছন্দে আমি প্রায় সবসময়ই লেজ নাড়তে থাকি।
যেথায় আমার বাস-নিবাস- সেপ্টেম্বর মাসের দিকে আমি তোমাদের দেশে অতিথি হয়ে আসি। জলাশয়,নদী,সাগরের পারে আমায় দেখতে পাবে।দিনের বেশির ভাগ সময় আমি মাটিতে থাকি।
আমার খাবার মেন্যু- কীট পতঙ্গ।


প্রজনন সময়- মে-জুলাই। ডিম সংখ্যা- ৪/৬ টি।
খঞ্জনের ডাক খুব মিষ্টি। বাংলা সাহিত্যে খঞ্জন বা খঞ্জনার কথা নানা ভাবে বলা হয়েছে।

নদীর নাম সই অঞ্জনা,
নাচে তীরে খঞ্জনা সই
পাখি সে নয় নাচে কালো আঁখি...

0 comments:

Post a Comment