Monday, April 19, 2010

বাবুনাই

0 comments
লিখেছেন : সোমা
নামটি আমার বলি - বাবুনাই
ইংরেজিতে বলি - White-eye
বৈজ্ঞানিক নাম - Zosterops palpebrosa
আমার যত নাম -শিতাক্ষী,বাবুনাই,বাবুনি,চশমা পাখি।
দেখতে আমি যেমন - আকারে প্রায় ৯ থেকে ১০ সে.মি লম্বা, হলদে জলপাই গায়ের রং আর বুক পেট ধূসর বর্ণের,পাখার পালক আর রেজের পালক কিছুটা মেটে রংয়ের,কালচে সরু দু’খানা পা। চোখের চার পাশে সাদা বৃত্ত আছে।মেয়ে পাখি আর ছেলে পাখি দেখতে প্রায় একই রকম।

যেথায় আমার বাস-নিবাস -সারা পৃথিবীময় আমার বিভিন্ন প্রজাতির ভাই বেরাদাররা কম বেশি বাস করে তবে মরু অঞ্চলে আমার দেখা মেলেনা।বন-জঙ্গল,ছোট ঝোপ-ঝাড়ে আমি তিড়িং বিড়িং করে নেচে দিন কাটাই।বুনো ঘাস আর লতা-পাতা দিয়ে পেয়ালার মতো বাসা বানাই।

আমার খাবার মেন্যু - বুনো ফল আর ছোট কীট-পতঙ্গ।
প্রজনন সময়- ফেব্রুয়ারি থেকে সেপ্টেম্বর।ডিম সংখ্যা-২-৩ টি,নীলাভ বর্ণের,ডিম ফুটে ছানা বেড়ুতে ১০ দিন সময় লাগে।

0 comments:

Post a Comment