Thursday, May 10, 2012

রক্ত পরীক্ষা করেই জানা যাবে একজন মানুষ কতদিন বাঁচবে

0 comments
রক্ত পরীক্ষা করেই জানা যাবে একজন মানুষ কতদিন বাঁচবে। বিজ্ঞানীরা পরীক্ষার মাধ্যমে মানুষের বুড়িয়ে যাওয়ার গতি বের করবেন এবং তার সম্ভাব্য আয়ুও বলে দিতে পারবেন। আর এর জন্য খরচ হবে মাত্র ৪৩৫ পাউন্ড (ব্রিটিশ মুদ্রা), বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫২ হাজার টাকা।
এই রক্ত পরীক্ষার ফলাফল বিশেষ করে জীবন বীমা কোম্পানিগুলোর জন্য জরুরি। অকাল মৃত্যু, দুর্ঘটনাজনিত মৃত্যু ইত্যাদি তথ্য বীমা কোম্পানিগুলোর জন্য গুরুত্বপূর্ণ। চলতি বছর শেষের দিকে বিতর্কিত এই পরীক্ষা ব্রিটেনের বাজারে উন্মুক্ত করা হবে। আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে এ খবর বেরিয়েছে।
এই পরীক্ষায় একজন ব্যক্তির ক্রোমোসোমের প্রান্তে থাকা ফিতাকৃতি টেলোমেয়ারসের গঠন পরিমাপ করা হবে। বিজ্ঞানীদের ধারণা, বুড়িয়ে যাওয়ার গতি পরিমাপ করার নির্ধারক উপাদান হচ্ছে টেলোমেয়ারস।
বিজ্ঞানীদের মতে, একজন ব্যক্তির জৈবিক (বায়োলজিক্যাল) বয়স প্রকৃত কালানুক্রমিক (ক্রনোলজিক্যাল) বয়সের তুলনায় তরুণ নাকি প্রবীণ তা জানা যাবে তার টেলোমেয়ারসের দৈর্ঘ্য পরিমাপ করে।
মাদ্রিদের স্প্যানিশ ন্যাশনাল ক্যান্সার রিসার্চ সেন্টারের মারিয়া ব্লাসকো বলেন, ‘আমরা জানি, যেসব মানুষ স্বল্পদৈর্ঘ্যরে টেলোমেয়ারস নিয়ে জন্ম নেয়, তাদের আয়ু কম।’ তিনি বলেন, ‘তবে আমরা জানি না, দীর্ঘ টেলোমেরেসসম্পন্ন মানুষ বেশিদিন বাঁচে কি না। মানুষের ক্ষেত্রে জানা যায়নি।’
তবে বিজ্ঞানীরা মানুষের আয়ু জানার আগ্রহ মেটাতে পারবেন বলে আশা করছেন। মানুষ তা আয়সীমা জেনে নিয়ে জীবনের পরিকল্পনা করবেন। তবে তারা মনে করেন না যে, মাস বা বছর ধরে মানুষের আয়ুর নিখুঁত হিসেব কষা যাবে।
ডঃ ব্লাসকো বলেন, ‘এই পরীক্ষার নতুনত্ব হচ্ছে, এটা অত্যন্ত নির্ভুল। টেলোমেয়ারের দৈর্ঘ্যরে অত্যন্ত অল্প পার্থক্য আমরা নির্ণয় করতে পারি। একইসঙ্গে রক্তের অনেক নমুনা জড়ো করতে সম্ভব হওয়ায় এটা অত্যন্ত সহজ ও দ্রুত সেরে ফেলা যায়।’
ডঃ ব্লাসকোর কোম্পানি লাইফ লেংথ ইউরোপের বিভিন্ন চিকিৎসা প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করছে। ব্রিটেনসহ বিভিন্ন দেশে এর বাজারজাতকরণ হবে। রক্তের নমুনা সংগ্রহ করা হবে এবং স্পেনে এর গবেষণা চলবে। ব্রিটেনের একটি কোম্পানির সঙ্গে এক বছরের মধ্যে এসংক্রান্ত চুক্তি হতে যাচ্ছে বলেও ডঃ ব্লাসকো জানান।

0 comments:

Post a Comment