Thursday, June 3, 2010

হবিগঞ্জ

0 comments
শতাধিক পীর-আউলিয়া, দরবেশের পুণ্যভূমি, বিস্তীর্ণ হাওর ও পাহাড়ি সৌন্দর্যের লীলাভূমি হচ্ছে হবিগঞ্জ জেলা। জেলাটির প্রাকৃতিক গ্যাস আর শিল্প-সংস্কৃতির ইতিহাস বেশ সমৃদ্ধ। হবিগঞ্জ সিলেট বিভাগের অন্তর্গত।

নামকরণের ইতিহাস

হবিগঞ্জের প্রধান নদী খোয়াই তীরে মহাকবি সৈয়দ সুলতানের অধস্তন কীর্তিমান পুরুষ তরফের জমিদার সৈয়দ হেদায়েত উল্লাহর পুত্র সৈয়দ হাবিব উল্লাহ এখানে একটি বাজার প্রতিষ্ঠা করেন। হাবিব উল্লাহ সকলের নিকট ‘হবি ভাই’ নামে পরিচিত ছিলেন। হবি ভাই প্রতিষ্ঠিত এই বাজারটি এ অঞ্চলের ক্ষেত্রে একসময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্থানীয় লোকজন এই বাজারকে হবি ভাই’র গঞ্জ বা হবিগঞ্জ নামে অভিহিত করে। কালক্রমে এই জনপদের নাম হয় হবিগঞ্জ।

আয়তন ও অবস্থান

আয়তনের ভিত্তিতে হবিগঞ্জ জেলা বাংলাদেশের ২৪তম বৃহত্তম জেলা। জেলার মোট আয়তন ২৬৩৬.৫৮ বর্গ কিমি, যা সমগ্র বাংলাদেশের মোট আয়তনের ১.৭৭%। ভৌগোলিকভাবে জেলাটি ২৩০৫র্৮ উত্তর অক্ষাংশ থেকে ২৪০৪২ উত্তর অক্ষাংশ এবং ৯১০০র্৯ পূর্ব দ্রাঘিমাংশ থেকে ৯১০৪র্০ পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত। হবিগঞ্জ জেলার উত্তরে সুনামগঞ্জ জেলা, দক্ষিণে ভারতের ত্রিপুরা রাজ্য, পূর্বে সিলেট ও মৌলভীবাজার জেলা এবং পশ্চিমে ব্রাহ্মণবাড়িয়া ও কিশোরগঞ্জ জেলা।

প্রশাসনিক পটভূমি

১৭৭২ সালে সিলেট জেলা সৃষ্টির পর ১৮৬৭ সালে সিলেট সদর, হবিগঞ্জ ও করিমগঞ্জকে (বর্তমানে ভারতের আসাম প্রদেশভুক্ত) মহকুমা হিসেবে ঘোষণা করা হয়, কিন্তু অর্থাভাবে এ পরিকল্পনার বিলম্ব ঘটে। এক দশক পর ১৮৭৮ সালে হবিগঞ্জ মহকুমা সৃষ্টি হয়। পরবর্তীতে ১৯৮৪ সালে হবিগঞ্জ মহকুমা পূর্ণাঙ্গ জেলা হিসেবে আত্মপ্রকাশ করে। বর্তমানে হবিগঞ্জে ৮টি উপজেলা, ৭৭টি ইউনিয়ন ও ২০৭৬টি গ্রাম আছে। উপজেলাগুলো হচ্ছে- হবিগঞ্জ সদর, বানিয়াচং, চুনারুঘাট, লাখাই, বাহুবল, নবীগঞ্জ, আজমীরীগঞ্জ ও মাধবপুর।

নদ-নদী

কালনী, খোয়াই, সুতাং, কুশিয়ারা, বরাক।

জলবায়ু

বার্ষিক সর্বোচ্চ গড় তাপমাত্রা ৩৩.২০ এবং সর্বনিম্ন ১৩.৬০ সে.। বার্ষিক মোট বৃষ্টিপাত ৩৩৩৪ মিমি।

দর্শনীয় স্থানসমূহ

রানীর দীঘি, বানিয়াচংয়ের আখড়া, চুনারুঘাটে চম্পাবর্তীর মাজার, চা বাগান, শঙ্করপাশা শাহী মসজিদ।

যোগাযোগ ব্যবস্থা

ঢাকার সায়েদাবাদ হতে সরাসরি সড়কপথে হবিগঞ্জ যাওয়া যায়। ঢাকা থেকে সড়কপথে দূরত্ব ১৭৯ কিমি। সময় লাগে সাড়ে ৩ ঘণ্টা। এ ছাড়া রেলপথে ট্রেনে শায়েস্তাগঞ্জ নেমে এরপর বাসে করে হবিগঞ্জ যাওয়া যায়।

0 comments:

Post a Comment